কাকে অনুসরণ করবো?

প্রকাশ: ১২ মে, ২০১৯ ০২:৫২

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


আবদুল নবী ,শিক্ষার্থী ,কক্সবাজার সিটি কলেজ

আবদুল নবী 

এই পৃথিবীর সকল মানুষ সফল হতে চাই। তারা কেউ ব্যর্থতাকে মেনে নিতে পারে না। আমি তাদের উদ্দেশ্যে বলবো যে আপনি যে ব্যর্থতার স্বীকার হয়েছেন সেটাই আপনার ভবিষ্যতে সফল হওয়ার পথ হতে পারে। আমি লোকমুখে অনেক শুনেছি যে সফলতা ব্যতীত এই পৃথিবীতে জীবনের কোন মূল্য নাই। আসলেই কথাটি সঠিক। কিন্তু আপনি কিভাবে সফল হবেন? এই প্রশ্নটা হয়তো আপনাকে ভাবাচ্ছে। আরো ভাবাচ্ছে কোন আদর্শকে অনুসরণ করবো? কাকে অনুসরণ করবো? কি সফল ব্যক্তিকে নাকি ব্যর্থ ব্যক্তিকে অনুসরণ করবো?

প্রশ্নগুলোর জবাবে আমি একটু পিছন থেকে আলোচনা করবো। যদি ভাবেন যে সফল ব্যক্তিকে অনুসরণ করবো নাকি ব্যর্থ ব্যক্তিকে অনুসরণ করবো? এই প্রশ্নের জবাব এক কথায় দিবো সেটা হলো আপনি এই দুজনের মধ্যে দুজনকে ১০% প্রাধান্য দিবেন। আর বাকি ৯০% প্রাধান্য দিবেন ব্যর্থতাকে বুকে লালন করে যে ব্যক্তি সফল হয়েছেন তাকে। আপনি যদি এমন একজন ব্যক্তিকে অনুসরণ করার চিন্তা করলেন যিনি কখনো কোন বিপদের সম্মুখীন হননি। যার জীবনে কখনো ব্যর্থতা দেখা দেয় নি। কিন্তু আপনি সেই ভদ্রলোককে অনুসরণ করে তার কাছ থেকে তার সফলতার গল্প শুনতে পারবেন। অন্য কোন কিছু পাওয়া সম্ভব থাকে না। তিনি আপনাকে বলবেন সে কিভাবে লেখাপড়া করতেন, কিভাবে কোন পরীক্ষায় পাস করেছিলেন, কোথায় কি পেয়েছিলেন ইত্যাদি শুধু এগুলো। যেখানে আপনি শুধু নিছক কল্পনা ছাড়া আর কিছুই শিখতে পারবেন না। আবার যদি কোন ব্যর্থ হওয়া লোককে অনুসরণ করেন তাহলে আপনি কিছুটা শিখতে পারবেন। তার জীবন থেকে আপনি জানতে পারবেন সে কেনো সফল হতে পারলো না, কেনো সে এতো লোকের মধ্যে নিজেকে প্রতিষ্ঠা করতে পারলো না, কোন জায়গায় তার দুর্বলতা ছিলো। এগুলো আপনাকে আগাম সতর্কসংকেত দিবে যে এগুলোর কারণে ঐ ভদ্রলোক সফল হতে পারে নি। সুতরাং এটা না করে ভিন্ন ধরনের কাজ ব্যতীত সফলতা সম্ভব নয়।

এতক্ষণ শুধু ১০% এর কথা বললাম। এতো কথা অথচ ১০%। কিন্তু বাকি ৯০% সফলতার জন্য আপনি সেই ভদ্রলোককের জীবন থেকে শিক্ষা নিতে পারেন যিনি তার তার হাজার চেষ্টা, কৌশল প্রয়োগ করেও বারবার ব্যর্থ হয়েছিলেন। কিন্তু হাল ছাড়েন নি সফল হওয়ার আশা থেকে। সফল হওয়ার জন্য সকল পরিবেশে নিজেকে পরিবেশ মতো পরিবর্তন করে কঠোর পরিশ্রম এর বিনিময়ে সততার সাথে চেষ্টা চালাতে থাকেন। বারবার ব্যর্থতাকে মেনে নিয়ে সফল হওয়ার জন্য মরিয়া হয়ে ওঠেন। হাজারো বাঁধা অতিক্রম করে সফলতার সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত হয়েও যে নিজেকে ভোগবিলাসীতার মধ্যে মগ্ন না রেখে সমাজের মধ্যে, দেশের কল্যাণে নিজেকে বিলিয়ে দেন তিনি প্রকৃত শিক্ষার আলো।

আপনি সেই ব্যর্থতা থেকে সফল হওয়া ভদ্রলোককে অনুসরণ করলে আপনি জানতে পারবেন জীবন চলার পথ কতো কঠিন। আর এই কঠিন পথে নিজেকে টিকিয়ে রাখতে কি কি করতে হবে। আপনি যদি এখনও ভাবেন যে এমন একজনকে খুঁজে পাবো কোথায়? তার জন্য একটা কথা বলবো। সেটা হলো আপনি সততার সাথে মানব কল্যাণে, দেশের কল্যাণে জনস্বার্থের জন্য কিছু করেন। দেখবেন যে মহান ব্যক্তিদের আপনি খুঁজার কথা চিন্তা করতেছেন তারা বিপরীতে আপনাকে খুঁজবে।

তাই বলবো, ব্যর্থ হয়েছেন বলে হতাশ হবেন না। নিজেকে অপদার্থ মনে করবেন না। আজকে আপনি একজন যুবক হয়ে সফল হওয়ার হাল ছেড়ে দিচ্ছেন। অথচ চাইলে আপনি আপনার জীবন থেকে শিক্ষা নিতে পারেন কিভাবে সফল হবেন সেটার। তার জন্য ফিরে যেতে হবে শিশুকালে। আপনি যখন হাটতে শিখতে ছিলেন তখন কিন্তু বারবার পড়ে যাওয়ার পরও আপনি হাল ছেড়ে না দিয়ে চেষ্টা চালিয়ে গেছেন। এক পর্যায়ে আপনি সফলতা লাভ করলেন। কিন্তু আজ আপনি কেন হাল ছেড়ে দিবেন। আপনি পারবেন। আপনাকে পারতেই হবে।


আবদুল নবী ,কক্সবাজার সিটি কলেজ, কক্সবাজার।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •