স্থানীয় চেয়ারম্যান ও এলাকাবাসির এলাকা পরিদর্শন, বোল্ডডোজার জব্ধ

উখিয়ার চৌখালীতে ক্যাম্প নির্মাণের যাবতীয় কার্যক্রম বন্ধ

শফিক আজাদ,উখিয়া :

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী বনবিটের মুছারখোলা টহল ফাঁড়ির আওতাধীন চৌখালী নামক স্থানে প্রায় দেড়’শ হেক্টর বনভূমিতে নবনির্মিত রোহিঙ্গা ক্যাম্পের যাবতীয় কার্যক্রম বন্ধের বৃহস্পতিবার নির্দেশ দেন জেলা প্রশাসক। কিন্তু এরপরও ব্রাক এনজিও সংস্থা তাদের ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ২টি বোল্ডডোজার দিয়ে মাটি কাটার কাজ অব্যাহত রেখেছিল। কিন্তু শুক্রবার পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী নেতৃত্বে স্থানীয় শতশত এলাকাবাসি উক্ত স্থান পরিদর্শন করে। এসময় এলাকাবাসির সহযোগিতায় ২টি বোল্ডডোজার জব্দ করে বনবিভাগের কাছে জমা দেন।

জানা গেছে, উখিয়া-টেকনাফে ৩২টি ছোট ক্যাম্প থাকার পরও উখিয়ার চৌখালীতে নতুন করে আরো একটি রোহিঙ্গা ক্যাম্প স্থাপনের কার্যক্রম শুরু করেছিল আরআরআরসি। এনজিও সংস্থা ব্রাক ইতিমধ্যে সেখানে বোল্ডডোজার দিয়ে বেশ কয়েকটি পাহাড় কেটে মাঠে পরিনত করে। এ নিয়ে গ্রামবাসি শত প্রতিবাদ করার পরও কোন কাজ না হওয়ায় হতাশ হয়ে পড়েন। স্থানীয় চেয়ারম্যানের প্রচেষ্ঠায় সরজমিন ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশ করারপর টনক নড়ে জেলা প্রশাসনের।

রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক ও পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জারীকৃত পত্রে উল্লেখ রয়েছে নতুন করে রোহিঙ্গাদের জন্য কোন প্রকার স্থাপনা নির্মাণ করা যাবেনা। এই নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে বেশ কয়েক দিন ধরে পালংখালী ইউনিয়নের চৌখালী মাঠ নামক স্থানে ৪/৫টি বোল্ডডোজার দিয়ে নির্বিচারে স্থানীয় জন-সাধারণের সামাজিক অংশীদারিত্ব সবুজ বনায়ন নিধন করে পাহাড় কাটছিল কয়েকটি স্বার্থন্বেষী এনজিও সংস্থা। পত্র-পত্রিকার লেখালেখির কারনে কাজ বন্ধ হয়ে যায়। কিন্তু এরপরও বোল্ডডোজার দিয়ে এনজিও সংস্থা ব্রাক কাজ চালিয়ে যাচ্ছিল। শুক্রবার সরজমিন পরিদর্শন করে স্থানীয় গ্রামবাসির সহযোগিতায় ঘটনাস্থল থেকে ২টি বোল্ডডোজার জব্ধ করে বনবিভাগের জিম্মায় দেওয়া হয়েছে। তিনি এসময় আরো বলেন, চৌখালীতে ক্যাম্প নির্মাণ পরবর্তীতে আবার শুরু করা হলে তিনি মহামান্য হাইকোর্টের নিকট দ্বারস্থ হবেন বলে হুশিয়ারী উচ্চারণ করেন।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী মুঠোফোনে এ প্রতিবেদককে জানান, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে চৌখালী রোহিঙ্গা ক্যাম্প নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

ইয়াবার আগ্রাসন থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে হবে: অধ্যক্ষ হামিদ

উখিয়ায় ইয়াবাসহ আটক-৪ (আপডেট)

চকরিয়ায় শিশু ওয়াসী খুনের মামলার চার্জসিট ৬মাসেও দাখিল হয়নি

চকরিয়ায় এক স্কুল ছাত্র পেকুয়া থেকে ৩দিন ধরে নিখোঁজ

কক্সবাজার পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন ফোরামের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী

কক্সবাজার সিটি কলেজে ব্লাড গ্রুপ নির্ণয় ও ব্লাড ডোনেটিং ক্যাম্প সম্পন্ন

কক্সবাজার সদর হাসপাতালকে ৫ শ’ শয্যায় উন্নীত করা হবে : স্বাস্থ্য মন্ত্রী জাহিদ

চট্টগ্রামে কলোনীতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু

উখিয়ার বিশিষ্ট ঠিকাদার শাকের উদ্দিনের পিতা আর নেই

উখিয়ায় র‌্যাবের বিশেষ অভিযানে ইয়াবাসহ আটক ২

লামায় তাজিংডং ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

মহেশখালীতে ছাত্রলীগের আয়োজনে বঙ্গবন্ধু গোন্ডকাপ ফুটবল টূর্নামেন্ট শুরু

শহর দাপিয়ে বেড়াচ্ছে ভুয়া ও নকল লাইসেন্সধারী টমটম

মেধু বড়ুয়ার পিতার মৃত্যুতে জেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের শোক

জনপ্রতিনিধিদের সহায়তায় আটক হলো মাদক ব্যবসায়ী দম্পতি

জেলা ছাত্রদলের শোকজ নোটিশের জবাব দিলেন মোঃ সানাউল্লাহ সেলিম

মাঝ সমুদ্রে পড়ে গেলেন প্রিয়াঙ্কা!

১৫ দিনের ভারী বর্ষণে ৫০ হাজার রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত, পাহাড়ধস ঠেকাতে ‘সেফ প্লাস’ কর্মসূচি

হাসতে হাসতে ২৫ ছাত্রী অজ্ঞান!

প্রতি কেজি পেঁয়াজ ১৬ টাকায় বিক্রি!