শহরের মাছবাজারে পরিবেশ ধ্বংস করে স্থাপনা নির্মাণ

নিজস্ব প্রতিবেদক:

ক্ষতিগ্রস্ত পরিবারের অভিযোগ পেয়ে গভীর রাতে পুলিশি অভিযানের পর নির্মাণ কাজ বন্ধ রাখলেও গত মঙ্গলবার সন্ধ্যায় ফের কক্সবাজার শহরের বড় বাজারে প্রভাবশালী দুর্বৃত্তরা অবৈধভাবে রাতের অন্ধকার বসতভিটা দখল করে স্থাপনা নির্মাণ অব্যাহত রেখেছে।

এদিকে দীর্ঘ সময় পার হলেও দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এতে বড় বাজারে কেনাকাটা করতে আসা ক্রেতা ও পথচারীরা চলাচলে সমস্যায় পড়ছেন। এ ছাড়া বর্ষায় জলাবদ্ধতা ও শুষ্ক মৌসুমে দুর্গন্ধ শহরবাসীর ভোগান্তির আশঙ্কা রয়েছে।

সরেজমিন ঘুরে ও বড় বাজারে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বড় বাজারের ওই স্থানটি বেচাকেনার একটি গুরুত্বপূর্ণ স্থান। দূর দূরান্ত থেকে বাজার করতে আসা ক্রেতারা এখানে জড়ো হয়ে বিভিন্ন জাতের দেশী ও বিদেশী মুরগী কিনে। কিন্তু ওই জায়গায় স্থাপনা করার কারণে ক্রেতাদের জড়ো হওয়ার জন্য কোন স্থান রইলো না।

স্থানীয় সূত্রে জানা গেছে, কক্সবাজার পৌরসভার ৩ নং ওয়ার্ডের বড় বাজার জি.বি মার্কেটের উত্তর পাশের্ব দেয়াল ঘেষে এবং সানসীটের নিচে ড্রেইনের উপর অবৈধ স্থাপনা নির্মাণ করছে বজল করিম গং। এরা ইতিপূর্বে দোকান স্থাপন করে মুরগি ব্যবসা করে আসছে। এতে বসতবাড়িতে দুর্গন্ধে ছেলেমেয়েদের পড়া লেখা বিঘ্ন হচ্ছে। বেসিন ও বাথরুমের পাইপ দিয়ে পোক আসছে। পরিবেশ অস্বাস্থ্যকর হয়ে পড়েছে। এ বিষয়ে পৃথক পৃথকভাবে মাননীয় জেলা প্রশাসক ও মাননীয় মেয়র বরাবরে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। কিন্তু গত সোমবার সন্ধ্যার পরপরই ওই প্রভাবশালী ব্যাক্তিরা শ্রমিক নিয়োগ করে উল্লেখিতস্থানে ইট-বালি-লোহা দিয়ে স্থায়ী স্থাপনা নির্মাণ করে যাচ্ছে। বাধা প্রদান করলেও তারা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে।

মার্কেটের স্বত্বাধিকারী রোকেয়া বেগম জানান, বজল গং লিজ নেয়ার কথা বলে সেখানে স্থাপনা নির্মাণ করছে। সেখানে যদি লিজ নিয়েও স্থাপনা নির্মাণ করা হয় তাহলে এলাকার পরিবেশ মারাত্মকভাবে দুর্ষিত হবে। তাই লিজ নিয়ে থাকলে তা বাতিল করতে হবে। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে এলাকায় সুষ্টু পরিবেশ বজায় রাখার আমি প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন।

এদিকে মাছ বাজারের বজল গংকে অভিযুক্ত করে ক্ষতিগ্রস্ত রোকেয়া বেগম জেলা প্রশাসক বরাবরে অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ পেয়ে ইউএনও সদরকে প্রয়োজনীয় ্ব্যবস্থা গ্রহনের জন্য প্রেরণ করা হয়েছে। গতকাল বুধবার রোকেয়া বেগম উপজেলা নির্বাহী অফিসারের কাছে গেলে তিনি অবৈধ স্থাপনা উচ্ছেদের আশ্বাস দিয়ে জেলা প্রশাসককে অবগত করেছেন।

cbn কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এ প্রকাশিত কোন সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।-কক্সবাজার নিউজ ডটকম  

সর্বশেষ সংবাদ

৮দিনের সরকারী সফরে দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড যাচ্ছেন মেয়র মুজিবুর রহমান

পাগলির বিল-নাইক্ষ্যংছড়ি সড়ক কার্পেটিং উদ্ভোধন করলেন চেয়ারম্যান শাহ আলম

শিশুর অধিকার ও মায়ের ভালোবাসা

ভারুয়াখালী -পিএমখালী সংযোগ সেতু স্থাপনের দাবিতে হাজারো মানুষের মতবিনিময়

হেলালুদ্দিন আহমদের মায়ের ইন্তেকাল, শনিবার বাদে আছর জানাজা

শাহ সুফি নুরুল আমিন (রহঃ) চিশতিয়া হেফজখানা ও এতিমখানা পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত

ঈদগাঁও ভাদীতলা-শিয়াপাড়া যাতায়াত সড়কের মরণ দশা: জনদূর্ভোগ চরমে

‘শেখ হাসিনা মানবসেবা ও মানবিক সমাজ প্রতিষ্ঠায় নিরলস প্রয়াস চালাচ্ছেন’

এডঃ অনিল বড়ুয়ার মাতার মৃত্যুতে জেলা আইনজীবী সমিতির শোক প্রকাশ

মগনামায় এক কিলোমিটার সড়ক সংস্কারে দুঃখ ঘুচলো হাজার শিক্ষার্থীর

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৭

লেখালেখিতে আগ্রহী ১০৩ তরুণ-তরুণী

পর্যটন ও শুটিং স্পট বরিশালের ৩০ গোডাউন

প্রেমের টানে বাংলাদেশে ঘর বাঁধলেন ইন্দোনেশিয়ান তরুণী

কমবার সম্পাদক উত্তম পালের মা লক্ষ্মী রাণী পালের পরলোক গমন, শোক

কমতে শুরু করেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ সৌদি আরব, অনাহারের হুমকিতে লাখ লাখ ইয়েমেনি

উন্নয়ন ও মুনাফার বলি ‘পৃথিবীর ফুসফুস’ অ্যামাজন

গণহত্যার স্পষ্ট আলামত, মিয়ানমারকে বিচারের মুখোমুখি করতে তৎপর জাতিসংঘ

কাশ্মিরে একদিকে বিক্ষোভের ঘোষণা, অন্যদিকে কারফিউ জারি