সংবাদ বিজ্ঞপ্তিঃ
বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি কক্সবাজার।
সংস্থাটির গ্রোয়িং টুগেদার প্রকল্পের এই আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিল হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল এবং আইকেইএ ফাউন্ডেশন। দিনটি উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তর টেকনাফের সুপারভাইজার গিয়াস উদ্দিন।

তিনি বলেন, সমাজসেবা সমাজের কল্যানে কাজ করে, মুক্তি ককসবাজার ও হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল প্রতিবন্ধিদের উন্নয়নে সরকারের এই কাজে সহযোগিতা করছে। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহকেও প্রতিবন্ধীদের উন্নয়নে এগিয়ে আসতে হবে।
সভায় বিশেষ অতিথি ছিলেন হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনালের ইনক্লোসন অফিসার সোহেল রানা।
তিনি অটিজম দিবসে মুল বিষয় নিয়ে বলেন ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার অটিজম বৈশিষ্ট্য সম্পন্নদের অধিকার’। তাই সকল উপকরণ প্রতিবন্ধিদের ব্যবহার উপযোগি করে তৈরী করতে হবে।
বক্তব্যে জাতীয় প্রতিবন্ধি উন্নয়ন সংস্থার ফিজিউথ্যারাপিষ্ট রেজাউল হক বলেন, অটিজম কোন রোগ নয়। বিকাশ জনিত সমস্যা সটিক সময়ে সেবা পেলে এটা অনেকটা ভাল হয়।
পেন্ডল পাড়া চাইল্ড ক্লাবের সদস্য মো: ইমরানের পবিত্র কোরান তেলাওয়াতের মধ্যদিয়ে আলোচনা সভা শুরু হয়। এরপর একটি দেশের গান পরিবেশন করেন ফাইরোজা ইয়াছমিন ক্যাম্প পাড়া চাইল্ড ক্লাবের সদস্য।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মুক্তি ককসবাজার এর প্রকল্প কর্মকর্তা শফিউল করিম।
অটিজম নিয়ে একটি সুন্দর গান করেন কমিনিউটি ওয়ার্কার কুলছুমা আক্তার। গানের মাধ্যমে অটিজমের সকল কিছু তুলে ধরা হয়।
আলোচন সভায় আরও উপস্থিত ছিলেন এনজিও সুশীলনের ফিল্ড অফিসার আরজু আরা বেগম।
সকাল সাগে ৯টায় শুরু হওয়া দিবসটিতে ছিল অটিজম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি জন্য র‌্যালী। এতে মা-দের অংশগ্রহণমূলক খেলা সুইচ সুতা ও হাডি ভাঙ্গা আয়োজন করা হয়। ভিডিওর মাধ্যমে অটিজম সচেতনতামূলক সেশন পরিচালনা করেন প্রকল্প কর্মকর্তা শফিউল করিম।
তাকে সহায়তা করেন জিবিভি প্রজেক্টের কেইচ ওয়ারকার ফাতেমা হাফসা।
অটিজম সচেতনতা দিবসের এই অনুষ্ঠানে সকল শিশুর অংশগ্রহণমূলক (প্রতিবন্ধি শিশু সহ) বালিশ খেলা, ঝুড়িতে বল নিক্ষেপ এবং কবিতা আবৃত্তি আয়োজন করা হয়। আলোচনা সভার শেষে খেলায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

উল্লেখ্য, মুক্তি কক্সবাজার এর গ্রোয়িং টুগেদার প্রকল্পটি মুলত পিছিয়ে পড়া জনগুষ্টি ও প্রতিবন্ধি ব্যাক্তির উন্নয়নে কাজ করে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •