কক্সবাজারকে বিদেশি ট্যুরিস্ট আকর্ষক স্পট বানাতে হবে

– এইচ. এম. ই. রিমন

ইউটিউব এর সবচেয়ে জনপ্রিয় মিউজক ভিডিও লুইচ ফনসি’র ডেসপাচিটু গানের একটি লাইন হচ্ছে “পোর্টে রিকুতে আমরা এটাই করি”। গানের এই একটি লাইনই পোর্টে রিকুর আন্তর্জাতিক ট্যুরিস্ট আকর্ষণ বহুগুণে বাড়িয়ে দিয়েছে। দ্বীপে পর্যটক নিয়ে আসার জন্য গায়ক লুইচ ফনসিকে দ্বীপের ট্যুরিস্ট এম্বাসেডর বানানো হয়েছে।

থাইল্যান্ডের বিখ্যাত টুরিস্ট এলাকা ফুকেট এর একটি আকর্ষণীয় দ্বীপ হচ্ছে জেমস্ আইল্যান্ড। ফুকেটে ভ্রমণ করতে যাওয়া বেশিরভাগ টুরিস্ট বিখ্যাত জেমস বন্ড ছবির শুটিং করা এই দ্বীপে ঘুরতে ভূলে না।

জনপ্রিয় টিভি সিরিজ ‘গেম অব থ্রোনস্’ এর বিভিন্ন পর্বের শুটিং হয়েছে ক্রোয়েশিয়া, স্পেন, মরক্কো, মাল্টা, নর্দার্ন আয়ারল্যান্ড এবং আইসল্যান্ড সহ পৃথিবীর বিভিন্ন দেশে। গেম অব থ্রোনস্ এর এসব শুটিং স্পট গুলিতে ভ্রমণকারীদের সংখ্যা অনক বেড়ে গিয়েছে।

আমাদের দেশের কক্সবাজারেও ঘুরে গিয়েছেন আন্তর্জাতিক সেলিব্রিটি হলিউডের নায়িকা এনজেলিনা জোলি। কক্সবাজার, হিমছড়ি কিংবা ইনানিসংলগ্ন কোন টুরিস্ট স্পটকে এনজেলিনা জোলির নাম দিয়ে ইন্টারন্যাশনাল টুরিস্ট আকর্ষণ করা যায়। বলিউডের শীর্ষ নায়িকা প্রিয়াংকা চোপড়াও কক্সবাজার ঘুরে গেছেন, তিনি পজিটিভ টুইট ও করেছিলেন কক্সবাজার সমুদ্র সৈকত নিয়ে। এসব আন্তর্জাতিক সেলিব্রিটিদের কোন চিহ্ন কক্সবাজারে আছে বলে মনে হয় না।

আমাদের কক্সবাজারের প্রায় সব টুরিস্টই দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ। অনেক আগে কক্সবাজারে অল্প কিছু টুরিস্ট ভ্রমণ করতে আসলেও বেশ কয়েক বছর বিদেশি টুরিস্ট আসেনি বললেই চলে।

সম্প্রতি রোহিঙ্গা শরণার্থীদের কারণে অসংখ্য বিদেশি কক্সবাজারে কাজে এসেছে। কক্সবাজারের বিভিন্ন হোটেল এবং কটেজগুলিতে বিদেশিরা অবস্থান করছে। কক্সবাজারকে এসব বিদেশিরা ভালভাবে উপস্থাপন করলে নিঃসন্দেহে আন্তর্জাতিক টুরিস্ট এর সংখ্যা বেড়ে যাবে।

তাছাড়া মহেশখালীতে বিশাল ইকোনমিক জোন তৈরি হওয়ার কারণে জাপান, কোরিয়া সহ অন্যান্য দেশের অনেক নাগরিক কক্সবাজারে অবস্থান করছে। কক্সবাজারকে টুরিস্ট বান্ধব করতে হলে বিদেশিদেরকে অবশ্যই অবাক করতে হবে।

কক্সবাজারকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য তুরস্কের ইস্তানবুল, ইন্দোনেশিয়ার বালি, থাইল্যান্ডের ফুকেট কিংবা মালয়েশিয়ার লাংকাউই এর মত করে গড়ে তুলতে হবে। ব্যাটারিচালিত ভয়ঙ্কর গাড়ির ট্রাফিক জ্যাম তৈরি করে, সমুদ্রের পাড়ে প্লাস্টিকের জিনিস আর আচার বিক্রি করে কিংবা সারি সারি শুটকি মাছের দোকান বসিয়ে নিঃসন্দেহে বিদেশি পর্যটক আকর্ষণ করা যাবে না।


ফ্রিল্যান্স লেখক

সর্বশেষ সংবাদ

ইয়াবার আগ্রাসন থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে হবে: অধ্যক্ষ হামিদ

উখিয়ায় ইয়াবাসহ আটক-৪ (আপডেট)

চকরিয়ায় শিশু ওয়াসী খুনের মামলার চার্জসিট ৬মাসেও দাখিল হয়নি

চকরিয়ায় এক স্কুল ছাত্র পেকুয়া থেকে ৩দিন ধরে নিখোঁজ

কক্সবাজার পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন ফোরামের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী

কক্সবাজার সিটি কলেজে ব্লাড গ্রুপ নির্ণয় ও ব্লাড ডোনেটিং ক্যাম্প সম্পন্ন

কক্সবাজার সদর হাসপাতালকে ৫ শ’ শয্যায় উন্নীত করা হবে : স্বাস্থ্য মন্ত্রী জাহিদ

চট্টগ্রামে কলোনীতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু

উখিয়ার বিশিষ্ট ঠিকাদার শাকের উদ্দিনের পিতা আর নেই

উখিয়ায় র‌্যাবের বিশেষ অভিযানে ইয়াবাসহ আটক ২

লামায় তাজিংডং ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

মহেশখালীতে ছাত্রলীগের আয়োজনে বঙ্গবন্ধু গোন্ডকাপ ফুটবল টূর্নামেন্ট শুরু

শহর দাপিয়ে বেড়াচ্ছে ভুয়া ও নকল লাইসেন্সধারী টমটম

মেধু বড়ুয়ার পিতার মৃত্যুতে জেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের শোক

জনপ্রতিনিধিদের সহায়তায় আটক হলো মাদক ব্যবসায়ী দম্পতি

জেলা ছাত্রদলের শোকজ নোটিশের জবাব দিলেন মোঃ সানাউল্লাহ সেলিম

মাঝ সমুদ্রে পড়ে গেলেন প্রিয়াঙ্কা!

১৫ দিনের ভারী বর্ষণে ৫০ হাজার রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত, পাহাড়ধস ঠেকাতে ‘সেফ প্লাস’ কর্মসূচি

হাসতে হাসতে ২৫ ছাত্রী অজ্ঞান!

প্রতি কেজি পেঁয়াজ ১৬ টাকায় বিক্রি!