ইমাম খাইর, সিবিএনঃ
গেল মার্চ মাসে ১৬৬ টি অভিযান পরিচালনা করেছে কক্সবাজার জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিস। এই অভিযানে ৬৭৭৪২ টি ইয়াবা, ৩৭৭.৫০ লিটার চোলাই মদ এবং ২৮ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়েছে। মাদক পরিবহণ কাজে ব্যবহৃত একটি সিএনজি জব্দ করেছে অভিযান কারীরা।
জব্দকৃত আলামতের আনুমানিক মূল্য ২ কোটি ১৫ লাখ ৫৪ হাজার ২৮০ টাকা বলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিস সূত্র জানিয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গত এক মাসের অভিযানে ৩৯ টি মামলায় ৬৮ আসামী গ্রেফতার করা হয়েছে।
মোবাইল কোর্টের মাধ্যমে ২১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।
কক্সবাজার জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসের সহকারী পরিচালক সোমেন মন্ডল জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনার আলোকে তারা নিয়মিত মাদক বিরোধী অভিযান পরিচালনা করছে। ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাদক বিরোধী কমিটি গঠন করেছে। শিক্ষা প্রতিষ্ঠান ও পাড়া মহল্লায় সচেতনামূলক সমাবেশ করা হচ্ছে।
তিনি জানান, কক্সবাজারকে মাদকের অভিশাপমুক্ত করতে অভিযানের পাশাপাশি বিভিন্ন কমিউনিটির লোকজনের সাথে মতবিনিময় সভা করে মাদকের কুফল সম্পর্কে বোঝানো হচ্ছে। নিয়মিত অভিযানে কোণঠাসা হয়ে গেছে মাদক কারবারিরা।
মাদক বিরোধী অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অনেকটা সফল বলেও মনে করেন সোমেন মন্ডল। তিনি মাদক নির্মূলে সবমহলের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।
সূত্র জানিয়েছে, কক্সবাজার জেলা কারাগারে আসামিদের মধ্যে ৭০ শতাংশের বেশি মাদকের মামলার আসামি। কারাবন্দি রয়েছে ১০২ জন আত্মস্বীকৃত ইয়াবা কারবারি। তবে অনেক গডফাদার এখনো ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে বিভিন্ন সূত্রে প্রকাশ পেয়েছে।