৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপি এমপিদের আসন শূন্য

কালেরকন্ঠ অনলাইন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির ছয়জন সদস্যের শপথ নিয়ে অনিশ্চয়তা কাটেনি এখনো। যদিও আগামী ৩০ এপ্রিলের মধ্যে তাঁরা শপথ না নিলে আসনগুলো শূন্য হবে। তবে নির্ধারিত সময়ের মধ্যে তাঁরা শপথ নেবেন বলে আশা করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তাঁদের সংসদে কথা বলার পর্যাপ্ত সুযোগ দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগামী ৩০ এপ্রিলের মধ্যে তাঁদের শপথ নিতে হবে। কারণ কার্যপ্রণালি বিধি অনুযায়ী নির্বাচনে বিজয়ী কোনো সদস্য ওই সংসদের প্রথম অধিবেশন শুরু হওয়ার ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তাঁর আসন শূন্য হবে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় গত ৩০ জানুয়ারি।

নির্ধারিত সময়ের মধ্যে ওই সংসদ সদস্যরা শপথ নেবেন বলে আশা প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি কালের কণ্ঠকে বলেন, ওই সময়ের মধ্যে তাঁরা আগ্রহ প্রকাশ করলে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হবে। আর তাঁরা শপথ না নিলে বিষয়টি সংসদ সচিবালয় থেকে জানানো হবে নির্বাচন কমিশনকে। নির্বাচন কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তিনি আরো বলেন, ‘তাঁরা সংসদে যোগ দিলে আমরা স্বাগত জানাব। আর এটুকু বলতে পারি, তাঁরা সংসদে কথা বলার জন্য পর্যাপ্ত সময় পাবেন।’

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া কালের কণ্ঠকে বলেন, ‘একাদশ সংসদ নির্বাচনে বিএনপির বিজয়ী সদস্যদের শপথ নিয়ে সংসদ অধিবেশনে যোগ দেওয়া উচিত। জনগণ তাঁদের ভোট দিয়েছে সংসদে জনগণের পক্ষে কথা বলার জন্য। কিন্তু নির্বাচিত হওয়ার পরও শপথ না নিলে তা হবে জনগণের সঙ্গে প্রতারণা। তাঁরা সেটা করবেন না বলে আশা করি।’

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট ও মিত্ররা। মাত্র আটটি আসন পায় বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচিত আটজনের মধ্যে ছয়জন বিএনপির আর দুজন গণফোরামের। নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে তা প্রত্যাখ্যান করে ঐক্যফ্রন্ট। গণফোরামের দুই সংসদ সদস্যের মধ্যে মৌলভীবাজার-২ আসন থেকে বিএনপির প্রতীক নিয়ে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর গত ৭ মার্চ শপথ নিয়ে সংসদে যোগ দেন। সিলেট-২ আসন থেকে গণফোরামের প্রতীক নিয়ে নির্বাচিত মোকাব্বির খানও গত ২ এপ্রিল শপথ নেন। কিন্তু বিএনপি থেকে নির্বাচিত ছয়জন শপথের বিষয়ে এখনো কিছু জানাননি সংসদ সচিবালয়কে।

বিএনপি থেকে নির্বাচিত ছয়জন হলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান, আমিনুল ইসলাম, হারুণ অর রশীদ ও উকিল আব্দুস সাত্তার।

সর্বশেষ সংবাদ

রামুতে উপজেলা পরিষদের মাসিক উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত

মাদক প্রতিরোধে পরিকল্পিত কক্সবাজার আন্দোলন’র ১০ প্রস্তাব

মহিলাদের নিয়ে সাইফুল্লাহ হুজুরের যে ওয়াজ ভাইরাল

ঈদগাঁও সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্টিত

সাংস্কৃতিকধারার সাউন্ডবাংলা-পল্টনড্ডায় বক্তারা : প্রকৃত লেখকদের রাজনীতি দুর্নীতির বিরুদ্ধে

বান্দরবানে নিহত সেনাসদস্য নিপুন চাকমার লাশ পরিবারের কাছে হস্তান্তর

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে পীযূষের শাস্তির দাবি

চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের ২০১৯-২০ অর্থ বছরের বাজেট ঘোষণা

কক্সবাজার জেলা ছাত্রশিবিরের উদ্যোগে জিপিএ-৫প্রাপ্তসহ কৃতী সংবর্ধনা

মন্ত্রিসভায় রদবদল

কক্সবাজার লাইট হাউজ মাদরাসার অচলাবস্থা নিরসন চায় এলাকাবাসী

রামুতে বজ্রপাতে একই পরিবারের নিহত ২ : আহত ৩

বঙ্গোপসাগর থেকে ১লাখ ৪০ হাজার পিচ ইয়াবা উদ্ধার

প্রথম ইনিংস শেষ, এবার দ্বিতীয় ইনিংস খেলব

চলমান মামলা নিয়ে সংবাদ প্রকাশে বাধা নেই : আইনমন্ত্রী

কতুপালং শরনার্থী ক্যাম্পে বজ্রপাতে নিহত-১ : আহত-২

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে জারি করা পরিপত্র অবৈধ : হাইকোর্ট

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র মিলবে রোববার থেকে

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে জারি করা পরিপত্র অবৈধ: হাইকোর্ট