আবুল কালাম,  চট্টগ্রাম:
 বঙ্গব সাগরে সৃষ্ট শক্তি শালি ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডব লিলা হওয়ার আশংকায় চট্টগ্রামে  জারি করা বিপদ সংকেতটি আবহাওয়া অধিদফতর  থেকে নামিয়ে আনার ঘোষনায়  ৩০ ঘণ্টা বন্ধ থাকার পর আবারও  চট্টগ্রাম বন্দর  সচল হল।
শনিবার (৪ মে)  বিকেলের দিক থেকে  মুভমেন্ট শুরু করে কনটেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্টগুলো। জাহাজশূন্য জেটিতে সন্ধ্যায় জাহাজ ভিড়ানো  হবে বলে একাধিক সূত্রে জানা গেছে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, বিপদ সংকেত নামিয়ে সতর্ক সংকেত আসার পর, স্বাভাবিকভাবে বন্দরের সব কার্যক্রম স্বাভাবিক করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইক্যুইপমেন্ট মুভমেন্ট শুরু হয়েছে ইয়ার্ড ও টার্মিনালে। আমদানি পণ্য সরবরাহ করা হচ্ছে।
উল্রেখ্য, ঘূর্ণিঝড় ফণীর কারণে জারি করা বিপদ সংকেত নামিয়ে সতর্কতা সংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (৪ মে) দুপুর সোয়া ১টায় সংস্থাটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। ঘূর্ণিঝড়টি বর্তমানে গভীর নিম্নচাপে রূপ নিয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।
লাইটারেজ জাহাজ চলাচল নিয়ন্ত্রণকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন সেলের যুগ্ম পরিচালক হাজী শফিক আহমেদ গনমাধ্যমকে বলেন, ‘সংকেত নেমে গেলেও সাগরের অবস্থা ভালো না। এত উত্তাল সাগরে জাহাজ চালাতে মাস্টাররা আগ্রহী নয়। সাগর আরেকটু শান্ত হোক। তখন জাহাজ চলাচল শুরু হবে।’
উল্লেখ্য, বৃহস্পতিবার চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদসংকেত দেখানোর নির্দেশ দেওয়ার পর বন্দর কর্তৃপক্ষ নিজস্ব অ্যালার্ট-থ্রি জারি করে। ওইদিন দুপুর থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য উঠানামাসহ সব ধরনের অপারেশনাল কার্যক্রম বন্ধ হয়ে যায়।