ইমাম খাইর, সিবিএনঃ
মূল্য তালিকা প্রদর্শন না করা, অতিরিক্ত মূল্য আদায়, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রির অভিযোগে কক্সবাজার শহরের বিভিন্ন দোকানদারকে মোবাইল কোর্টের মাধ্যমে ৪৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে প্রশাসনের পক্ষ থেকে অসাধু ব্যবসায়ীদের সতর্ক করে দেয়া হয়েছে।
কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পর্যটন সেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম জয়ের নেতৃত্বে ৭ মে এই অভিযান পরিচালিত হয়।
অভিযানে জেলা মার্কেটিং অফিসার মোঃ শাহজাহান আলী, কক্সবাজার দোকান মালিক সমিতি ফেডারেশনের সভাপতি মোস্তাক আহমেদসহ পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।
পবিত্র রমজান দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে জানিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় জানান, পবিত্র রমজান সিয়াম সাধনার মাস। এই মাসে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য প্রশাসন থেকে বারবার তাগাদা দেয়া হয়। এরপরও কিছু অসাধু ব্যবসায়ী প্রশাসনে এই নির্দেশনা না মেনে অধিক মূল্য আদায় করে থাকে।
তাছাড়া দোকানে মূল্য তালিকা টাঙানো, প্যাকেটজাত ভোগ্য পণ্যের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ লেখার নির্দেশনা থাকলেও তা অনেকেই মানে না।
সাইফুল ইসলাম জয় জানান, গনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে অভিযান চালানো হয়েছে। পুরো রমজান মাসজুড়ে অভিযান অব্যাহত থাকবে। অসাধু ব্যবসায়ীদের ছাড় নাই।

এদিকে, প্রথম রোজাতেই প্রশাসনের অভিযানকে সাধুবাদ জানিয়েছে পৌরবাসী। শুধু একদিন নয়, নিয়মিত অভিযান অব্যাহত থাকুক -এমনটিই প্রত্যাশা স্থানীয়দের। বিশেষ করে, কাঁচা বাজারসহ মাছ ও মাংসের দোকানগুলোতে অভিযান খুব জরুরি বলে ভোক্তারা দাবি তুলেছে।