অনলাইন ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। ভারতের বিমানবাহিনী পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা চালায়। এর পর পাল্টা পদক্ষেপ হিসেবে পাকিস্তানও ভারতের অভ্যন্তরে বোমা হামলা করে।

সেটার জবাব দিতে পাকিস্তানের অভ্যন্তরে ঢুকলে ভারতের একটি যুদ্ধবিমান ভূপাতিত এবং পাইলটকে আটক করে পাকিস্তান সেনাবাহিনী। পরে সেই পাইলট অভিনন্দন বর্তমানকে ‘শান্তির বার্তা’ হিসেবে ফেরতও পাঠায়।

অন্যদিকে ভারত দাবি করে তারাও পাকিস্তানের একটি এফ ১৬ যুদ্ধবিমান ভূপাতিত করেছে। যদিও পাকিস্তান জানায়, এফ ১৬ তারা এই অভিযানে ব্যবহারই করেনি। ভারতও নিজেদের দাবির পক্ষে প্রমাণ হিসেবে কিছু তুলে ধরতে পারেনি, যেমনটি পেরেছিল পাকিস্তান; পাইলটকে আটক করেছিলো।

এবার ভারতের দাবির সত্যাসত্য নিয়ে প্রশ্ন তুলল একটি মার্কিন প্রতিবেদন। মার্কিন সাময়িকী ‘ফরেন পলিসি’র ঐ প্রতিবেদনে দাবি করা হয়েছে, সম্প্রতি আমেরিকা পাকিস্তানের কাছে বিক্রি করা সমস্ত এফ-১৬ যুদ্ধবিমান গুনে দেখেছে। তাতে একটি যুদ্ধবিমানও কম পায়নি মার্কিন বিশেষজ্ঞরা।

অর্থাৎ, মোদি সরকার এতদিন যে দাবি করে আসছিল তা অসত্য।

‘ফরেন পলিসির প্রতিবেদনে বলা হয়েছে, সংশ্লিষ্ট বিষয়টির সঙ্গে নিবিড়ভাবে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, ‘মার্কিন প্রতিনিধিরা পাকিস্তানের হাতে থাকা প্রতিটি এফ-১৬ যুদ্ধবিমান পাকিস্তানে গিয়ে গুনে দেখেছে। তাতে সব কটি এফ-১৬ অক্ষত অবস্থায় ছিল। একটিও অনুপস্থিত ছিল না।’

এফ-১৬ যুদ্ধবিমানগুলো যুক্তরাষ্ট্রের কাছ থেকে কিনে পাকিস্তান।
-যমুনা