cbn  

নির্বাণ পাল :

অনেক চড়াই উৎরাই পেরিয়ে ঊনবিংশতম বর্ষে পর্দাপন করেছে কক্সবাজার সাহিত্য একাডেমি। বর্ষ বরণের এই দিনে ইফতার পার্টি আয়োজন করেছে কক্সবাজার সাহিত্য একাডেমি।  ১১ মে ২০১৯ তারিখ কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ওই আয়োজন অনুষ্টিত হয়। কক্সবাজার সাহিত্য একাডেমির সভাপতি সাংবাদিক মুহাম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম।

কক্সবাজার সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্যা থিং অং, কক্সবাজার সাহিত্য একাডেমির স্থায়ী পরিষদ চেয়ারম্যান কবি ও প্রাবন্ধিক এড্ সুলতান আহমদ, কবি ও কলামিস্ট এড্ শামসুল আলম, ইসলামিয়া কামিল বালিকা মাদ্রাসার অধ্যক্ষ মোঃ জাফরুল্লাহ নূরী, কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান এস এম আকতার উদ্দিন চৌধুরী এবং শিক্ষক ও ছড়াকার মোঃ নাসির উদ্দিন।

উপস্থিত ছিলেন কলামিস্ট নুরুল আজিজ চৌধুরী, অধ্যাপক দিলওয়ার চৌধুরী, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য, কলামিস্ট ইঞ্জিনিয়ার বদিউল আলম, কবি অমিত চৌধুরী, গল্পকার ও শিক্ষক সোহেল ইকবাল, কবি শামীম আকতার, কবি গুলশান আরা বিউটি, কবি নুরুল আলম হেলালী, কবি কল্লোল দে চৌধুরী, এড্ লিপিকা পাল, কবি আজাদ মনসুর, সমাজ কর্মী রাজীব পাল, সংগীত শিল্পী মৌটুসী পাল তমা, হাসিনা চৌধুরী লিলি, শিক্ষিকা জোৎ¯œা ইকবাল, মুগ্ধতা কাদের, আবৃত্তি কর্মী ত্রপা বড়–য়া।

প্রধান অতিথি অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম বলেন, সাহিত্য মানুষের জীবনমান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। কক্সবাজার সাহিত্য একাডেমি দেড় যুগ ধরে কক্সবাজারে আলোকবর্তীকার মত কাজ করছে। মর্যাদার সাথে বাঁচতে হলে সাহিত্য-সংস্কৃতির কোন বিকল্প নাই। সাহিত্য চর্চার মাধ্যামে দেশ থেকে মাদক ও সন্ত্রাস দূর করতে সবাইকে এক যোগে কাজ করতে হবে।

বিশেষ অতিথি অধ্যক্ষ ক্যা থিং অং বলেন, মানুষের মননকে জাগ্রত করতে হলে সাহিত্যের চর্চা করতে হবে। কক্সবাজার সাহিত্য একাডেমির সমৃদ্ধি দেখে আমি মুগ্ধ। এই সংগঠনের সাহিত্য সভা গুলো কক্সবাজার সিটি কলেজে আয়োজন করার জন্য আহ্বান জানান তিনি।

কক্সবাজার সাহিত্য একাডেমির সভাপতি সাংবাদিক মুহাম্মদ নূরুল ইসলাম বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমি কিশোর, তরুনসহ সকল মানুষের জন্য সাহিত্য বিষয়ে কাজ করছে। এ পর্যন্ত একাডেমি থেকে প্রায় একশত পঞ্চাশটি মত সাহিত্য প্রকাশনা প্রকাশিত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •