ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা বিষয়ক দিনব্যাপী কর্মশালা সমাপ্ত

প্রেস বিজ্ঞপ্তি:
পেশাগত ক্ষেত্রে ডিজিটাল সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) এর উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় যশোরের জাবের হোটেল ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত হলো “সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা” শীর্ষক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা।
১৩ মে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণের উদ্দেশ্য হলো -বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কর্মরত সাংবাদিকগণ যেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে দক্ষতার সাথে নিজেদের সুরক্ষা করতে পারে এবং গণমাধ্যমে সংবাদকর্মীরা যেন তাদের অধিকার ও ঝুঁকি হ্রাস করে পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং শারীরিক সুরক্ষার বিষয়ে আরো সক্রিয় হন সে ব্যাপারে তাদের দক্ষতা বৃদ্ধি করা।
বর্তমান ডিজিটালাইজেশন-এর যুগে খাপ খাইয়ে শারীরিক ও পেশাগত সুরক্ষার সাথে সাথে আধুনিক মানসম্মত সাংবাদিকতা এখন যুগের চাহিদা। তবে গণমাধ্যমকর্মীদের জন্য ডিজিটাল ও শারীরিক সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক পেশাদারী প্রশিক্ষণ ও নতুন নতুন প্রযুক্তিতে তাদের অভিগম্যতার অভাব একদিকে যেমন একটি পেশাদার ও স্থায়িত্বশীল গণমাধ্যমের ক্ষেত্র প্রস্তুত করা অসম্ভব করে তুলেছে অন্যদিকে তেমনি সাংবাদিকদের ঠেলে দিচ্ছে ঝুঁকির মুখে। বলা বাহুল্য, এক্ষেত্রে সাংবাদিকরা আরো পিছিয়ে আছেন। এমাতাবস্থায়, বিএনএনআরসি এবং ইন্টারনিউজ মাগুরা, যশোর ও খুলনায় কর্মরত জাতীয় দৈনিক পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য উক্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
উক্ত প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় পর্যায়ের ইংরেজি ও বাংলা পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ার মোট ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
উক্ত প্রশিক্ষণে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইত্তেফাকের যশোর ব্যুরো প্রধান জনাব ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, তিনি বলেন, সাংবাদিকদের ডিজিটাল এবং ফিজিক্যাল নিরাপত্তা এখন সময়ের দাবি। তাই বিষয়টির উপর গুরুত্ব আরোপ করে বিএনএনআরসি এবং ইন্টারনিউজ এই প্রশিক্ষণের আয়োজন করেছে তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রশিক্ষণের প্রেক্ষাপট তুলে ধরে বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এএইচএম বজলুর রহমান বলেন- ‘ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই কর্মশালা একটি বড় সুযোগ। এখান থেকে সাংবাদিকগণ পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বর্তমান ডিজিটাল যুগে এই প্রশিক্ষণ কর্মশালাটি সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিষয়টি আমাদের অধিকার এর সাথে জড়িত তাই এই বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে’।

সাংবাদিকরা তাদের গবেষণা ও প্রতিবেদন তৈরির কাজে এবং পাঠক কিংবা সোর্সের সাথে যোগাযোগ করার জন্য ইন্টারনেটের উপর নির্ভরশীল। এটি একদিকে যেমন সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে, অন্যদিকে একই সাথে অনলাইন ও ডিজিটাল যোগাযোগ সাংবাদিকদের জন্য হুমকি বয়ে নিয়ে এসেছে। সাংবাদিকরা নিয়মিত নানা তথ্য নিয়ে কাজ করছেন এবং অনেক সময় স্পর্শকাতর তথ্য নিয়েও কাজ করছেন। এসব তথ্য হারানো, চুরি গেলে কিংবা হ্যাক হয়ে গেলে কতটা ঝুঁকিতে পড়তে হবে তা সহজেই অনুমেয়।

কোন সাংবাদিক যদি তার এসাইনমেন্টের স্পর্শকাতর কোন কোন তথ্য হারিয়ে ফেলে তাহলে সে আর এসাইনমেন্টটি করতে পারবেন না। যদি কেউ ঐ তথ্যে অবৈধ প্রবেশাধিকার পেয়ে থাকে তাহলে তা সংশ্লিষ্ট সাংবাদিক এবং তার সোর্স বা উৎসের জন্য হুমকির কারণ হতে পারে। কোন সাংবাদিকের ব্যক্তিগত তথ্য যদি ঢালাও ভাবে প্রকাশিত হয় তাহলে তার ব্যক্তিগত তথা শারীরিক নিরাপত্তাও হুমকির মধ্যে পড়তে পারে। তাই ইন্টারনিউজ ও বিএনএনআরসি যৌথভাবে ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষার উপর ধারাবাহিক কর্মশালার আয়োজন করছে যাতে করে সাংবাদিকরা তথ্য-উপাত্ত ও নিজেদেরকে সর্বোচ্চ সুরক্ষিত করতে পারে এবং স্বাধীনভাবে তাদের কাজ করে যেতে পারে।

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, কল ধরা, মেসেজ দেওয়া, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা প্রদান করা হয়। এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল শেখানো হয়। পাশাপাশি ‘ইনক্রিপশন’ এর দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকিগুলো এবং এগুলো মোকাবলোয় করার উপায়, ডাটা চুরি হওয়া, শক্তিশালী পাসওয়ার্ড তৈরীর উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়। তাছাড়া ব্যক্তিগত নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়াও প্রশিক্ষক অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অংশগ্রহণকারীগণ ডিজিটাল ও শারীরিক নিরাপত্তার অনেক কৌশল সম্পর্কে ধারণা লাভ করেন। জনাব আবু রুশ্দ মো. রুহুল আমীন, সিনিয়র নিউজ এডিটর, বাংলাভিশন ও জনাব কামরুল ইসলাম, সিনিয়র রিপোর্টার, ঢাকা ট্রিবিউন ও ইন্টারনিউজের অপারেশন ম্যানেজার জনাব জান্নাতুল মুনিয়া প্রশিক্ষণটি কর্মশালাটি পরিচালনা করেন।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যশোরের জেলা প্রশাসক জনাব আব্দুল আওয়াল বলেন, সাংবাদিকদের নিরাপত্তার বিষয়টি নিয়ে আমাদের গভীরভাবে ভাবতে হবে। ডিজিটাল এবং ফিজিক্যাল নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ আরো প্রয়োজন এবং সবাইকে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব জাহিদ হাসান টুকুন এবং জনাব আহসান কবির বাবুল যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক যশোর প্রেসক্লাব। সভায় উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান ইন্টারনিউজের প্রোগ্রাম অফিসার জনাব মানিক মিয়াজী এবং সমাপনী অনুষ্ঠানের সভাপতি জনাব ফারাজী আহমেদ সাঈদ বুলবুল।

সর্বশেষ সংবাদ

জাপানে টাইফুনের তাণ্ডবে নিহত বেড়ে ৭৪

জলবায়ু পরিবর্তন বাংলাদেশে শিশু পুষ্টির জন্য হুমকি: ইউনিসেফ

টেকনাফে পচে যাচ্ছে মিয়ানমারের পেঁয়াজ, কৃত্রিম সংকট তৈরির অভিযোগ

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ

বিজিবি ক্যাম্প এলাকায় অপরাধী চক্রের দৌরাত্ম্য, আতঙ্কে সাধারণ মানুষ

গোয়েন্দা পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ফেনীর ডাকাত সর্দার ইকবাল নিহত

টেকনাফ উপজেলা ছাত্রদলের কমিটি গঠিত

বাংলাদেশে অধিকাংশ তরুণদের হৃদরোগ হওয়ার কারণ জানালেন ডা. দেবী শেঠি

শহরের সাহিত্যিকা পল্লীতে পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে : এসপি মাসুদ হোসেন

পশ্চিম চৌফলদন্ডী স. প্রা. বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অনিয়ম-দুর্নীতির তদন্ত শুরু

গর্জনিয়ার পোয়াংগেরখিল প্রাথমিক বিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

উখিয়ায় বিদ্যুৎ সংযোগের লক্ষ লক্ষ টাকা আদায়, তদন্তে নেমেছে কমিটি

টেকনাফে চলন্ত অবস্থায় আগুন, পুড়ে ছাই মাইক্রোবাস

ইসলামাবাদে চৌকিদার অনুপস্থিত থেকে ভাতা উত্তোলন ও নথি গায়েবের অভিযোগ

ডিসি কলেজের শিক্ষার্থীরা আমার সন্তান সমতুল্য : ডিসি কামাল হোসেন

উখিয়ায় চলমান উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম

রমজাইন্যা চোরার বিধিবাম! ধরা খেল জনতার হাতে

‘কেয়ার’ এর উদ্যোগে মহেশখালীতে দুর্যোগ ঝুঁকি হ্রাস মেলা অনুষ্ঠিত

কিডস আইটি সেন্টারের ‘আইকিউ টেস্ট ও চারুকারু প্রদর্শনী’ জমে উঠেছে

ঘুমন্ত তুহিনকে কোলে করে নিয়ে আসেন বাবা, খুন করেন চাচা