আজ ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা

বার্তা পরিবেশকঃ

আজ বৌদ্ধদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা। বিশ্ববৌদ্ধদের পাশাপাশি বাংলাদেশী বৌদ্ধরাও নানান আয়োজনের মধ্য দিয়ে দেশব্যাপী দিনটি পালন করবেন আজ।

বুদ্ধপূজা, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিষ্কারদান, শান্তি শোভাযাত্রা, প্রদীপ প্রজ্জ্বলন, আলোকসজ্জ্বা, ধর্ম দেশনা শ্রবণ, দেশ এবং বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনাসহ বিভিন্ন পুণ্যকর্ম থাকে বুদ্ধপূর্ণিমার এই আয়োজনে। বিহারে বিহারে উদযাপিত হয় পবিত্র এই দিনটি।

এছাড়াও, দেশের কোনো কোনো জায়গায় শুভ বুদ্ধপূর্ণিমা উদযাপন উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, রোগীদের মাঝে উন্নত খাবার পরিবেশন, বস্ত্রদানের মত কর্মসূচীও পালিত হয়। গতকাল ১৭ মে শুভ বুদ্ধপূর্ণিমা উদযাপন উপলক্ষে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ রোগীদের মাঝে উন্নত খাবার পরিবেশন করেছেন। আজকে পুরো জেলাজুড়ে রামু, সদর, উখিয়া, টেকনাফ, চকরিয়া, মহেশখালী এবং পেকুয়াস্থ বৌদ্ধরা নানান আয়োজনে দিনটি বিহারে বিহারে পালন করছেন। আজকে শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে দুপুরে কক্সবাজার সদর এবং উখিয়ায় শুভ বুদ্ধপূর্ণিমার শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

তবে এবারের বুদ্ধপূর্ণিমা উদযাপনকে ঘিরে আনন্দ উৎসবের পাশাপাশি বৌদ্ধদের মধ্যে কিছুটা ভীতি এবং আশ্কংাও বিরাজ করছে বলে জানা গেছে। গত কয়েকদিন আগে বুদ্ধপূর্ণিমা দিনে বাংলাদেশে বৌদ্ধ উপাসনালয়ে জঙ্গী হামলা হতে পারে এমন খবর দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বের সাথে প্রকাশিত হওয়ার পর থেকে এই ভীতিকর পরিস্থিতি তৈরি হয়। ইতোমধ্যে এই খবরকে কেন্দ্র করে সরকার বৌদ্ধ বিহারগুলোর নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করেছে। নড়েচড়ে বসেছে আইনশৃংখলা বাহিনীগুলো। বুদ্ধপূর্ণিমাকে নিরাপদ এবং শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে প্রশাসনের উচ্চ পর্যায় থেকে জেলায় জেলায় দেওয়া হয়েছে বিভিন্ন নির্দেশনা।

এই বিষয়ে জানতে চাইলে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু বলেন, বুদ্ধপূর্ণিমার নিরাপত্তাকে কেন্দ্র করে কিছুটা উদ্বেগজনক পরিবেশ বিরাজ করছে ঠিকই কিন্তু আমরা আশা করছি অত্যন্ত শান্তিপূর্ণ এবং নিরাপদ পরিবেশে শুভ বুদ্ধপূর্ণিমা উদযাপিত হবে। কক্সবাজার জেলার প্রায় প্রতিটি বিহারের অনুষ্ঠানের নিরাপত্তা নিয়ে প্রশাসন যোগাযোগ রাখছেন এবং বিহার কর্তৃপক্ষগুলোকেও সতর্ক থাকতে বার বার তাগিদ দেওয়া হয়েছে। আমরা আমাদের অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, শুভ বুদ্ধপূর্ণিমা নিরাপদ এবং শান্তিপূর্ণ পরিবেশে সম্পূর্ণ করতে পুলিশের যা যা করণীয় তার সবটুকুই করবে। আমরা নিরাপত্তা নিয়ে সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছি। উদ্বেগের কারণ নেই। আমরা বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনকে নির্বিগ্নে বুদ্ধপূর্ণিমা উদযাপন করার আহবান জানাই। আমরা সবাই মিলেমিশে শান্তিপূর্ণ পরিবেশে শুভ বুদ্ধপূর্ণিমা উদযাপন করার আশা রাখতে চাই।

উল্লেখ্য, খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে জন্ম হয় মানবপুত্র সিদ্ধার্থের। সেদিন ছিল শুভ বৈশাখী পূর্ণিমা তিথি। ঊনত্রিশ বছর বয়সে তিনি সংসার ত্যাগ করে গভীর সাধনায় আত্মনিয়োগ করেন। অবশেষে দীর্ঘ ছয় বছর কঠোর সাধনার পর পয়ত্রিশ বছর বয়সে তিনি সম্যক বুদ্ধত্ব ফল লাভ করেন। সেদিনও ছিল শুভ বৈশাখী পূর্ণিমা। এরপর পয়তাল্লিশ বছর ধর্মপ্রচার করে পঁচাশি বছর বয়সে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন। সেই দিনটাও ছিল শুভ বৈশাখী পূর্ণিমা। একই দিনে জন্ম, বুদ্ধত্বলাভ এবং মহাপরিনির্বাণ লাভের ঘটনা সংঘটিত হওয়ায় বৈশাখী পূর্ণিমার অপর নাম বুদ্ধপূর্ণিমা।

গৌতম বুদ্ধের মহাপরিনির্বাণ লাভের পর থেকে বুদ্ধবর্ষ গণনাকাল শুরু হয়। গৌতম বুদ্ধ খ্রিস্টপূর্ব ৫৪৪ অব্দে মহাপরিনির্বাণ লাভ করেন। সেই হিসাবে আজ (৫৪৪+২০১৯) বুদ্ধের পরিনির্বাণের ২৫৬৩ বছর পূর্ণ হল। আর জগতে গৌতম বুদ্ধের আর্বিভাব হয় আজ থেকে (২৫৬৩+৮০) ২৬৪৩ বছর পূর্বে।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা ইস্যুতে বৈঠকে বসছে বাংলাদেশ মিয়ানমার চীন

চকরিয়ায় তিনটি অভিজাত রেস্তোরাঁকে ৪৫ হাজার টাকা জরিমানা

বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেয়ার অভিযোগ উখিয়া স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে

চকরিয়ায় আওয়ামী লীগের কাউন্সিলর তালিকা নিয়ে অভিযোগ

চকরিয়ার এসিল্যান্ড তানভীর হোসেনের সাথে সনাকের মতবিনিময়

এমপি কমলের গণসংবর্ধনা ২০ সেপ্টেম্বর

তৈয়ব উল্লাহ চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল

ইসলামাবাদে ঐক্য পরিষদের উদ্যোগে স্বেচ্ছায় রাস্তা সংস্কার

আব্দুল হান্নানের মৃত্যুতে জেলা আওয়ামী লীগের শোক

Two Rohingya detained along with 210 Myanmar SIM card

রামুতে ৪ হাজার ফলজ ও বনজ চারা বিতরণ করেছে মৈত্রী’০২

এমপি কমল লন্ডন থেকে দেশে ফিরেছেন

লামার হায়দারনাশী উচ্চ বিদ্যালয়ের নব নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষক ষড়যন্ত্রের শিকার

আল্লামা শেখ সোলাইমানের জানাজায় শোকাহতদের ঢল

জাতীয় ওয়ায়েজীন পরিষদ বাংলাদেশ কক্সবাজার জেলা কাউন্সিল অনুষ্ঠিত

পিপি নির্বাচিত হওয়ায় এড. ফরিদুল আলমকে জেলা ছাত্রলীগের অভিনন্দন

চকরিয়া উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির প্রস্তুতি সভা

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে কক্সবাজার পৌরসভা দলের জার্সি উন্মোচন

বুধবার জেলা আওয়ামীলীগের বিশেষ বর্ধিত সভা

সেন্টমার্টিনে চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন