আন্তর্জাতিক ডেস্ক:
পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার রাজধানী নাইরোবির প্রধান বিমানবন্দরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। নাইরোবির জোমো কেনিয়াত্তা বিমানবন্দরের এ অগ্নিকাণ্ডের ঘটনার পর বিমানবন্দরের একটি প্রস্থান টার্মিনাল বন্ধ করে দেয়া হয়েছে।

বুধবার স্থানীয় সময় মধ্যরাতের দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, লাগেজ ব্যবস্থাপনায় ত্রুটির কারণে হঠাৎ টার্মিনালে আগুনের সূত্রপাত। যাত্রীদের বিমানবন্দর থেকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

কেনিয়া বিমানবন্দর কর্তৃপক্ষ (কেএএ) বলছে, কার্যক্রম সাময়িক বন্ধ থাকলেও বৃহস্পতিবার আবারও তা শুরু হয়েছে।

আরও পড়ুন : মুরগিছানা বাঁচাতে টাকা নিয়ে হাসপাতালে ছুটল শিশু

এক বিবৃতিতে কেএএ বলছে, ‘বুধবার রাত ১১টা ৪৪ মিনিটের দিকে জোমো কেনিয়াত্তা বিমানবন্দরের টার্মিনাল ওয়ান সি ও তল্লাশি কাউন্টার ৭ এবং ৮ এ যান্ত্রিক ত্রুটির কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।’

এতে বলা হয়েছে, ‘বিমানবন্দরের সব যাত্রী ও স্টাফদের টার্মিনাল ওয়ান-সি থেকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। বিমানবন্দরের ফায়ার রেসপন্স টিমের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন দ্রুত নিভিয়ে ফেলেছে। এ ঘটনায় কেউ আহত হয়নি।’

‘আমরা বিমানবন্দরের সব যাত্রী ও অন্যান্য সাধারণ জনগণের জন্য টার্মিনালের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছি। যত দ্রুত সম্ভব বিমানবন্দরের পরিস্থিতি স্বাভাবিক করতে কর্তৃপক্ষ কাজ করছে ‘

তবে অগ্নিকাণ্ডের কারণে বিমানবন্দরে বিমানের উড্ডয়ন-অবতরণ ব্যাহত হয়েছে কি-না তা নিশ্চিত করেনি কেএএ। আক্রান্ত টার্মিনালের কার্যক্রম পার্শ্ববর্তী টার্মিনালে সাড়া হয়েছে। কার্যক্রম সাময়িক বন্ধ থাকলেও বৃহস্পতিবার আবারও তা শুরু হয়েছে।

আরও পড়ুন : নিউজিল্যান্ডের হামলাকারীর বিরুদ্ধে ৫০ খুনের অভিযোগ

দেশটির সরকারি বিমান সংস্থা কেনিয়া এয়ারওয়েজের পাশাপাশি এমিরেটস এয়ারলাইন্স, তুর্কিশ এয়ারওয়েজ, ব্রিটিশ এয়ারওয়েজ ও ইথিওপিয়ান এয়ারলাইন্স এই বিমানবন্দরকে কেনিয়ায় যাত্রী পরিবহনের কেন্দ্র হিসেবে ব্যবহার করে।

এর আগে ২০১৩ সালে দেশটির প্রধান এই বিমানবন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে; ওই সময় বিমান উড্ডয়ন-অবতরণ মারাত্মক ব্যাহত হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •