জাগো নিউজ:
দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত মো. জাহিদুর রহমান জাহিদ শপথ গ্রহণ করায় নড়েচড়ে বসছে বিএনপি। জাহিদের পথে দলের আরও অন্তত চারজন রয়েছে বলেও গুঞ্জন রয়েছে। সার্বিক পরিস্থিতি নিয়ে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে।

আজ শনিবার সন্ধ্যায় গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, দলীয় সিদ্ধান্ত ভঙ্গ করে জাহিদুর রহমান জাহিদ সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করায় তার বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা যায়-সে বিষয়ে সিদ্ধান্ত নিতেই মূলত এ বৈঠক আহ্বান করা হয়েছে। পাশাপাশি দলীয় সিদ্ধান্ত ভঙ্গ করে করে গণফোরাম নেতা মোকাব্বির খান শপথ নেয়ার পর দলীয় কাউন্সিলে তাকে রাখার বিষয়টিও ভাবাচ্ছে বিএনপিকে।

গণফোরাম মনোনীত সুলতান মোহাম্মদ মনসুর সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ায় তাকে বহিষ্কার করা হলেও মোকাব্বির খানের বিষয়ে এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি। রাজনীতির সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে এ বৈঠকে বিএনপি তাদের করণীয় ঠিক করবে।

ঠাকুরগাঁও-৩ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে মো. জাহিদুর রহমান জাহিদ শপথ নেয়ায় ‘অস্বস্তিতে’ ভুগছেন বিএনপির সিনিয়র নেতারা। দলের আদেশ অমান্য করে শপথ নেয়ায় তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়ার হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপি সংসদে যোগ না দেয়ার সিদ্ধান্ত নিলেও দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শপথ নিয়েছেন জাহিদ।

এর আগে শপথ নেন গণফোরাম থেকে মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসনে নির্বাচিত হওয়া সুলতান মোহাম্মদ মনসুর এবং সিলেট-২ আসন থেকে নির্বাচিত মোকাব্বির খান।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে ২৯৯ আসনের মধ্যে ২৮৮টিতে বিজয়ী হয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট।

প্রধান বিরোধী শক্তি বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র ৮টি আসন। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৩ জন।

এর মাধ্যমে গত ৭ জানুয়ারি টানা তৃতীয় মেয়াদে এবং চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন শেখ হাসিনা। ওই দিন শেখ হাসিনার নেতৃত্বে শপথ নিয়েছেন নতুন মন্ত্রিসভার সদস্যরা।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •