কক্সবাজার লাইট হাউজ মাদরাসার অচলাবস্থা নিরসন চায় এলাকাবাসী

নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজার কলাতলী লাইট হাউজ মাদরাসায় মুহতামিম (অধ্যক্ষ) পদকে ঘিরে দীর্ঘদিনের বিরাজমান অচলাবস্থার নিরসন চায় স্থানীয় বাসিন্দারা। তারা দেখতে চায়না দুই পক্ষের রশি টানাটানি।
স্থানীয় জনপ্রতিনিধি, ব্যবসায়ী, রাজনীতিবিদ, সমাজসেবক থেকে শুরু করে সর্বস্তরের মানুষ এই দ্বীনি প্রতিষ্ঠানের ঐতিহ্য ধরে রাখার পক্ষে মত দিয়েছেন। শিক্ষকদের মধ্যে বিরাজমান সমস্যা দূর করে একটা সুন্দর সুশৃংখল পরিবেশ ফিরে আসুক- এমটি প্রত্যাশা সবার।
বৃহত্তর লাইট হাউজ পাড়া সমাজ ও মসজিদ পরিচালনা কমিটির সহ-সভাপতি রিয়াজ উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আলহাজ্ব ওমর সোলতান, সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার, কটেজ ব্যবসায়ী সমিতির সভাপতি কাজী রাসেল আহম্মেদ নোবেল, সাধারণ সম্পাদক নজির আহমদ, সৈকত পাড়া সমাজ পরিচালনা কমিটির সভাপতি শরাফত উল্লাহ সিকদার বাবুল, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, লাইট হাউজ (উত্তর) সমাজ পরিচালনা কমিটির সভাপতি ফরিদুল আলম, সহ-সভাপতি ওমর ফারুক, লাইট হাউজ পাড়া আদর্শ সমাজ পরিচালনা কমিটির সভাপতি আমির হোসেন সওদাগর, সাধারণ সম্পাদক ইলিয়াস মুন্সী, ফাতেরঘোনা সমাজ পরিচালনা কমিটির সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক নুরুল আলমসহ স্থানীয় মান্যগণ্য ব্যক্তিরা লাইট হাউজ মাদরাসার অচলাবস্থা নিরসনের সহযোগিতা চেয়ে কক্সবাজার জেলা প্রশাসক বরাবর আবেদন করেছে। গণস্বাক্ষরের অংশগ্রহণ করেন এলাকার অন্তত ১০০ সচেতন মানুষ।
এলাকাবাসীর গণস্বাক্ষর সম্বলিত জেলা প্রশাসকের কাছে আবেদনে উল্লেখ করা হয়েছে, মাদরাসাটি দীর্ঘ কয়েক যুগ ধরে এলাকার শিক্ষা-দীক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। ২০১৫ সালে মুহতামিমের পদ শূণ্য হলে স্থানীয় সচেতন জনগণ, সামাজিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, জেলার শীর্ষ ওলাময়ে কেরামের সমন্বিত উদ্যোগে মাওলানা মোহাম্মদ আলীকে মুহতামিম পদে নিয়োগ দেয়া হয়।
তার দক্ষ পরিচালনায় কয়েক বছরের মধ্যে মাদরাসার শিক্ষাদীক্ষা, অবকাঠামোসহ সার্বিক দিক দিয়ে প্রচুর উন্নতি সাধিত হয়। ফলে তিনি এলাকাবাসী ও অভিভাবকসহ সর্বমহলের আস্থা অর্জন করতে সক্ষম হন।
প্রত্যক্ষ ও পরোক্ষ পর্যবেক্ষণে স্থানীয় বাসিন্দাদের অভিমত, মাওলানা মোহাম্মদ আলী একজন দক্ষ, বিচক্ষণ ও বিশ্বস্ত ব্যক্তি। তিনি যোগদানের মাত্র দুই বছরে মাদরাসার সার্বিক উন্নয়ন করতে সক্ষম হন। অথচ প্রতিষ্ঠানটি প্রায় তিন যুগ পূর্বে প্রতিষ্ঠিত হলেও আশানুরূপ উন্নতি হয়নি।
স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানা গেছে, মাদরাসার অর্থ সংক্রান্ত বিষয়ে অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে মুহতামিমের সাথে বিরোধ সৃষ্টি হয়। এর রেশ ধরে মাওলানা মোহাম্মদ আলীর বিরুদ্ধে নানারকম ভিত্তিহীন অভিযোগ উত্থাপনের মাধ্যমে তাকে অপসারণের অপচেষ্টা করে একটি চক্র।
এই মুহতামিমের পদ নিয়ে সৃষ্ট জটিলতার কারণে দীর্ঘদিনের ঐতিহ্যবাহী একটি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাদীক্ষাসহ সার্বিক কার্যক্রমে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। হতাশ হয়ে পড়ছে অভিভাবক ও শিক্ষার্থীরা।
এ প্রসঙ্গে কক্সবাজার পৌরসভার ১২ নং ওয়ার্ড কাউন্সিলর কাজী মোরশেদ আহম্মদ বাবু বলেন, লাইট হাউজ মাদরাসা একটি ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান। কিছু কুচক্রী মহল এই প্রতিষ্ঠানকে ধ্বংস করতে অপচেষ্টা চালাচ্ছে। তিনি বলেন, দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানটির অচলাবস্থা নিরসন ও সার্বিক উন্নয়ন অব্যাহত রাখার স্বার্থে যে যার মতো করে সহযোগিতা কামনা করছি।
যেভাবেই হোক- ব্যক্তি স্বার্থের দ্বন্দ্বে পড়ে একটি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানকে ধ্বংসের কবল থেকে রক্ষায় সবাইকে আন্তরিক হওয়ার আহবান জানিয়েছেন ১১ নং ওয়ার্ড কাউন্সিলর নুর মোহাম্মদ।
তিনি বলেন, এলাকাবাসীর পরামর্শে সবার সমন্বিত প্রয়াসে একটি প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা ইস্যুতে বৈঠকে বসছে বাংলাদেশ মিয়ানমার চীন

চকরিয়ায় তিনটি অভিজাত রেস্তোরাঁকে ৪৫ হাজার টাকা জরিমানা

বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেয়ার অভিযোগ উখিয়া স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে

চকরিয়ায় আওয়ামী লীগের কাউন্সিলর তালিকা নিয়ে অভিযোগ

চকরিয়ার এসিল্যান্ড তানভীর হোসেনের সাথে সনাকের মতবিনিময়

এমপি কমলের গণসংবর্ধনা ২০ সেপ্টেম্বর

তৈয়ব উল্লাহ চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল

ইসলামাবাদে ঐক্য পরিষদের উদ্যোগে স্বেচ্ছায় রাস্তা সংস্কার

আব্দুল হান্নানের মৃত্যুতে জেলা আওয়ামী লীগের শোক

Two Rohingya detained along with 210 Myanmar SIM card

রামুতে ৪ হাজার ফলজ ও বনজ চারা বিতরণ করেছে মৈত্রী’০২

এমপি কমল লন্ডন থেকে দেশে ফিরেছেন

লামার হায়দারনাশী উচ্চ বিদ্যালয়ের নব নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষক ষড়যন্ত্রের শিকার

আল্লামা শেখ সোলাইমানের জানাজায় শোকাহতদের ঢল

জাতীয় ওয়ায়েজীন পরিষদ বাংলাদেশ কক্সবাজার জেলা কাউন্সিল অনুষ্ঠিত

পিপি নির্বাচিত হওয়ায় এড. ফরিদুল আলমকে জেলা ছাত্রলীগের অভিনন্দন

চকরিয়া উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির প্রস্তুতি সভা

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে কক্সবাজার পৌরসভা দলের জার্সি উন্মোচন

বুধবার জেলা আওয়ামীলীগের বিশেষ বর্ধিত সভা

সেন্টমার্টিনে চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন