সিবিএন ডেস্ক :
জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট মোকাবিলায় মাল্টি সেক্টর শীর্ষক প্রকল্পে ১৬৫ মিলিয়ন মার্কিন ডলার বা এক হাজার ৩৮২ কোটি ২৯ লাখ টাকা অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মধ্যে অর্থায়নচুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের ঢাকা অফিসের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানডান চ্যান চুক্তিতে সই করেন।

এই প্রকল্পের আওতায় কক্সবাজারে অবস্থানরত মিয়ানমার থেকে জোরপূর্বক স্থানচ্যুত রোহিঙ্গাদের মৌলিক পরিষেবা এবং প্রাকৃতিক দুর্যোগ ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রচলিত দুর্যোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করা হবে। এ প্রকল্পের মাধ্যমে পানি সরবরাহ, স্যানিটেশন, রাস্তা নির্মাণ, সড়ক বাতি ও বজ্র নিরোধ ব্যবস্থা স্থাপন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির ব্যবস্থা নেওয়া হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা। ২০২২ সালের ৫ মার্চ প্রকল্পের অর্থায়ন সমাপ্ত হবে।

বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানডান চ্যান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে অনেক উদারতার পরিচয় দিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে শুধু রোহিঙ্গারাই নয়, স্থানীয়রাও উপকৃত হবে। তৃতীয় ধাপে বিশ্বব্যাংকের সঙ্গে এই অনুদান চুক্তি হলো। এর আগে ২০১৮ সালে জুনে অর্থ বিলিয়ন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দেয় বিশ্বব্যাংক। এর একটি উল্লেখযোগ্য অংশ এসেছে কানাডা থেকে।-ইত্তেফাক