যমুনা :

কালো পিচঢালা পথ বেয়ে এগিয়ে চলেছে লাশবাহী একটি গাড়ি। রাস্তার দু’পাশে তখন নিঃশব্দ পায়ে হেঁটে চলেছেন হাজারো মানুষ। গন্তব্য তাদের একটি স্কুলের মাঠ। ওখানে জানাজা হবে নুসরাতের। শেষ বিদায় জানানো হবে এই কিশোরীকে। আগন্তুকদের বেশিরভাগই জীবনে একবারের জন্যও দেখেননি নুসরতাকে। চিনতেন না তাকে। কিন্তু তাদের চোখও আজ পানিতে ভেসে যাচ্ছে। নীরবে কাঁদছেন সবাই।

হাজারো মানুষের চোখের পানিতে এভাবেই শেষ বিদায় নিয়েছেন এবার আলিম পরীক্ষার্থী নুসরতা জাহান রাফি। তার বান্ধবীরা আজও পরীক্ষা দিতে গিয়েছিলেন সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা কেন্দ্রে। ওখানেই গত শনিবার পরীক্ষা দিতে গেলে তার গায়ে কেরোসিন লাগিয়ে আগুন ঢেলে দেয়া হয়। এরপর টানা ৫দিন হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ে বুধবার শেষ বুধবার রাতে শেষ নিশ্বাঃস ত্যাগ করেন নুসরাত।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় সোনাগাজী সাবের পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে লাশ দাফন করা হয়েছে ১৮ বছর বয়সী এই তরুণীকে। জানাযায় ইমামতি করেন নুসরাতের বাবা মাওলানা একেএম মূসা।

এর আগে সকাল থেকে আত্মীয়-স্বজনসহ জেলার বিভিন্ন স্থান থেকে দলে দলে মানুষ তাদের বাড়িতে ভিড় জমান। বিকাল ৫টায় সোনাগাজী পৌরসভার উত্তর চর চান্দিয়া গ্রামের বাড়িতে নুসরাতের লাশবাহী ফ্রিজারভ্যান পৌঁছালে হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। নুসরাতের বাবা একেএম মুসা, মা শিরিনা আক্তার, বড় ভাই মাহমুদুল হাসান নোমান, ছোট ভাই রাশেদুল হাসান রায়হান বার বার মুর্চা যাচ্ছিলেন।

জানাজার আগে বক্তব্য রাখেন ফেনী ইউনিভার্সিটি ট্রাষ্ট্রি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার এস.এম জাহাঙ্গীর আলম সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিকেএম এনামুল করিম, জেলা আ.লীগ সভাপতি আবদুর রহমান বিকম, সোনাগাজী উপজেলার চেয়ারম্যান জেড. এম কামরুল আনাম, নব নির্বাচিত চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিফটন, সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল পারভেজ, নিহত নুসরাতের পিতা একেএম মুসা ও বড় ভাই মাহমুদুল হাসান নোমান।

বোনের জন্য দোয়া চাইলেন নোমান:

নুসরাত জাহান রাফির জানাযায় বোনের জন্য দোয়া চাইলেন বড় ভাই মাহমুদুল হাসান নোমান। জানাযা পূর্ব বক্তব্যে কান্না জড়িত কন্ঠে দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেন। তিনি বলেন গত ৫দিন ধরে সমগ্র দেশের মানুষ আমার বোনের প্রতি সমর্থন জানিয়েছেন। ঢাকা মেডিকেল কলেজের ডাক্তাররা বোনের সুস্থ্যতার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন। তারাসহ দেশবাসীর প্রতি নোমানও কৃতজ্ঞতা জানিয়েছেন। বক্তব্যে বোনের হত্যাকারীদের বিচারের দাবী করেন।

জানাযা শেষে সোনাগাজী জিরো পয়েন্টে দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে সমৃদ্ধ সোনাগাজী উন্নয়ন ফোরাম। মানবন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ইব্রাহিম মাহমুদ শাকিল, মুতিগঞ্জ ইউপি সদস্য মো. খোকনসহ সংগঠনের অনেকে। মানববন্ধনে এলাকার বিভিন্ন স্তরের মানুষ অংশ নেন।

জেলা প্রশাসনের তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন:

হত্যার ঘটনায় তদন্ত শুরু করেছে জেলা প্রশাসনের তদন্ত কমিটি। বৃহস্পতিবার দুপুরে কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিকেএম এনামুল করিমের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল।

গত শনিবার মাদরাসার অভ্যন্তরের সাইক্লোন সেন্টারের তিনতলার ছাদে নিয়ে আলিম পরীক্ষার্থীর গায়ে আগুন দেয়ার ঘটনার পরদিন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিকেএম এনামুল করিমকে প্রধান করে ও সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল পারভেজ এবং জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্যাহকে সদস্য করা হয়। কমিটিকে তিনদিনের মধ্যে রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান।

এদিকে তিন কার্যদিবস ১০ এপ্রিল বুধবার শেষ হলেও কাজ শুরুই করতে পারেনি তদন্ত কমিটি। ওইদিন জেলা প্রশাসক বরাবর তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এনামুল করিম আরও সাতদিন সময় বাড়ানোর আবেদন করলেও বর্ধিত তারিখ জানানো হয়নি।

তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিকেএম এনামুল করিম বলেন, নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শুরু না হলেও আজ (বৃহস্পতিবার) থেকে তদন্ত শুরু করেছি। জেলা প্রশাসক যতদিন সময় বর্ধিত করবেন ওই সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবো।

আসামিপক্ষের আইনজীবীকে আ.লীগ থেকে বহিষ্কার

আসামিদের আইনি সহায়তাদানকারী অ্যাডভোকেট কাজী বুলবুল আহাম্মদ সোহাগকে আওয়ামী লীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তিনি স্থানীয় কাজিরবাগ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান।

খবরটি নিশ্চিত করেছেন ফেনী সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি করিম উল্যাহ বিকম। বৃহস্পতিবার দুপুরে তিনি জানান, সংগঠন বিরোধী কার্যকলাপ ও সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফির খুনিদের আইনী সহায়তা দেয়ায় তাকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে। ওই ইউনিয়নের আবদুর রউফকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়েছে। ইতিমধ্যে এই সিদ্ধান্ত বুলবুলকে জানিয়ে দেওয়া হয়েছে।

আরও দুই জনের ৫দিন করে রিমান্ড

হত্যার ঘটনায় দুই জনকে ৫দিন রিমান্ড মঞ্জুর করেছে আদালত। বৃহস্পতিবার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচারক সরাফ উদ্দিন আহম্মেদ এ আদেশ দেন।

কোর্ট ইনসপেক্টর গোলাম জিলানী জানান, মাদরাসা ছাত্রীর গায়ে আগুন দেয়ার ঘটনায় গ্রেপ্তার অধ্যক্ষের শালিকার মেয়ে উম্মে সুলতানা পপি ও যোবায়ের হোসেনকে আদালতে উপস্থিত করে মামলার মামলার তদন্ত কর্মকর্তা সোনাগাজী মডেল থানার ওসি তদন্ত কামাল হোসেন তাদের প্রত্যেককে ৭দিন করে রিমান্ড আবেদন করলে আদালত ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে ৯ এপ্রিল মঙ্গলবার একই আদালতে নুর হোসেন, কেফায়াত উল্লাহ, মোহাম্মদ আলা উদ্দিন ও শাহিদুল ইসলামকে ৫দিন করে রিমান্ড ও ১০ এপ্রিল বুধবার মামলার প্রধান আসামী অধ্যক্ষ এসএম সিরাজ উদ দৌলাকে ৭ দিন, একই মাদরাসার ইংরেজী বিভাগের প্রভাষক আবছার উদ্দিন ও সহপাঠি আরিফুল ইসলামকে ৫ দিন করে মঞ্জুর করেন করে আদালত।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •