বেলাল আজাদ, কক্সবাজার:

মানবপাচার, মাদক ব্যবসা, হত্যাচেষ্টা, ছিনতাই, চুরি সহ প্রায় এক ডজন আলোচিত মামলার অন্যতম আসামী প্রতারক রাসেল মোস্তফা (৩০) কে অবশেষে উখিয়া থানার পুলিশ গ্রেফতার করেছে । রাসেল উখিয়া উপজেলার জালিয়া পালং ইউনিয়নের পশ্চিম সোনাইছড়ি গ্রামের মোজাফ্ফরের পূত্র। তার বিরুদ্ধে কক্সবাজার সদর থানা, উখিয়া থানা, রামু থানা ও চট্টগ্রামের পটিয়া থানায় দায়েরকৃত এক ডজনেরও বেশী মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন ছাড়াও নিজের এলাকায় ও কক্সবাজার শহরে চূরি, ছিনতাই, প্রতারণা ও মাদক ব্যবসার মত অনেক অভিযোগ আছে।

সে দীর্ঘদিন ধরে মামলা থেকে আত্মরক্ষার্থে কক্সবাজার আদালতে আইনজীবী সহকারী (মুন্সী) পরিচয়ে প্রতারণা শুরু করে। তার বিরুদ্ধে বিভিন্ন থানা ও আদালত সূত্রে প্রাথমিক তথ্যে প্রাপ্ত মামলাগুলো হল, ১। মানব পাচার: মামলা নং- ৪৮/২০১৫ (জি.আর মামলা নং- ২৫৩/২০১৪, উখিয়া থানা মামলা নং- ২৫(৯) ২০১৪ইং। ধারা- মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর এর ৭/৮ ধারা।); ২। মানব পাচার: মামলা নং- ৫২/২০১৬ (জি.আর মামলা নং১১৪/২০১৫, রামু থানা মামলা নং- ১৩(৪) ২০১৫ইং,ধারা- মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর এর ৭/৮ ধারা।); ৩। মানব পাচার: মামলা নং- ৩২/২০১৬ (জি.আর. মামলা নং-৭৩৪/২০১৪, কক্সবাজার সদর মডেল থানা মামলা নং- ২৮(৯) ২০১৪ইং,ধারা- মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর এর ৬/৭/৮ ধারা); ৪। মানব পাচার: মামলা নং- ৭৮/২০১৬ (জি.আর মামলা নং- ১৮৪/২০১৫, উখিয়া থানা মামলা নং- ৩২(৫) ২০১৫ইং,ধারা- মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর এর ৭/৮ ধারা), ৫। মাদকদ্রব্য (ইয়াবা): চট্টগ্রাম দায়রা এস.টি. মামলা নং-২৪০২/২০১৮ (জি.আর. মামলা নং-১৮৩/২০১৭, পটিয়া থানা মামলা নং- ৪৯(৫) ২০১৭ইং, ধারা মাদবদ্রব্য নিয়ন্ত্রণ আইন ১৯৯০ (সংশোধিত ২০০৪) এর ১৯(১) টেবিলের ৯(খ) ধারা), ৬। অঙ্গহানী ও হত্যা চেষ্টা: জি.আর. মামলা নং- ১৬৪/২০১৮ (উখিয়া থানা মামলা নং-১৩(৫) ২০১৮ইং, ধারাঃ১৪৩/৩৪১/৩২৩/৩২৫/৩২৬/৩০৭/৩৫৪/৩৭৯/৫০৬ দঃ বিঃ), ৭। অঙ্গহানী ও হত্যা চেষ্টা: জি.আর. মামলা নং-১১২/২০১৭ (উখিয়া থানা মামলা নং-৪৬(৩) ২০১৭ইং, ধারাঃ ১৪৩/৪৪৭/৩২৩/৩২৪/৩২৬/৩০৭/৪২৭/৫০৬ দঃ বিঃ); ৮। শিশু অপহরণ ও মুক্তিপণ দাবী: সি.আর. মামলা নং-৩০৮/২০১৮ (কক্সবাজার সদর মডেল থানায় তদন্তাধীন। ধারাঃ ৩০৪-ক/৩৪ দঃ বিঃ); ৯। পরিবেশ বিনষ্ট: জি.আর. মামলা নং-২৭৫/২০১৫ (উখিয়া থানা মামলা নং-০৫(৯) ২০১৫ইং; ধারাঃ বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ১৫(১) এর ধারা); ১০। ছিনতাই ও চুরি: সি.আর. মামলা নং-২০০/২০১৭(ধারাঃ৩৭৯/৩৯৩/৩৪ দঃ বিঃ)।

৬ এপ্রিল দুপুরে উখিয়া থানার এস.আই. আবদুল হান্নান অভিযান চালিয়ে রাসেলকে সোনারপাড়া বাজার থেকে গ্রেফতার করেন।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ খায়ের ও এস.আই আবদুল হান্নান জানান, গ্রেফতারকৃত রাসেলকে আজকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •