সাংগঠনিক সংস্কারের পথে বিএনপি

বাংলা ট্রিবিউন:
সাংগঠনিক সংস্কারে হাত দিয়েছে বিএনপি। আগামী দিনে দলকে শক্তিশালী করতে আমূল পরিবর্তনের পক্ষে ইতিবাচক অবস্থান নিয়েছে বিএনপির হাইকমান্ড। মূলত এ ভাবনা থেকেই আগামীতে সরাসরি ভোটে মূল সংগঠনসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর কমিটি গঠন করা হবে। লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে গত কয়েক মাসে সাক্ষাৎ করে আসা বিএনপির কয়েকজন নেতা এ তথ্য জানিয়েছেন।

দলটির জ্যেষ্ঠ পর্যায়ের কয়েকজন নেতা ও দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হেরে যাওয়ার মধ্য দিয়ে টানা তৃতীয় দফায় ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। দশম ও একাদশ জাতীয় সংসদে বিরোধী দলের অবস্থানেও নেই তারা। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে। সর্বশেষ ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রদলের প্রার্থীদের লজ্জাজনক হার এবং প্যানেল তৈরি করতে সংগঠন ব্যর্থ হওয়ায় বিএনপির নীতিনির্ধারকরা উপলব্ধি করেন, ঢাবিতে ছাত্রদলের ভিত প্রায় নেই। এ কারণে পুরো দলকেই ঢেলে সাজাতে হবে।

বিএনপি নেতারা জানান, এই সাজানোর প্রক্রিয়া নিয়ন্ত্রিত না রেখে সাধারণ কর্মীদের মতামতের ভিত্তিতে হলে রাজনৈতিকভাবে লাভবান হবে বিএনপি। এ পরিস্থিতিতে সংগঠনকে শক্তিশালী করার কাজে মনোযোগ দিয়েছেন তারেক রহমান। নিয়মিত যোগাযোগ রাখছেন অঙ্গসংগঠনগুলোর পুনর্গঠনে। নিজে থেকে কথা বলছেন জেলা পর্যায়ের নেতাদের সঙ্গে।

রাজনৈতিক বিশ্লেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক দিলারা চৌধুরী মনে করেন, বিএনপির নেতৃত্বে সমস্যা রয়েছে, এর রিফর্ম দরকার, দলটির পুনরুজ্জীবন প্রয়োজন। সেদিক থেকে দলটির অভ্যন্তরে গণতান্ত্রিক চর্চার গুরুত্ব অপরিসীম। তারা শুরু করেছে, কতটা সাকসেস করবে, সেটা ভবিষ্যৎ বলবে। কিন্তু এটা খুব গুরুত্বপূর্ণ যে, একটি বড় রাজনৈতিক দলে কাউন্সিল বা ভোটের প্রতি উৎসাহিত করা হচ্ছে।’

বিএনপি নেতারা বলছেন, দলে অভ্যন্তরীণ গণতন্ত্র প্রতিষ্ঠায় তারেক রহমান সরাসরি ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করতে আগ্রহী। ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির আসন্ন নির্বাচনেই ভোট প্রয়োগের জোর সম্ভাবনা রয়েছে। বছরের পর বছর ধরে কমিটি না হওয়ায় নেতৃত্ব যেমন আটকে রয়েছে, তেমনই তরুণ ছাত্ররাও বঞ্চিত হয়েছে ছাত্রদলের নেতৃত্বে আসতে। রুহুল কবির রিজভী-ইলিয়াস আলী কমিটির পর ছাত্রদলে আর সরাসরি ভোটে কাউন্সিল হয়নি।
বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, সাধারণত হাইকমান্ড থেকে দলের যে কোনও কমিটি মনোনীত করা হয়। এক্ষেত্রে প্রভাবশালী নেতারা তাদের নিজেদের বলয় ধরে রাখতে কখনও হাইকমান্ডকে ‘ভুল’ বুঝিয়ে কমিটি দেন। সর্বশেষ বৃহস্পতিবার (১১ এপ্রিল) বিএনপি ঢাকা উত্তরের কমিটিতে বিরোধ সৃষ্টি হয়েছে। অভিযোগ আছে, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের প্রভাবের কারণে চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানের সমর্থকরা কমিটিতে জায়গা পাননি। এ নিয়ে বৃহস্পতিবার নয়াপল্টনে ভাসানী মিলনায়তনে হাতাহাতির ঘটনা ঘটে। এছাড়া, মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি করা হয়েছে কাউন্সিল ছাড়া। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে কমিটি গঠনের কথা। এ কমিটি গঠনেও একাধিক নেতা তাদের পছন্দের নারী নেত্রীদের প্রাধান্য দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।
তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করে আসা তিন নেতা জানান, ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের পুনর্গঠন ও অঙ্গসংগঠনগুলোকে সক্রিয় করতে অভ্যন্তরীণ গণতন্ত্র চালু করার পক্ষে। কয়েকজন জ্যেষ্ঠ ও মধ্যম সারির নেতাও তাকে এ বিষয়ে পরামর্শ দিয়েছেন— সরাসরি কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হলে দলে ‘কর্মমুখরতা’ চালু হবে এবং রাজনীতির প্রতি তরুণ শিক্ষার্থীরা আগ্রহী হবেন।

ছাত্রদলের নতুন কমিটি গঠনের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত আছেন সংগঠনটির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘বিএনপির আসল লক্ষ্য মূল সংগঠন ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নির্বাচন কাউন্সিলের মাধ্যমে করা। এর আগে নানান কারণে তা করা সম্ভব হয়নি। কোনও কোনোটি হয়তো সম্মেলনের মধ্য দিয়ে হয়েছে, না হলে সবাই মিলে বসে করেছে।’

শামসুজ্জামান দুদুর ভাষ্য, ‘এখন আমাদের টার্গেট হচ্ছে বিএনপিসহ সব অঙ্গসংগঠনেই কাউন্সিলের মধ্য দিয়ে কমিটি ও নেতৃত্ব নির্বাচন করা। তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করছি। নির্বাচনের মধ্য দিয়ে নেতৃত্ব নির্ধারণ করার ব্যাপারে ছাত্রদলের বর্তমান ও সাবেক নেতারা একমত হয়েছেন।’

ছাত্রদলের বাইরে অন্য অঙ্গসংগঠনগুলোতেও কাউন্সিল করার বিষয়ে ইতিবাচক সাড়া মিলেছে। গত ৫ এপ্রিল বিএনপির অঙ্গসংগঠন ওলামা দলের বর্তমান কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে আগামী তিন মাসের মধ্যে কাউন্সিল করে কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি গঠন করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রায় ১০ বছর পর গত ৩১ জানুয়ারি জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারকে প্রধান করে এই কমিটি হয়েছে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে কাউন্সিল করার জন্য কমিটিকে সময় দেওয়া হয়েছে। এ বিষয়ে ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

ফোরামের সাবেক সাধারণ সম্পাদক, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সেক্রেটারি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি বৃহস্পতিবার (১১ এপ্রিল) ব্যারিস্টার জমিরউদ্দিন স্যারের সঙ্গে কথা বলেছি। অনেক দিন ধরে নির্বাচন হয় না। অনেক নেতা অসুস্থ। এতদিনে দলে ও সংগঠনে নতুনদের আগমন ঘটেছে। আমি মনে করি, কাউন্সিল করে নেতৃত্ব নির্বাচন করা ভালো। এ ব্যাপারে বর্ধিত সভা করে একটি সিদ্ধান্তে আসতে হবে।’

গত ২৭ ফেব্রুয়ারি ২০ বছর পর বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী কৃষক দলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির আহ্বায়ক হলেন শামসুজ্জামান দুদু। তিনি আশাবাদ ব্যক্ত করেন, ‘আমরা আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই কৃষক দলের নতুন কমিটি নির্বাচন করতে পারবো।’

গত ৬ এপ্রিল দেওয়া হয়েছে তাঁতি দলের আহ্বায়ক কমিটি। এ কমিটিকেও কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করতে তিন মাস সময় দেওয়া হয়েছে।

গত ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে টিম লিডার করে দলের ২১ সদস্যের বিদেশ বিষয়ক ‘ফরেইন অ্যাফেয়ার্স’ কমিটি পুনর্গঠন করে বিএনপি। ওই কমিটি দায়িত্ব পাওয়ার পর থেকে বিদেশিদের সঙ্গে বৈঠক করে খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে বিস্তারিত ব্রিফ করা হচ্ছে। আগামী এক মাসে এ কমিটির আরও কিছু কাজ দৃশ্যমান হবে, এমন বার্তা দিয়ে রেখেছেন এফএসি’র জ্যেষ্ঠ একজন সদস্য।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের গঠনতন্ত্রে যেভাবে বলা আছে, আমরা সেভাবে দল পরিচালনা করছি। মাঝে মধ্যে হয়তো কোনও বিশেষ কারণে, বিভিন্ন প্রেক্ষাপটে কোনও কোনও কমিটি বা অঙ্গসংগঠন কাউন্সিলের মাধ্যমে করা যায়নি। কিন্তু এটা ঠিক যে ২০০৮ সালের পর থেকে সারাদেশে জেলা কমিটির ক্ষেত্রে আমরা আহ্বায়ক কমিটি করেছিলাম। পরে সব কমিটি কাউন্সিলের মাধ্যমে পূর্ণাঙ্গ হয়েছে।’

সর্বশেষ সংবাদ

জাতীয় আইনগত সহায়তা দিবস পালনে কক্সবাজারে ব্যাপক প্রস্তুতি

নির্বাচন কমিশন সচিবের সংগে মতবিনিময় করলেন ঢাকাস্থ রামু সমিতি

বঙ্গবন্ধু বাংলার সাধারণ মানুষের ভালোবাসার কথা ভাবতেন : চট্টগ্রাম বিভাগীয় কমিশনার

চট্টগ্রামে জব্বারের বলীখেলায় কুমিল্লার শাহজালাল চ্যাম্পিয়ন

বাংলাদেশ কমিউনিটি মেটস প্রবাসীদের ১লা বৈশাখ উদযাপন

চকরিয়ায় পাওনা টাকা দাবির জেরে বাড়িতে হামলা ও ভাংচুর, আহত ৬

ইউজিপি-থ্রি প্রকল্প পরিচালকের কলাতলী – মেরিন ড্রাইভ চলমান কাজ পরিদর্শন

দারুল আরক্বম তাহফীযুল কুরআন মাদরাসার সবিনা অনুষ্ঠান সম্পন্ন

আলোকিত উখিয়ায় প্রকাশিত সংবাদের প্রতিবাদ

আদালতের আদেশনামা গোপন করে শপথ নিয়েছে জমিরী- রফিক উদ্দীন

জেরায় বিমর্ষ সোনাগাজী থানার সেই ওসি মোয়াজ্জেম

পেকুয়ায় শরতঘোনা পয়েন্টে বেড়িবাঁধ বিলীন

পেকুয়ায় মুক্তিযোদ্ধার ছেলেকে হত্যাচেষ্টা

চকরিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের উপজেলা প্রশাসনের আর্থিক সহায়তা

কিশলয় বালিকা স্কুলে দুর্নীতি বিরোধী বির্তক প্রতিযোগিতা ও আলোচনা সভা

প্রবাসীদের আত্মকথা

সৈকত আবাসিক এলাকার প্লট অ-আবাসিক/বাণিজ্যিক অনুমতি নীতিমালা প্রণয়ন সভা

প্রচন্ড দাবদাহে জনজীবনে নাভিশ্বাস

কক্সবাজারে পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সপ্তাহ

রামুতে পালিত হয়েছে বিশ্ব ম্যালেরিয়া দিবস