দেশ সেরা কনটেন্ট নির্মাতা হয়েছেন আলীকদমের উচাচিং

মো. নুরুল করিম আরমান, লামা প্রতিনিধি :

চলতি সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হয়েছেন বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং মৈত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক উচাচিং মার্মা। শিক্ষক বাতায়ন নামের একটি প্রতিষ্ঠান তাকে দেশের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত করেন। উচাচিং মার্মা উপজেলার চৈক্ষ্যং ইউনিয়নের শীবাতলী পাড়ার বাসিন্দা উথোয়াই মার্মার ছেলে ও বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির উপজেলা শাখার নব-নির্বাচিত সাধারণ সম্পাদক। সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে তার ছবিও প্রকাশ করে শিক্ষক বাতায়ন পোর্টালে। জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই, আইসিটি ফর এডুকেশন, জেলার এম্বাসেডের হিসেবে শিক্ষক-শিক্ষিকাদের মাঝে শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ, ডিজিটাল কন্টেন্ট নির্মাণ, মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা অবহিতকরনসহ এ টু আই নির্দেশিত সকল কাজ করে যাচ্ছে। তাই কাজের মূল্যায়ন স্বরূপ তাকে শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত করা হয়। সপ্তাহের দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হওয়ায় বান্দরবান জেলা তথা উপজেলার শিক্ষক সমাজের মুখ উজ্জল করেছেন উচাচিং মার্মা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিক্ষক বাতায়ন হচ্ছে শিক্ষকদের একটি জনপ্রিয় পোর্টাল। স্কুল, কলেজ ও মাদরাসা মিলিয়ে যার বর্তমান সদস্য সংখ্যা ১৫২৯৫৫ জন। এই পোর্টালটি শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এ টু আই’ পরিচালনা করে থাকে। বাতায়নের সদস্যগণ প্রতিদিন শত শত ডিজিটাল কন্টেন্ট আপলোড ও ডাউনলোড করে থাকেন। আপলোডকৃত কন্টেন্ট থেকে সপ্তাহে তিনজনকে সেরা নির্বাচন করা হয়। এরই ধারাবাহিকতায় গত ১৯ এপ্রিল উচাচিং মার্মাকে চলতি সপ্তাহে দেশের সেরা তিনজন কন্টেন্ট এর মধ্যে একজন নির্বাচিত করে শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ। উচাচিং মার্মা এর আগে কক্সবাজার প্রাইমারী ট্রেনিং ইন্সটিটিউট (পিটিআই) থেকে এডভান্স আইসিটি কোর্সে ১২ দিনের প্রশিক্ষণ গ্রহণ করেন। বান্দরবান পার্বত্য জেলার আইসিটি ফোর ই এর এম্বাসেডরও তিনি। ২০১৭ সালে জেলা পর্যায়ে আইসিটি কন্টেন্ট প্রতিযোগিতায় চতুর্থ স্থান অর্জন করেন উচাচিং মার্মা। সেরা কন্টেন্ট নির্মাতা উচাচিং মার্মা বলেন, ভবিষ্যতেও যেন বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাশ পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের আরো ভালো কিছু শিখাতে পারি, সেজন্য সকলের দোয়া কামনা করছি।

এ বিষযে চৈক্ষ্যং মৈত্রী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর মোহাম্মদ জানান, একমাত্র উচাচিং মার্মাই ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করতে পারেন। বিদ্যালয়ে নিয়মিত মাল্টিমিডিয়া ক্লাস হয়ে থাকে তিনি। তিনি সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হওয়ায় আমরা গর্বিত। আশা করছি ভবিষ্যতে তিনি আরো মানসম্মত কনটেন্ট তৈরি করবেন। উচাচিং সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হওয়ার সত্যতা নিশ্চিত করেন, আইসিটি ডিভিশনের এ.টু.আই গ্রোগ্রামের সদস্য অভিজিৎ সাহা।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়েছে : ২ বছরে ৪৭১ মামলায় ১০৮৮ জন আসামী

পেকুয়ায় সন্ত্রাসীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত

রাঙ্গামাটি পৌরসভার ১১৫৪,৭৯৫,০০০ কোটি টাকার বাজেট ঘোষনা

চট্টগ্রাম মেরিন একাডেমির প্রতিষ্ঠা দিবস আমন্ত্রণ ও পুরষ্কার কমিটির সভা অনুষ্ঠিত

ঈদগাঁওতে এক ব্যবসায়ীর মোটর সাইকেল চুরি

চট্টগ্রাম মেট্রোপলিটনেের গ্র্যান্ড মাষ্টার প্যারেড অনুষ্ঠিত

হালিশহর আ’লীগের দুই গ্রুপে ধাওয়া পাল্টা ধাওয়া : পন্ড সমাবেশ

টেকনাফ উপজেলা বিএনপির সম্মেলন সম্পন্ন, তৃণমূল নেতাকর্মীদের নতুন নেতৃত্ব প্রত্যাশা

নাইক্ষ্যংছড়িতে মাসিক আইন শৃঙ্খলা সভা

স্বামীর অতিরিক্ত ভালোবাসায় বিরক্ত স্ত্রী তালাক চাইলেন

জামালপুরের নতুন ডিসি এনামুল হক

দু’বছর পূর্তিতে দাবি আদায়ে রোহিঙ্গাদের বিশাল সমাবেশ

মহাসংকটে বাংলাদেশ

মহেশখালী পৌর মেয়র মকসুদ মিয়া ৮দিনের সরকারী সফরে দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড গেছেন

ডুলাহাজারায় দ্বিতীয় শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের অভিযোগ

সচিব হেলালুদ্দীন আহমদের মায়ের দু’দফা জানাজা শেষে তারাবনিয়ার ছরা কবরস্থানে দাফন

রোহিঙ্গা প্রত্যাবাসনে জটিলতা

চট্টগ্রামে ছাত্র বলাৎকারের দায়ে মাদরাসা শিক্ষক আটক

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশকে উন্নত রাষ্ট্রে এগিয়ে নিয়ে যাচ্ছেন : ভূমিমন্ত্রী জাবেদ