চকরিয়া প্রতিনিধি :

স্কুল ও মাদ্রাসায় অধ্যায়নত শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতি সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষে কক্সবাজারের চকরিয়ায় অন্তত ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সুপারদের সাথে চকরিয়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে এক প্রস্তুতিমূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ এপ্রিল (বুধবার) বিকালে চকরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
চকরিয়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।উক্ত সভায় বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার বাবু রতন বিশ্বাস, চকরিয়া কেন্দ্রীয় উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদুল হক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ-সম্পাদক ইবরাহীম মুহাম্মদ।
সভায় চকরিয়া উপজেলার আওতাধীন ৩০টি মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে দুর্নীতিবিরোধী প্রবন্ধ রচনা, বিতর্ক প্রতিযোগিতা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করার উদ্যোগ গ্রহণ করেন। প্রধান শিক্ষকগণ এ-সভায় অংশ নিয়ে দুর্নীতিবিরোধী জনসচেতনতা ও তরুণদের মধ্যে দুর্নীতিবিরোধী মনোভাব সৃষ্টির জন্য স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ ধরনের উদ্যোগের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে একমত হন। দুর্নীতি দমন কমিশন দুদকের নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ এপ্রিলের মধ্যে পর্যায়ক্রমে সকল মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় এই প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় অংশগ্রহণকারীদের মতামত সাপেক্ষে দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগিতার বিষয় স্থির করা হয় ‘দুর্নীতি উন্নয়ন ও অগ্রগতির অন্তরায়’। বিতর্ক-প্রতিযোগিতার বিষয় ঠিক করা হয় ‘কেবল দুর্নীতি-দমন নয়, প্রতিরোধই গড়তে পারে দুর্নীতিমুক্ত বাংলাদেশ’। এছাড়া, দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে দুর্নীতিবিরোধী একক গান এবং দলভিত্তিক জারিগান উপস্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।
অনুষ্ঠান শেষে প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা আয়োজনের জন্য স্কুল ও মাদরাসাসমূহের জন্য দুর্নীতি দমন কমিশন প্রদত্ত অর্থ স্ব স্ব প্রতিষ্ঠান প্রধানগণের কাছে হস্তান্তর করা হয়।