ওরা সকলেই ভাগ্য বিড়ম্বিত-ছিন্নমূল এতিম মেয়ে। এ সব মেয়েরা মা-বাবার আদর-যতেœ বেড়ে উঠার মুহুর্তে মা-বাবা হারিয়ে হয়ে যায় দিশাহারা। দু:খিনী মায়ের কষ্টের সংসারে তাদের অভাব-অনটনের কাহিনী প্রায় এক ও অভিন্ন। যখন তারা অনাহারে-অর্ধাহারে, ছিন্ন বস্ত্রে শৈশব পেরিয়ে কৈশোরে পা দিয়ে তাদের অন্যান্য বান্ধবীদের সুন্দর ড্রেসে মা-বাবার হাত ধরে স্কুল-মাদ্রাসায় যাতায়াতের দৃশ্য দেখতো, তখন এ ভাগ্য বিড়ম্বিত এতিম মেয়েরা তাদের দিকে থাকিয়ে দ্বীর্ঘশ্বাস ফেলতো। তাদের বিধবা মায়েরা একদিন ছৈয়দিয়া বালিকা এতিমখানার সন্ধান পেয়ে তাদের এতিম খানায় ভর্তি করায়। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার নিশ্চয়তা পেয়ে কেটে যায় তাদের বঞ্চনার অমানিশা। এতিমখানায় আল-কুরআনসহ জীবনমুখী বিভিন্ন বিষয়ে যুগোপযোগী শিক্ষা লাভের সুযোগ পেয়ে তারা আজ আলোর মিছিলের নন্দিত সহযাত্রী। প্রতি ক্লাসে ভাল ফলাফল লাভের পাশাপাশি এতিমখানার কল্যাণে তারা ২০১৮ সালের ৫ম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষায় গোল্ডেন অ+ লাভ ও সদ্য প্রকাশিত সরকারী ট্যালেন্টপুল ও সাধারণ বৃত্তি তালিকায় তারা জায়গা করে নেয়। এতিম মেয়েদের এ অসাধারণ সাফল্যের প্রতিক্রয়ায় খদিজা ও আয়েশার বিধবা মা বলেন: ছৈয়দিয়া বালিকা এতিমখানার বদৌলতে আমাদের পিতৃহীন অসহায় মেয়েরা আত্মপ্রত্যয় নিয়ে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছে। আমরা মহান আল্লাহর শুকরিয়া ও ছৈয়দিয়া বালিকা এতিমখানা কর্তৃপক্ষ এবং পৃষ্ঠপোষকদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

উল্লেখ্য, প্রতিবছর এতিমখানার ছাত্রীরা বিভিন্ন পাবলিক পরীক্ষায় উল্লেখযোগ্য অ+ সহ বৃত্তি লাভ করে আসছে।

অন্ধকার-অনিশ্চিত জীবন থেকে যাদের সাহায্যে তারা আলোর এ মিছিলে শরীক হতে পেরেছে, তাদের জন্যে আজ তারা দু’ হাত তুলে মহান আল্লাহ্র দরবারে দোয়া করছে ‘হে মালিক যাদের উসিলায় আমরা লালিত-পালিত হয়ে শিক্ষা জীবনে সাফল্য লাভ করছি, তাদের তুমি দুনিয়া-আখেরাতে সাফল্য দান করুন,আমীন। কক্সবাজার বাসটার্মিনালস্থ ছৈয়দিয়া বালিকা এতিম খানা ও কারিগরী ইনস্টিটিউট ১৯৯১ সালের ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড়ে মা-বাবা হারা ছিন্নমূল এতিম বালিকাদের জন্যে প্রতিষ্ঠিত (যখন কক্সবাজার জেলায় কোন বালিকা এতিমখানা ছিলনা) এ প্রতিষ্ঠানটি আজ ৫০০ শতাধিক এতিম মেয়েদেরকে ধর্মপ্রাণ জনগণের আর্থিক সহগযোগিতায় লালন-পালন করে হিফজুল কুরআন সহ জীবন ও জগতমুখী শিক্ষায় সুশিক্ষিত করে পুণর্বাসিত করে আসছে।

তবে দুর্ভাগ্যজনক হলে ও সত্য যে, যাদের আর্থিক সহযোগিতায় শতশত এতিম মেয়ে এতদিন লালিত-পালিত হয়ে আসছিল, আইনী জটিলতার কারণে এসব সহযোগিতা আজ বন্ধ হয়ে গেছে। তারই ফলশ্রুতিতে এতিম বালিকাদের ভবিষ্যতে জীবন আজ অনিশ্চয়তার সম্মুখীন। তাদের স্বপ্ন বাঁচিয়ে রাখার স্বার্থে সকল দানবীর-শিক্ষানুরাগী ভাই-বোনদের আর্থিক সাহায্য অতীব প্রয়োজন।

মহান আল্লাহ এতদাঞ্চলের সর্ববৃহৎ অনাথ আশ্রয়স্থল ছৈয়দিয়া বালিকা এতিমখানা ও কারিগরী ইনস্টিটিউটের বহুমুখী খেদমতকে আরো বেগবান করার তাওফীক দিন, আমীন।

যোগাযোগের ঠিকানা:-

ছৈয়দিয়া বালিকা এতিমখানা ও কারিগরী ইনস্টিটিউট।

কেন্দ্রীয় বাস টার্মিনাল,কক্সবাজার,বাংলাদেশ।

রেজি: নং:- কক্স-৭৫/৯৫কক্সবাজার।

মোবাইল নং:- ০১৭২৯-০৯০০৭১

 

E-mail: orphanagecox1@gmail.com

Bank Address:

20501160202936805                                                                   0200000956942-10009984

Islami Bank BD.LTD.                                                                        Agrani Bank

Cox`s Bazar Brznch.                                                                          Cox`s Bazar Brznch.

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •