পেকুয়ায় চিংড়িঘেরের বাঁধ কেটে মাছ লুট

পেকুয়া প্রতিনিধি:

কক্সবাজারের পেকুয়ায় বাঁধ কেটে একটি চিংড়ি ঘেরে ১০লক্ষাধিক টাকার মাছ লুট করেছে সন্ত্রাসীরা।শনিবার (২০এপ্রিল) পেকুয়া সদর ইউনিয়নের বিলহাচুরা এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে সন্ত্রাসীরা এলাকায় উত্তেজনা সৃষ্টি করে। পরে পেকুয়া থানা পুলিশ দুইবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এদিকে, এ উত্তেজনার কারণে ওই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতিসহ ফের খুনখারাবির আশংকা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, দীর্ঘ ৪০বছর ধরে চিংড়িঘেরটি ভোগদখল করে আসছে একই এলাকার বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য মমতাজ উদ্দিন গং। ৮৪কানির চিংড়ি ঘেরটির মধ্যে ১৫কানি জমির তারা ক্রয়সূত্রে মালিক, ১২কানি জমি তাদের বন্ধকি। অবশিষ্ট ৫৭কানি জমি লাগিয়ত দিয়ে তারা ভোগদখল করে। কিন্তু ২৩ফেব্রুয়ারি ভাড়াটিয়া সন্ত্রাসী ও অবৈধ অস্ত্রশস্ত্র নিয়ে এ চিংড়িঘের জবরদখলের চেষ্টা চালায় একই এলাকার জালাল উদ্দিন গং। এসময় সন্ত্রাসীদের গুলিতে নেজাম উদ্দিন ও আজিজুল হক রাখাল নামের দুই ব্যক্তি মারা যায়। ঘটনার পরে পুলিশ অভিযান চালিয়ে ৭টি বন্দুক সহ বেশকিছু দেশীয় অস্ত্র উদ্ধার করে। এ ঘটনায় পৃথক তিনটি মামলা হয় পেকুয়া থানায়। কিন্তু সম্প্রতি জালাল উদ্দিন গং উচ্চ আদালত থেকে জামিনে এসে চিংড়িঘেরটি ফের জবরদখল চেষ্টা চালায়। এতে ব্যর্থ হয়ে তারা চিংড়িঘেরটি বাঁধ কেটে দিয়ে পানি শুকিয়ে সমস্ত মাছ ধরে নিয়ে যায়।

সাবেক ইউপি সদস্য মমতাজ উদ্দিনের স্ত্রী জয়নাজ বেগম বলেন, আমার স্বামীসহ পরিবারের সকল পুরুষ সদস্য প্রতিপক্ষের দায়েরকৃত মিথ্যা মামলায় কারাবরণ করেছে। এ সুযোগে সন্ত্রাসীরা চিংড়িঘেরটি জবরদখলে মরিয়া হয়ে উঠেছে। শুক্রবার রাত ১টার দিকে জালাল, শাহাব উদ্দিন, আলমগির, মোজাম্মেল, জাহাঙ্গীর, রুবেল ও রাশেদসহ ২০-২৫জন সন্ত্রাসী বন্দুক, দা-কিরিচ নিয়ে চিংড়িঘেরের পাহারাদারদের ধাওয়া দেয়। এসময় পাহারাদারদের রক্ষার্থে পরিবারের নারী সদস্যরা এগিয়ে আসলে সন্ত্রাসীরা আমাদের উপর হামলা চেষ্টা চালায়। পরে প্রাণনাশের শংকায় আমরা পিছু হটলে সন্ত্রাসীরা গভীর রাত থেকে ভোর পর্যন্ত চিংড়ি ঘেরের মাছ লুট করে। চিংড়িঘেরের বাঁধ কেটে দিয়ে পানি শুকিয়ে অল্প সময়ের মধ্যে সন্ত্রাসীরা সমস্ত মাছ তারা লুট করে নিয়ে যায়।

পেকুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) জাকির হোসেন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে দ্রুত পুলিশ পাঠানো হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিরোধীয় চিংড়িঘেরটিতে কাউকে না যেতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সহকারী পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) কাজী মতিউর ইসলাম বলেন, অবৈধ অস্ত্রধারীদের ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। ভুক্তভোগীরা লিখিত অভিযোগ দিলে পুলিশ আইনগতভাবে যথাযথ ব্যবস্থা নেবে।

সর্বশেষ সংবাদ

বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা বন্ধ, জেলেদের মাঝে হতাশা ও ক্ষোভ

রামুতে উপজেলা পরিষদের মাসিক উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত

মাদক প্রতিরোধে পরিকল্পিত কক্সবাজার আন্দোলন’র ১০ প্রস্তাব

মহিলাদের নিয়ে সাইফুল্লাহ হুজুরের যে ওয়াজ ভাইরাল

ঈদগাঁও সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্টিত

সাংস্কৃতিকধারার সাউন্ডবাংলা-পল্টনড্ডায় বক্তারা : প্রকৃত লেখকদের রাজনীতি দুর্নীতির বিরুদ্ধে

বান্দরবানে নিহত সেনাসদস্য নিপুন চাকমার লাশ পরিবারের কাছে হস্তান্তর

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে পীযূষের শাস্তির দাবি

চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের ২০১৯-২০ অর্থ বছরের বাজেট ঘোষণা

কক্সবাজার জেলা ছাত্রশিবিরের উদ্যোগে জিপিএ-৫প্রাপ্তসহ কৃতী সংবর্ধনা

মন্ত্রিসভায় রদবদল

কক্সবাজার লাইট হাউজ মাদরাসার অচলাবস্থা নিরসন চায় এলাকাবাসী

রামুতে বজ্রপাতে একই পরিবারের নিহত ২ : আহত ৩

বঙ্গোপসাগর থেকে ১লাখ ৪০ হাজার পিচ ইয়াবা উদ্ধার

প্রথম ইনিংস শেষ, এবার দ্বিতীয় ইনিংস খেলব

চলমান মামলা নিয়ে সংবাদ প্রকাশে বাধা নেই : আইনমন্ত্রী

কতুপালং শরনার্থী ক্যাম্পে বজ্রপাতে নিহত-১ : আহত-২

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে জারি করা পরিপত্র অবৈধ : হাইকোর্ট

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র মিলবে রোববার থেকে

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ