প্রেস বিজ্ঞপ্তি :
প্রথম আলো বন্ধুসভা আয়োজিত কক্সবাজার বিতর্ক উৎসব-২০১৯ এর রামু পর্ব অনুষ্ঠিত হচ্ছে ৭ এপ্রিল রবিবার। রামু ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ভেন্যুতে দিনব্যাপী চলবে এই বিতর্ক উৎসব। উৎসব শুরু হবে সকাল ৯ টায়।
উৎসবে অংশ নিচ্ছে রামু, উখিয়া ও টেকনাফ উপজেলার ৮টি স্কুল। স্কুলগুলো হলো- রামু ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল, রামু ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, রামু বাকখালী উচ্চবিদ্যালয়, রশিদ নগর নাদেরুজ্জামান উচ্চবিদ্যালয়, কচ্ছপিয়া উচ্চবিদ্যালয়, উখিয়া সরকারি উচ্চবিদ্যালয়, উখিয়া ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ, টেকনাফ এজাহার বালিকা উচ্চবিদ্যালয়।
বিতর্ক উৎসব আয়োজনে সহযোগিতা দিচ্ছে- কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড।
প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা বলেন- এবারের আসরে উপজেলা পর্যায়ে তিনটি উৎসব হচ্ছে। গত ২১ মার্চ অনুষ্টিত হয়েছে, ঈদগাঁও, চকরিয়া ও পেকুয়া উপজেলা নিয়ে ঈদগাঁও বিতর্ক উৎসব। ৪ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে মহেশখালী বিতর্ক উৎসব। ৭ এপ্রিল অনুষ্টিত হবে রামু, উখিয়া ও টেকনাফ উপজেলা নিয়ে রামু বিতর্ক উৎসব।
তিন উৎসবের চ্যাম্পিয়ন, রানার আপ ও তৃতীয় স্থান অজনকারী ৯ টি স্কুলের সাথে কক্সবাজার শহরের ৬ টি স্কুল এবং জেলার ৮ টি কলেজ নিয়ে এপ্রিলের মাঝামাঝি সময়ে হবে জেলা বিতর্ক উৎসব।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ফোরকান আহমেদ বলেন- পর্যটন রাজধানী খ্যাত কক্সবাজার জেলার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক। ইতোমধ্যে তিনি কক্সবাজারের উন্নয়নে ২৫টিমেগাউন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছেন। উন্নয়নের পাশাপাশি কক্সবাজারের ছেলেমেয়েদের মেধা ও মননে এগিয়ে নিতে এই বিতর্ক উৎসবের বিকল্প নেই।
প্রথম আলো বন্ধুসভার সভাপতি ইব্রাহিম খলিল বলেন-  প্রত্যেক প্রতিষ্ঠান তিন জনের বিতর্ক দলের সঙ্গে একজন শিক্ষক রাখতে পারবেন। বিতর্কের বিষয়বস্তু আগেই জানিয়ে দেয়া হয়েছে এবং প্রস্তাবনার পক্ষে-বিপক্ষে  দলনেতাদের উপস্থিতিতে ৩০ মিনিট আগে লটারীর মাধ্যমে নির্ধারণ করা হবে। অংশগ্রহনকারী সকলকে সকালের নাস্তা, দুপুরের খাবার, সার্টিফিকেট, টি-শার্ট, কলম,আইডি কার্ড এবং চ্যাম্পিয়ন ও রানারআপ দলকে ক্রেস্ট, সার্টিফিকেট ও পুরস্কার দেয়া হবে।