তাকওয়ার সোপান রমজান

তাওহীদুল ইসলাম নূরী

ইবাদতের বসন্তকাল রমজান মাস আমরা পার করে চলছি। অবিরত বর্ষিত হচ্ছে আল্লাহর করুণা,রহমতের ফাল্গুধারা। মুমিন বান্দারা আবদ্ধ হচ্ছে সেই রহমতের ফ্রেমে। শুধুমাত্র উপরওয়ালাকে খুশি করার জন্যই সুবহে সাদিকের পর থেকে সূর্যাস্তের পূর্বমুহুর্ত পর্যন্ত সমস্থ রকমের পানাহার ও সম্ভোগ হতে বিরত থেকে জিকির,এস্তেগফার,কোরআন তিলাওয়াত,হাদিস অধ্যয়ন এবং যতটুকো সম্ভব শরীয়াতের আলোকে চলার প্রাণান্তকর চেষ্টা। এর মাঝে কত ক্ষুধা,তৃষ্ণা,পিপাসায় কাতর বান্দা। চরম পিপাসার্ত মুহুর্তে রোজাদার ওজুর জন্য মুখে পানি নেয়। কিন্তু,আল্লাহর ভয় ও ভালবাসায় এক ফোটা পানিও হলকের নিচে নামতে দেয় না। তাকওয়া,নৈতিকতা,দায়বদ্ধতার এর চেয়ে বড় নিদর্শন আর কী হতে পারে? এই তো রমজানের উদ্দেশ্য। কোরআনের কাছে আসা যাক
“হে ঈমানদারগণ,তোমাদের উপর সাওম ফরজ করা হয়েছে,
যেমনটি হয়েছিল তোমাদের পূর্ববর্তীগণের উপর। যাতে,তোমরা তাকওয়া অর্জন করতে পার।”
তাকওয়া কী? নির্ভরযোগ্য বর্ণনা মতে তাকওয়া হচ্ছে এমন একটা চারিত্রিক দিক,যে শক্তির বদৌলতে সর্বক্ষণ মনের ভিতর আল্লাহর সামনে উপস্থিত হওয়ার অনুভুতি জাগ্রত থেকে সমস্থ অন্যায় থেকে দূরে থাকা সম্ভব হয়।

এই যে রমজান মাস। হাদিসের আলোকে চিন্তা করলে দেখা যায় যে এই মাসের গুরুত্ব অনেক বেশী। বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.) বলেছেন ” সাওম হল ঈমানের জন্য ঢ়ালস্বরুপ”। আবার হযরত আবু হোরাইরা (র.) বর্ণনা করেন, রাসূল (স.) ইরশাদ করেছেন যে ব্যক্তি ঈমানের সঙ্গে সওয়াবের আশায় রোজা রাখে আল্লাহ তার সমস্থ গোনাহ মাফ করে দেন এবং এ মাসে মানুষের নেক কাজের সওয়াব ১০ গুণ থেকে ২৭ গুণ পর্যন্ত বৃদ্ধি করে দেন। অন্যদিকে মেশকাত শরীফে হযরত সালমান ফারসী (র.) এর বর্ণনায় দেখা যায় যে, রাসূল (স.) রমজানের একটি নফল ইবাদতকে অন্যমাসের ফরজ ইবাদত এবং একটি ফরজ ইবাদতকে অন্য মাসের ফরজের কয়েকগুণ বলে উল্লেখ করেছেন। হযরত আবু হুরাইরা (র.) থেকে বর্ণিত তিরমিযি ও আবু দাউদের একখানা হাদিসে এসেছে অসুস্থতা কিংবা সঙ্গত কোন কারণ ছাড়া যদি কোন সামর্থবান ব্যক্তি রমজানের একটি রোজা ভঙ্গ করে,তাহলে অবশিষ্ট জীবন রোজা রেখেও তার ক্ষতিপূরণ সম্ভব নয়। তাই,রমজানকে আমাদের কাজে লাগাতে হবে।

সাওমের ফলে কু-প্রভৃতির সব দেয়াল ভেঙ্গে যায়। খারাপ ও অসুন্দরের সব দেয়াল বিনষ্ট হয়ে অন্তর নির্মল ও সুন্দরে রুপ নেয়। প্রকৃত রোজাদার শুধুমাত্র পানাহার বা ইন্দ্রিয় তৃপ্তি থেকে নয় বরং শিরক,কুফর,বিদা’ত,হিংসা,বিদ্বেষ,লোভ,পরচর্চা,নিন্দাসহ আর আর সকল শরীয়াহ বহির্ভুত কর্মকান্ড থেকে দূরে থেকে নিজেকে আল্লাহর প্রেমে রাঙ্গাতে চেষ্টা করে। কিন্তু, অতীব দুঃখের বিষয়, রমজানে আমাদের এই যে চালচলন,ঈদের চাঁদ দেখলেই তা অনেকের কাছ থেকে চলে যায়। সিনেমা,নাটক ঈমানের জন্য ধ্বংসাত্নক। এগুলো মানুষের ঈমানী শক্তিকে দুর্বল করে ফেলে। অথচ এখন থেকে টেলিভিশন,সংবাদপত্র এবং পোষ্টারের মাধ্যমে জানানো হচ্ছে ঈদ উপলক্ষে এই এই ছবি বাজারে আসছে। আসলে এটাই কী রমজানের উদ্দেশ্য ? বুঝতে হবে,ভুলে গেলে চলবে না, যে রমজান শাস্তি কিংবা চাপিয়ে দেয়া কোন পরীক্ষা নয় বরং আল্লাহর তরফ থেকে বৃহত্তর কল্যাণ লাভের শ্রেষ্ঠ সোপান। আল্লাহর পথ ছাড়া বাঁচার আর কোন উপায় নাই। তাই, তার নিষিদ্ধ সকল কাজ থেকে রমজানে যেরকম বিরত থাকার চেষ্টা করি,তেমনি অন্য সময়েও রমজানকে প্রশিক্ষণের মাস হিসেবে ধরে নিয়ে তাই করতে হবে। রহমত,মাগফিরাত,নাযাতের মাস এই রমজান,কোরআন নাযিলের মাস এই রমজান,ইসলামের প্রথম জিহাদ “বদর যুদ্ধ” সংগঠিত হওয়ার মাস এই রমজান।

তাই,রমজান মাসকে প্রশিক্ষণের মাস হিসেবে ধরে নিয়ে এর শিক্ষা মনেপ্রাণে গ্রহণ করে তা মৃত্যুর আগ পর্যন্ত মেনে চলতে হবে। তবেই পূর্ণ হবে সাওমের দাবী। তাকওয়াবান হব আমরা। আল্লাহ আমাদেরকে রমজানের শিক্ষা বক্ষে ধারণ করার তৌফিক দান করুন। সাথে সাথে আমাদের দুনিয়া,আখিরাত উপযোগি মানুষ হিসেবে কবুল করুন…

মাআসসালাম
তাওহীদুল ইসলাম নূরী
আইন বিভাগ (অধ্যয়নরত)
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম।
শাহারবিল সদর,চকরিয়া,কক্সবাজার

cbn

সর্বশেষ সংবাদ

রক্তাক্ত ২১ আগস্ট আজ

পেকুয়া’র নতুন ইউএনও সাঈকা শাহাদাত

পাকিস্তানের গুলিতে ভারতের ৬ সেনা নিহত

চকরিয়া পূর্বনলবিলা ভরাখাল উন্মুক্ত করার দাবীতে মানববন্ধন

কক্সবাজারে জন্মাষ্টমী উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

পেকুয়া কৃষি সম্প্রসারণ কার্যালয় পরিদর্শনে কক্সবাজারের অতিরিক্ত উপ-পরিচালক

২১শে আগস্টের প্রথম প্রহরে মগনামায় ছাত্রলীগের মোমবাতি প্রজ্জলন

ঐতিহ্যবাহী হোটেল প্যানোয়ার ‘নাহার রেষ্টুরেন্ট’ চালু হয়েছে

রামুতে ইউসেপ বিষয়ক ২দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

উখিয়ায় অবশেষে সিএনজি ভাড়া নির্ধারণ, মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়া

বস্তাভর্তি টাকা : এবার ভূমি অধিগ্রহণ কর্মকর্তা গ্রেফতার

প্রকাশিত সংবাদে শাহিনুল ইসলামের প্রতিবাদ ও ব্যাখ্যা

উখিয়ায় ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে অতিরিক্ত টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ

টেকনাফের সাংবাদিক নুরুল হোসাইনের জন্মদিন পালন

রামু লম্বরীপাড়া দারুল কুরআন নূরানী একাডেমীতে ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

লোহাগাড়ায় বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

৪র্থ বারের মতো রেঞ্জের শ্রেষ্ঠ হলেন উখিয়া সার্কেলের অতি: এসপি তাইয়ান

চকরিয়ায় মামলা তুলে না নেয়ায় বাদীকে প্রাণনাশের হুমকি

টেকনাফ বাহারছড়া ইউনিয়ন (উত্তর) বিএনপির আহবায়ক কমিটি গঠিত