এম বশির উল্লাহ, মহেশখালী:

৫ম মহেশখালি আন্তর্জাতিক লেখক উৎসব ও বই মেলা আজ ৫ এপ্রিল সকাল ১০টায় অনুষ্ঠিত হয়েছে   পৌরসভার আদালত চত্বরে। ডিজিটাল দ্বীপ খ্যাত অবহেলিত এই মহেশখালি; বিভিন্ন ক্ষেত্রে এ দ্বীপের জনগোষ্ঠী নানাভাবে সুবিধাবঞ্চিত। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি জ্ঞান বিকাশের জন্য নেই কোন পাবলিক লাইব্রেরী। একটি দীর্ঘদিন যাবৎ ছিল না কোন লেখক উৎসব ও বইমেলার মত কোন আয়োজন।

মহেশখালির কৃতি সন্তান বিশিষ্ট সমাজবিজ্ঞানী লেখক সাদাত উল্লাহ খান এর প্রচেষ্টায় মহেশখালি দ্বীপে গত ৫বছর ধরে ধারাবাহিকভাবে লেখক উৎসব ও বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার ও শনিবার ৬ই এপ্রিল দু’দিন ব্যাপী ৫ম “মহেশখালি লেখক উৎসব ও বইমেলা শুরু হয়েছে।

এতে বক্তরা বলেন, বই মানুষের সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটায় যা মানুষের নৈত্য দিনের কাজে সহায়ক ভূমিকা রাখবে।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, সভাপতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি।

সভাপতিত্ব করেন সমাজবিজ্ঞানী সাদাত উলল্লাহ খান। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তাফা। বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি, কবি ও বিশিষ্ট সাংবাদিক আলী নিয়ামত, জগন্নাত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো: আবু সালেহ সেকেন্দর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ ইসহাক, সাবেক ছাত্রলীগ নেতা ওসমান গণি, তরুণ শিল্পপতি মার্শাল পাভেল, কবি ও সম্পাদক হেলাল উদ্দিন হ্নদয়, মহেশখালী প্রেস ক্লাব সভাপতি মাহবুব রোকন।

দ্বিতীয় দিন ৬ই এপ্রিলের অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্রগ্রামের বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী, বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন কবি গীতিকার ও সুরকার প্রাকৃতজ শামীমরুমি টিটন, কবি ও সাংবাদিক আলী নিয়ামত, মহেশখালি উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব মো: শরীফ বাদশা, উপজেলার নির্বাহী অফিসার মো: জামিরুল ইসলাম, চট্টগ্রাম কলেজের অধ্যাপক রেজাউল করিম, সাতকানিয়া মহিলা কলেজের অধ্যাপক মোহাম্মদ রুহুল আমিন, ভাইস চেয়ারম্যান মো: জহির উদ্দিন।
প্রতিবারের

মতো এবারও অসংখ্য কবি ও লেখক এর মিলনমেলায় পরিণত হবে ৫ম মহেশখালি আন্তর্জাতিক বই ও লেখক উৎসব। লেখক উৎসব ও বই মেলায় সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন বঙ্গবন্ধু জাতীয় সাহিত্য পরিষদের সভাপতি, প্রতিবুদ্ধিজীবী ম্যাগাজিনের সম্পাদক সাদাত উল্লাহ খান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •