শবেবরাত ঐতিহাসিক রজনী : যখন আসমানের দরজা সমুহ খুলে দেওয়া হয়!

মুহাম্মদ আতিকুল ইসলাম :

বিশ্বচরাচরের মালিক মহান আল্লাহ তার প্রেরিত দূত রাসুল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম’র উম্মতদের জন্য মাহাত্ম্য ও বরকতময় কিছু রাত দিয়েছেন,সেসবের মধ্যে শবেবরাত ঐতিহাসিক ও অন্যতম। ক্ষণিকের এ পান্থশালায় মানবজাতি এক নির্দিষ্ট সময় অতিক্রম করে চিরস্থায়ী জগতের এক শাশ্বত ঠিকানায় ফিরে যাবে, এখানে মানুষের জীবন ক্ষণস্থায়ী সীমাবদ্ধ তার আয়ু।চিরস্থায়ী জীবন কে সুখময় করতে আল্লাহ পাক স্বীয় মর্জিতে দুনিয়ার এই সংক্ষিপ্ত জীবনে কিছু বিশেষ সুযোগ দান করেছেন,যাতে বান্দা সে সুযোগে নিজ পাপাচার হতে ফিরে তওবা ইস্তিগফার করে,আমলে সালেহ করে, তথা সৎকর্ম সম্পাদন করে।পরকালের চিরস্থায়ী উচ্চ মাকাম জান্নাতুল ফেরদাঊসের অন্তর্ভুক্ত হতে পারে এমন এক সুবর্ণ কল্যাণে ভরা রজনী হলো,শবেবরাত যাহা মহান আল্লাহর অশেষ নেওয়ামত। এ রাতে আসমানের দরজা সমুহ খুলে দেওয়া হয়।মহান আল্লাহ পৃথিবীর আসমানে আগমন করেন বান্দা যা চাইবে এ সোনালী রজনীতে তাই কবুল হবে।

এই রজনী তথা শবেবরাত সহিহ হাদীস দ্বারা প্রমাণিত হযরত আলী বিন আবু তালিব রা: থেকে বর্ণিত রাসুল সা.ইরশাদ করেছেন:যখন শাবান মাসের অর্ধেকের রজনী আসে ( শবেবরাত) তখন তোমরা রাতে নামায পড়ো,আর দিনের বেলা রোযা রাখো,নিশ্চয় আল্লাহ এ রাতে সূর্য ডুবার সাথে সাথে পৃথিবীর আসমানে এসে বলেন কোন গোনাহ ক্ষমাপ্রার্থী আছে কি আমার কাছে? আমি তাকে ক্ষমা করে দিবো,কোন রিজিক প্রার্থী আছে কি? আমি তাকে রিজিক দিবো।কোন বিপদগ্রস্থ মুক্তি পেতে চায় কি? আমি তাকে বিপদ মুক্ত করে দিবো।আছে কি এমন আছে কি তেমন? এমন বলতে থাকেন ফযর পর্যন্ত (সুনানে ইবনে মাজাহ হাদীস নং ১৩৮৮ শুয়াবুল ঈমান হাদীস নং ৩৮২২)

অন্য হাদিসে উম্মুল মুমিনিন হযরত আয়শা রা:হতে বর্ণিত তিনি বলেন:আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন,তুমি কি জানো, এই রাত তথা মধ্য শাবানের রাতে কি হয়? হযরত আয়শা রা:বললেন কি হয় ইয়া রাসুলুল্লাহ? তখন রাসুলুল্লাহ সা: বলেন :এই বছর যারা জন্ম নেবে এবং যারা মৃত্যু বরণ করবে সব এই রাতে লেখা হয়।এই রাতে বান্দার সারা বছরের আমল উত্তলন করা হয় এবং সারা বছরের রিজিক বন্টন করা হয় ( বায়হাকি) এসব বর্ণনা থেকে প্রতীয়মান হয় শরিয়তে শবেবরাত একটি প্রমাণিত সত্য একে অস্বীকার করার কোন উপায় নেই।

আর একটি হাদিসে শবেবরাত বিষয়ে হযরত আয়শা রা: বর্ণনা করেন যে এক রাতে আমি রাসুলুল্লাহ সা: কে বিছানায় পাইনি, যখন আমি খুঁজতে গেলাম তখন হঠাৎ দেখি তিনি জান্নাতুল বকিতে অবস্থান করছেন। আমাকে দেখে তিনি বললেন তোমার কি ভয় হচ্ছিল যে আল্লাহ এবং তার রাসুল তোমার ওপর জুলুম করবেন? আমি আরয করলাম হে আল্লাহর রাসুল আমি মনে করেছিলাম আপনি আপনার জন্য কোন বিবির ঘরে তাশরিফ নিয়েছেন। তখন রাসুলুল্লাহ সা.বললেন আল্লাহ তায়ালা শাবান মাসের পঞ্চদশ রাত্রিতে প্রথম আসমানে অবতরণ করেন এবং কালব গোত্রের ছাগলের লোম থেকেও অধিক হারে গোনাহগারদের ক্ষমা করে দেন ( জামে তিরমিযি, তারগীব-তারহীব ৪/ ২৪০ মুসনাদে আহমদ ১৮ /১১৪ পৃ:) তাই আমাদের সকলকে সে শববরাতের রাতে খাঁটি মনে তাওবা করা জরুরি।

এ শববরাতের সাথে কোন কিছু বাড়তি না লাগাইয়া ইবাদতে মগ্ন হওয়াই উত্তম বর্তমানে প্রচলিত শরীয়ত বিরুধী কর্মকান্ড :-যেমন দোকান, বাড়ি,মসজিদ,কবরস্থানে আলোকসজ্জা ফুল দেওয়া, হালুয়া রুটি কে শবেবরাতের প্রধান কাজ মনে করে এনিয়ে ব্যস্ত হওয়া যাহা শরীয়তে সম্পুর্ণ বর্জনীয়।

শবেবরাতে নির্দিষ্ট কোন আমল নেই: কোরআন ও হাদীসে। তাই আমাদের সকলের উচিত যাবতীয় ঝামেলা থেকে মুক্ত হয়ে মহান আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য লাভের উদ্দেশ্যে এ রাতে বেশি বেশি নফল নামায ও তাহাজ্জুদের নামায পড়া তাওবা ও ইস্তিগফার করা,…আল্লাহ…আল্লাহ…জিকির করা কোরআন তেলাওয়াত করা।সব মৃত মুসলিম নর-নারী আত্মীয় স্বজনদের কবর জেয়ারত করা তাদের মাগফিরাতের জন্য দোয়া করা।

লেখক গবেষক,সেক্রেটারি:- পেকুয়া উপজেলা আল-কোরআন ফাউন্ডেশন,পেকুয়া কক্সবাজার
E-mail:[email protected]

সর্বশেষ সংবাদ

বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা বন্ধ, জেলেদের মাঝে হতাশা ও ক্ষোভ

রামুতে উপজেলা পরিষদের মাসিক উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত

মাদক প্রতিরোধে পরিকল্পিত কক্সবাজার আন্দোলন’র ১০ প্রস্তাব

মহিলাদের নিয়ে সাইফুল্লাহ হুজুরের যে ওয়াজ ভাইরাল

ঈদগাঁও সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্টিত

সাংস্কৃতিকধারার সাউন্ডবাংলা-পল্টনড্ডায় বক্তারা : প্রকৃত লেখকদের রাজনীতি দুর্নীতির বিরুদ্ধে

বান্দরবানে নিহত সেনাসদস্য নিপুন চাকমার লাশ পরিবারের কাছে হস্তান্তর

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে পীযূষের শাস্তির দাবি

চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের ২০১৯-২০ অর্থ বছরের বাজেট ঘোষণা

কক্সবাজার জেলা ছাত্রশিবিরের উদ্যোগে জিপিএ-৫প্রাপ্তসহ কৃতী সংবর্ধনা

মন্ত্রিসভায় রদবদল

কক্সবাজার লাইট হাউজ মাদরাসার অচলাবস্থা নিরসন চায় এলাকাবাসী

রামুতে বজ্রপাতে একই পরিবারের নিহত ২ : আহত ৩

বঙ্গোপসাগর থেকে ১লাখ ৪০ হাজার পিচ ইয়াবা উদ্ধার

প্রথম ইনিংস শেষ, এবার দ্বিতীয় ইনিংস খেলব

চলমান মামলা নিয়ে সংবাদ প্রকাশে বাধা নেই : আইনমন্ত্রী

কতুপালং শরনার্থী ক্যাম্পে বজ্রপাতে নিহত-১ : আহত-২

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে জারি করা পরিপত্র অবৈধ : হাইকোর্ট

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র মিলবে রোববার থেকে

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ