নিজস্ব প্রতিবেদক:
উখিয়ায় অনুষ্ঠিত হলো ৬ দিনব্যাপী ফটো ক্যাম্প।

ইন্টারনিউজ এবং বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর যৌথ উদ্যেগে ন্যাশনাল জিওগ্রাফিক এর কারিগরী সহায়তায় ৫ মে ফটো ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর সাঈদ জায়িন আল মাহমুদ বলেন- ইন্টারনিউজ পৃথিবীব্যাপী সঠিক, নিভরযোগ্য ও বস্তুনিষ্ঠ তথ্যের অধিকার নিশ্চিত করতে কাজ করে। সঠিক তথ্যের মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে ক্ষমতায়িত করার উদ্যোগেরে অংশ হিসেবে এ ফটো ক্যাম্পের আয়োজন করা হয়।

ন্যাশনাল জিওগ্রাফিক এর ৪ সদস্যের প্রশিক্ষক দল স্থানীয় এবং রোহিঙ্গা কমিউনিটির মোট ১৬ জন শিক্ষার্থীকে ফটো সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষন দেন। ক্যাম্পের মূল বিষয়বস্তু ছিলো “শন্তিপূর্ন সহাবস্থান এবং সামাজিক বৈচিত্র”। আন্তর্জাতিক এনজিও ইন্টারনিউজ এবং ইউএসএআইডি এর সহযোগিতায় বিএনএনআরসির এর তত্ত্বাবধানে এই ফটো ক্যাম্পে শিক্ষার্থীদেরকে হাতে কলমে বিভিন্ন পরিস্থিতে ছবি তোলার উপর প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষন শেষে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর সাঈদ জায়িন আল মাহমুদ এবং ন্যাশনাল জিওগ্রাফিক প্রশিক্ষক দলের প্রধান ম্যাট ময়ার।

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে ছবিটি তুলেছেন রুবেল হোসাইন মিরাজ।

শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ শেষে ম্যাট ময়ার বলেন বাংলাদেশের ছেলে-মেয়েদের ছবি তোলার বিষয়ে আগ্রহ আমাকে অনুপ্রানীত করেছে। তাদের এ আগ্রহ এবং এ বিষয়ে আরও প্রশিক্ষন পেলে তারা সমাজের বস্তুনিষ্ঠ চিত্র তুলে ধরতে পারবে।

সমাপনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের উঠনো ৪২ হাজার ছবি থেকে প্রায় ১শ ছবি প্রদর্শন করা হয়।