এম.জিয়াবুল হক, চকরিয়া:
সারাদেশের মতো যথাযথ মর্যাদায় এবং বর্ণাঢ্য আয়োজনে চকরিয়ায় পালিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে বুধবার পহেলা সকালে চকরিয়া পৌর সদরে অনুষ্ঠিত হয়েছে বর্ণাঢ্য র‌্যালি শোভাযাত্রা। র‌্যালিটি কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক প্রদক্ষিণ শেষে চকরিয়া শহীদ আব্দুল হামিদ পৌর বাস টার্মিনালে পূর্বনির্ধারিত শ্রমিক সমাবেশে মিলিত হয়।

চকরিয়া পৌর বাসটার্মিনাল মাঠে আরকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি জহিরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কক্সবাজার ট্রাক মিনিট্রাক পিকআপ শ্রমিক ইউনিয়নের (রেজি: নং ১০৮৫) সভাপতি ও চকরিয়া উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মালুমঘাট হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.আলমগীর হোসেন, আরকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি শাহাজাহান ভুট্টো, যুগ্ম-সম্পাদক কামাল আজাদ, চকরিয়া পৌরসভার কাউন্সিলর জিয়াবুল হক, চকরিয়া উপজেলা শ্রমিকলীগের সাবেক সভাপতি আলহাজ নুরুল ইসলাম মেজর, কক্সবাজার ট্রাক মিনিট্রাক পিকআপ শ্রমিক ইউনিয়নের নির্বাহী সদস্য ও চকরিয়া উপজেলা সেচ্ছাসেবকলীগের সভাপতি মো. শওকত হোসেন, চকরিয়া-লামা-আলীকদম সড়ক পরিবহন ইউনিয়নের সভাপতি মোহাম্মদ রফিক ও পরিবহন মালিক সমিতির সভাপতি জামশেদ উদ্দিন বাবুল প্রমুখ। এ সময় পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতাকর্মী ছাড়াও রাজনৈতিক দলের সকলস্তরের নেতার্মী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী বলেছেন, মহান মে দিবস লক্ষ কোটি শ্রমজীবি মানুষের অধিকার প্রতিষ্ঠার একটি দলিল। দীর্ঘ সংগ্রাম আর রক্তের বিনিময়ে শ্রমজীবি মানুষ মে দিবসের মাধ্যমে অধিকার আদায়ের ঠিকানা পেয়েছে। উন্নত বিশে^ শ্রমজীবি মানুষের নায্য পাওনা মিটিয়ে দেয়া হলেও আমাদের দেশে এখনো শ্রমজীবি মানুষ পদে পদে বঞ্চনার শিকার হচ্ছে। আমরা চাই এই বঞ্চনা আর লাঞ্চনার অবশান। সেইজন্য সকলস্তরের শ্রমজীবি মানুষকে এককাতারে আসতে হবে। অধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ কাজ করতে হবে।

তিনি বলেন, সারাদেশের মতো কক্সবাজার জেলা ও চকরিয়া উপজেলার প্রতিটি মোকামে আজ শ্রমজীবি মানুষ অবহেলার শিকার। তাঁরা কায়িম শ্রম বিকিয়ে দিলেও বিনিময়ে কাঙিত মুজুরি থেকে বঞ্চিত হচ্ছে। এই বঞ্চনা আগামীতে যাতে না ঘটে সেইজন্য সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে। মে দিবসের শপথ হোক শ্রমজীবি মেহনতি জনগনের বৈষম্যহীণ শান্তির চকরিয়া গড়তে শ্রমিক জনতা সবাইকে এগিয়ে আসতে হবে।