হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর

মাওলানা মুফতি হাবিব উল্লাহ কক্সবাজার জেলার একজন বিদগ্ধ আলেমেদ্বীন। জেলার ঐতিহ্যবাহী হাফেজ পরিবারের এ কৃতি সন্তান দীর্ঘ ৪০ বছর দ্বীনি শিক্ষাদানের খেদমতে নিবেদিত ছিলেন। গত ৩১/১২/২০১২ইং তারিখ পর্যন্ত হাশেমিয়া আলিয়া কামিল মাদ্রাসার আরবী প্রভাষক হিসেবে সুনামের সাথে ইলমে নবভীর দরস-তাদরীসের খেদমত আঞ্জাম দিয়ে অবসর গ্রহন করেন। অবসর জীবনও তিনি ইসলামের কল্যাণে অতিবাহিত করার ব্রত নিয়ে পথচলা অব্যাহত রেখেছেন। এরই অংশ হিসেবে তিনি রচনা করেছেন, কক্সবাজার জেলার “শীর্ষ ওলামা-মশায়েখ” এর ইসলামের প্রচার-প্রসার ও শিক্ষা বিস্তারে অবদান বিষয়ক একটি প্রামাণ্য গ্রন্থ। এতে ১৮০১-২০০০সাল পর্যন্ত ২২৮ জন উল্লেখযোগ্য ওলামা-মশায়েখের জীবন ও অবদান তুলে ধরার প্রয়াস পেয়েছেন। এতদঞ্চলে ইসলামের আগমন, প্রচার-প্রসার, দ্বীনি শিক্ষার বিকাশধারা এবং অবিস্মরণীয় ওলামা-মশায়েখের জীবন, কর্মসাধনা ও অবদান সম্পর্কে জানতে এ গ্রন্থটি প্রামাণ্য দলিল হিসেবে বিবেচিত হতে পারে। বৃদ্ধ বয়সে তিনি অবসর যাপন করে হয়ত ক্ষণিকের আরাম -আয়েশের স্বাদ নিতে পারতেন। তা না করে তিনি অনন্ত জীবনের অনন্ত সুখকে প্রাধান্য দিয়ে এমন একটি মহৎ কাজে হাত দিয়েছেন তা অবশ্যয় প্রশংসনীয়। এটি তাঁর জীবনের কীর্তি হয়ে থাকবে। এ গ্রন্থের অনন্য বৈশিষ্ট্য হচ্ছে এতে তিনি কওমী, আলিয়া নির্বেশেষে উল্লেখযোগ্য ওলামা-মশায়েখের জীবন ও অবদান তুলে ধরার উদারতা দেখিয়েছেন। অবশ্যই মূদ্রণ প্রমাদ, অনিচ্ছাকৃত ভুল থাকতেই পারে। এগুলো পরবর্তী সংস্করণে সংশোধনযোগ্য। এছাড়াও একটি বিষয় লক্ষণীয় যে, জেলার সকল ওলামা-মশায়েখের বৃত্তান্ত সংগ্রহ করে নির্ধারিত সময়ে প্রকাশ করা কোন একক ব্যক্তির পক্ষে সম্ভবপর নয়। তাই এই গ্রন্থে হয়ত অনেক বিশিষ্ট আলেম-ওলামার জীবনী আসেনি। তবে সেরকম ওলামায়েকেরাম সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য পেলে তিনি পরবর্তী সংস্করণে সংযোজন করবেন বলে আমি আশাবাদী।
প্রামাণ্য এ গ্রন্থ রচনায় তথ্য সংগ্রহের সার্থে আমার উস্তাদতুল্য বয়োজ্যেষ্ঠ এ আলেমেদ্বীন আমার সাথে একাধিকবার সাক্ষাতে মিলিত হন। যা হুজুরের উদারতা, ভদ্রতা ও লেখক মানসিকতার বহিঃপ্রকাশ। আমি সাধ্যমত হুজুরকে তথ্য সরবরাহ করার চেষ্টা করেছি। আমার দেয়া তথ্য, পত্রিকা কাটিং, পুস্তিকা, স্মারক, ম্যাগাজিন ও রচনাবলী থেকে যাঁদের জীবনী এ গ্রন্থে এসেছে তাঁদের মধ্যে রয়েছেন, মাওলানা মুহাম্মদ রামুভী রহ., মাওলানা হাফেজ আসাদ আলী রহ., মাওলানা নুর আহমদ রহ. ( চেয়ারম্যান), মাওলানা হাফেজ অছিউর রহমান রহ., মাওলানা আব্দুর রহমান রহ., মাওলানা শাহ আখতার কামাল রহ., মাওলানা মুহাম্মদ শফী রহ., মাওলানা মুহাম্মদ সুলাইমান রহ., মাওলানা আমান উল্লাহ সিকদার রহ., মাওলানা আমজাদ রাহী রহ., মাওলানা নুরুল হক আরমান রহ., মাওলানা আব্দুচ্ছালাম কদিম রহ., মাওলানা ডা. মুহাম্মদ শামসুল হক রহ.।
এসকল বরেণ্য ওলামা-মশায়েখের জীবন বৃত্তান্ত দিয়ে এরকম একটি দালিলিক গ্রন্থ রচনায় সহযোগিতা করতে পেরে আমিও আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি আলহামদুলিল্লাহ। এ জন্য আমি বিশেষ আনন্দিত।
এছাড়াও রচয়িতা মুহতারাম মাওলানা মুফতি হাবিব উল্লাহ ( দা.বা.) কর্তৃক ২৭ এপ্রিল আমাকে নিজ হাতে গ্রন্থটির সৌজন্য কপি প্রদান করে কৃতার্থ করেছেন, অনুপ্রাণিত করেছেন। আল্লাহ হুজুরের কলব ও কলমকে উত্তরোত্তর শাণিত করুন এবং হুজুরকে নেক হায়াত দান করুন। আমিন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •