কিশলয় বালিকা স্কুলে দুর্নীতি বিরোধী বির্তক প্রতিযোগিতা ও আলোচনা সভা

সেলিম উদ্দীন, ঈদগাঁও

দেশ গড়ার প্রয়োজনে দুর্নীতি রুখবো সর্বজনে’ এই স্লোগানে বৃহষ্পতিবার সকাল সাড়ে দশটায় কক্সবাজারেরর চকরিয়া উপজেলার খুটাখালী কিশলয় আর্দশ বালিকা উচ্চ বিদ্যালয়ে বির্তক প্রতিযোগিতা আলোচনা সভা ও পুরস্কার বিতরন করা হয়েছে। অনুষ্ঠিত আলোচনা সভায় শিক্ষা প্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষক উপস্থিত হয়ে দুর্নীতিকে না বলার শপথ নিয়েছেন।
বির্তক প্রতিযোগিতায় অংশগ্রহণকারিরা দুর্নীতিবিরোধী বিভিন্ন তথ্য উপাত্ত নিয়ে দুর্নীতির বিরুদ্ধে তাদের অবস্থান বক্তব্যে তুলে ধরেন।
কিশলয় বালিকা স্কুল সততা সংঘ এর সমন্বয়ে ও দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উদ্যোগে আলোচনা সভার আয়োজন করে।
কর্মসুচির শুরুতে এদিন সকাল সাড়ে ১০টায় কিশলয় বালিকা স্কুল মিলনায়তনে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বির্তকের মাধ্যমে তুলে ধরলে মুর্হু মুর্হু করতালিতে নান্দ্যনিক দৃশ্যের অবতারণা হয়।
এসময় উপস্থিত শিক্ষার্থী ও শিক্ষক এবং সুধীজনের উদ্যেশ্যে আমন্ত্রিত অতিথি সাংবাদিক সেলিম উদ্দীন
বলেন, আওয়ামীলীগ সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দুর্নীতির বিরুদ্ধে বিভিন্ন উদ্যোগ গ্রহণের ফলে দেশে বর্তমানে দুর্নীতি অনেকাংশে কমে এসেছে। এই ধরণের কর্মসুচি উদযাপনের মাধ্যমে আগামী প্রজন্মকে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে এবং দুর্নীতির মুলোৎপাঠনে নৈতিক শিক্ষা গ্রহনে সহযোগিতা করতে হবে। তিনি বলেন, একজন শিক্ষার্থী ছোটবেলা থেকে দুর্নীতির বিরুদ্ধে জাগরণ বিকশিত করতে পারলে সে ভবিষ্যতে একাজে জড়াবেনা, এমনকি অন্যজনকেও জড়াতে দেবেনা।
কিশলয় বালিকা স্কুলের সিনিয়র শিক্ষক মাওলানা নুরুল ইসলামের সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক মোঃ ঈদি আমিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত বির্তক প্রতিযোগিতা শেষে আরো বক্তব্য রাখেন সহকারী শিক্ষক এসএম আকবর হোছাইন খোকন,এহছানুল কবির, রিদুয়ানুল হক।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন
সহকারী শিক্ষক শিদুল কান্তি শর্মা,আমিরুল কবির ইমন,জয়নাব বাহার,নাজমা সিদ্দিকী,নুর জাহান,আজিজুর রহমান ও নুরুল আমিন কাদেরী।
সভাপতির বক্তব্যে সিনিয়র শিক্ষক মাওলানা নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ একসময় দুর্নীতিতে পর পর পাঁচবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলো, কিন্ত বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে বাংলাদেশে দুর্নীতি অনেকাংশে কমে এসেছে। তিনি উপস্থিত শিক্ষার্থীদের সকল প্রকার দুর্নীতি থেকে দূরে থেকে এর বিরুদ্ধে সোচার হওয়ার আহবান জানান।
বক্তব্য অনুষ্ঠান শেষে উপস্থিত শিক্ষার্থী ও অন্যান্যদের দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান সিনিয়র শিক্ষক মোঃ ঈদি আমিন চৌধুরী।
বির্তকে অংশগ্রহণকারিদের উল্লেখযোগ্য কথামালার মধ্যে ছিলো-‘দুর্নীতি উন্নয়নের প্রধান বাধা, আসুন দুর্নীতিকে প্রতিরোধ করি’, ‘রুখবো দুর্নীতি গড়বো দেশ. হবে সোনার বাংলাদেশ’, ‘দেশের উন্নয়নের জন্য আসুন দুর্নীতিকে না বলি’, জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই ইত্যাদি।
বির্তকে অংশ নেয়া কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী আসমা সুলতানা রিপা বলেন, ‘দুর্নীতি অত্যন্ত খারাপ একটি বিষয়, দুর্নীতির কারণে দেশের অনেক ক্ষতি হচ্ছে, তাই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছি এবং স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেছি’।

সর্বশেষ সংবাদ

লোহাগাড়ায় কার-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ১: আহত ১৫

বর্ষার বিদায়ে বেদনার সুর বাজে

কোরবানির মাংস পেয়ে খুশিতে রোহিঙ্গা শিশুদের উচ্ছ্বাস!

চকরিয়ায় চিংড়ি জোনের শীর্ষ সন্ত্রাসী আল কুমাস গ্রেপ্তার

রোহিঙ্গা প্রত্যাবাসন অনিশ্চিত : ট্রাস্কফোর্সের সভায় কোন সিদ্ধান্ত হয়নি

কোনোরকম যুদ্ধ ছাড়াই ভারতের ১১ যুদ্ধ বিমান বিধ্বস্ত!

লোহাগাড়ায় মেট্রেসের গোডাউনে আগুন

সিএমপি স্কুল এন্ড কলেজ : ‘মেধার সাথে ভালো মানুষ গড়ার পরিচর্চা করে’

ভারতে চিকিৎসা করাতে গিয়ে কলকাতা থেকে লাশ হয়ে ফিরল দুই বাংলাদেশী

মেসেঞ্জারের কথোপকথন শুনতো ফেসবুক কর্মীরা

কক্সবাজারে ডেঙ্গু রোগের প্রকোপ একটু কমেছে : জেলায় ১৫৮ জন রোগী সনাক্ত

কাবুলে বিয়ে বাড়িতে বোমা হামলায় নিহত ৬৩

কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ সাবেক সেনা কর্মকর্তার

‘ডেঙ্গু মোকাবিলায় আগামী সপ্তাহটা চ্যালেঞ্জিং’

বৃহস্পতিবার থেকে বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট

কাশ্মীর নিয়ে মোদির চতুর্মুখী নীলনকশা

খালেদার মুক্তিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি

কক্সবাজার জেলা ছাত্রলীগের সম্মেলন: পদ প্রত্যাশীদের দৌড়ঝাঁপ

হাজিদের প্রথম ফিরতি ফ্লাইটে ৪১৮ যাত্রী দেশে পৌঁছেছে

রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত কেরণতলী ঘাট