কক্সবাজার জেলা কৃষকলীগের পূর্ব কথা ! 

সোহরাব হোসাইন চৌধুরী:

আজ ১৯ এপ্রিল বাংলাদেশ কৃষকলীগের ৪৭তম প্রতিষ্ঠা বাষির্কী। এ উপলক্ষে কেন্দ্রীয় কৃষক লীগের নির্দেশে প্রতি বছর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এবারও কক্সবাজার জেলায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কিন্তু জেলাবাসী এখনো জানে না কখন বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের বুকে জন্মগ্রহণ করে বাংলাদেশ কৃষকলীগ কক্সবাজার জেলা শাখা। প্রথম কমিটিতে প্রতিষ্ঠাতা,আহবায়ক, সভাপতি/ সাধারন সম্পাদক কে ? প্রথম কমিটিতে কারা ছিলেন ? তাও বর্তমান প্রজন্মের কাছে হয়ত জানা নেই।

এ ব্যাপারে প্রবীণ রাজনীতিবিদ, শিক্ষানুরাগী, ক্রীড়াবিদ, বীর মুক্তিযুদ্ধা কামাল হোসেন চৌধুরীর স্মরণাপন্ন হলে জানা যায়, তৎকালীন কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ব্যারিষ্টার বাদলর রশিদ ও প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক আবদুর রউফ (সাবেক হুইপ) ১১ই জানুয়ারি ১৯৭৩ সালে সর্বপ্রথম কামাল হোসেন চৌধুরীকে আহবায়ক করে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠিত হয়। পরে ১৬ই মার্চ ১৯৭৩ সালে পূর্ণরায় কামাল হোসেন চৌধুরীকে সাধারণ সম্পাদক ও নুরুল ইসলাম (প্রতিষ্ঠাতা সম্পাদক- দৈনিক কক্সবাজার) কে সভাপতি করে ৩৩ সদস্য বিশিষ্ট একটি শক্তিশালী কমিটি অনুমদন দেয়।

উক্ত প্রথম জেলা কৃষকলীগের কমিটিতে আরো যারা ছিলেন, মমতাজুল ইসলাম, নুরুল আমিন, আহমদ হোসেন, মোঃ আলী, সালেহ আহমদ, কামাল হোসেন, আবদুল হাকিম চাষী, মোঃ ইসহাক, মোঃ ওয়ারিছ, শামসুদ্দীন, নরুল কবির, মোঃ হোসেন, নুরুল ইসলাম, নওয়াব মিয়া, মওজু মিয়া, জামাল উদ্দিন, মোঃ ইব্রাহিম, মুসা খলিল, বশির আহমদ, ঘুনু মিয়া, সিরাজুল ইসলাম, আনোয়ার হোসেন, হারুনুর রশিদ প্রমূখ।

তিনি জানান, তখন ৭ থানায় ও ৬৪টি ইউনিয়নে নিয়মিত সম্মেলন করে কৃষক লীগের কমিটি গঠন করি। কৃষকদের পূর্ণ তৎপরতা করা হয়। পর্ববতীতে ১৭ই অক্টোবর ১৯৯৬ সালে রেজাউল করিমকে আহবায়ক করে ৩৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি দেন কেন্দ্রীয় কৃষকলীগ। বর্তমানে রেজাউল করিম কেন্দ্রীয় কৃষক লীগের যুগ্ন সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি পদে রয়েছেন। রেজাউল করিমের নেতৃত্বে ২০০৩-০৪ সালের দিকে রশিদ আহমদকে সভাপতি ও আতিক উদ্দিন চৌধুরীকে সাধারণ সম্পাদক করে একটি জেলা অনুমদন দেয় সাবেক কেন্দ্রীয় সভাপতি মির্জা জলিল ও সাবেক সাধারণ সম্পাদক, বর্তমান কেন্দ্রীয় সভাপতি মোতাহের হোসেন মোল্লা।

বর্তমানে জেলা কমিটির সভাপতি রশিদ আহমদ, সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী কৃষকের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। কৃষকলীগ কক্সবাজারের মাঠে-ময়দানে সংগ্রামরত আছেন।

উল্লেখ্য যে, কৃষকলীগের নির্দেশনায় জেলা,শহর ,সদর, উপজেলার মধ্যমে কৃষক লীগের প্রতিষ্টা বাষির্কী পালন উপলক্ষে বিভিন্ন আয়োজন হাতে নিয়েছে।

সর্বশেষ সংবাদ

জেএসসিতে নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ে ৫জনের বৃত্তি লাভ

এনজিও জমানা বনাম কক্সবাজারবাসীর ভবিষ্যৎ

বাংলাদেশ মানবাধিকার কমিশন সেন্টমার্টিন পর্যটন শাখার কমিটি অনুমোদন

চট্টগ্রামে কথিত ‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী নিহত

রিক্সা চালিয়ে নিজের লেখাপড়ার খরচ যোগায় কলেজ ছাত্র আসকর আলী

নতুন এমপিও সুবিধা জুলাই থেকে

শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা ‘চতুরঙ্গ’ আজ

একেএম মোজাম্মেল হকের মৃত্যুবার্ষিকীতে বাহারছড়া ছাত্র-যুব সমাজের ইফতার মাহফিল

“ডিঙি ফাউন্ডেশন” এর ইফতার পার্টি সম্পন্ন

কক্সবাজার পরিবেশ, মানবাধিকার ও উন্নয়ন ফোরামের সাধারণ সভা ও ইফতার মাহফিল 

লামায় পাহাড় থেকে পড়ে কাঠুরিয়া নিহত

সহনশীল রাজনীতি প্রতিষ্ঠা করতে পারলেই কামাল হোছাইনের আত্মা শান্তি পাবে

রিক্সা চালিয়ে স্বপ্ন পূরণ করতে চায় আসকর আলী

ঢাকাস্থ কিশলয় প্রাক্তন ছাত্র সংসদ এর ইফতার মাহফিল

খুটাখালীতে কোস্ট ট্রাস্টের ইফতার ও দোয়া অনুষ্ঠান

চান্দেরঘোনা হিলফুলফুজুল ইসলামী ছাত্র পরিষদের ইফতার মাহফিল 

উখিয়ার ইনানীতে দেশীয় অস্ত্রসহ সন্ত্রাসী রুহুল আমিন গ্রেপ্তার

পোকখালীতে ভূমিদস্যুদের দখল থেকে ২০ একর সরকারি ভূমি উদ্ধার

হোয়ানকে কবরস্থান দখলমুক্ত করার দাবিতে বিশাল মানববন্ধন

বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা বন্ধ, জেলেদের মাঝে হতাশা ও ক্ষোভ