আবুল কালাম, চট্রগ্রাম :

দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার পাসাপাসি গবেষণাবান্ধব পরিবেশ তৈরিতে নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী
তিনি বলেন, রাজনীতি করতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য- শিক্ষা, গবেষণা ও উচ্চতর জ্ঞানার্জনের পরিবেশ যাতে কোনভাবে বিঘ্নিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি করতে হবে।

রোববার (৩১ মার্চ) চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ডা. দীপু মনি বলেন, আমরা রাজনীতি করি। এটা সমাজের বাইরের কোন বিষয় না। সমাজের প্রতিটি কাজ, বলতে গেলে সবকিছুই রাজনীতির মধ্যে। কাজেই রাজনীতির বাইরে কিছু নেই। কিন্তু সেই রাজনীতিটা হতে হবে গঠনমূলক। হতে হবে আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং বিশ্বাসের সঙ্গে সম্পৃক্ত। সেটি যেন কখনই কোনো অপরাজনীতির কবলে না পড়ে।

সিভাসু ইতোমধ্যে আন্তর্জাতিকভাবে সুনাম ও খ্যাতি অর্জন করেছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এটি পৃথিবীর অনেকগুলো স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা ও গবেষণা কর্ম বিনিময় করছে, যা প্রশংসা পাবার যোগ্য। মার্কিন যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ার শিক্ষার্থীরা এখানে এক্সচেঞ্জ প্রোগ্রামে পড়তে আসছে, সিভাসু’র শিক্ষার্থীরাও সেখানে পড়তে যাচ্ছে।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, যে অপরাজনীতি ও অপসংস্কৃতিকে আমরা বাংলাদেশ থেকে বিদায় দিয়েছি- তা যেন কোনোভাবে ছাত্রছাত্রীদের মধ্যে আবারও দানা বাঁধতে না পারে। এজন্য সুষ্ঠু সাংস্কৃতিক চর্চা এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ চর্চার বিষয়ে সকলকে সচেতন হতে হবে।

তিনি বলেন, সিভাসু সারা বিশ্বে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। প্রাণীসম্পদ ও কৃষির বিকাশে এ বিশ্ববিদ্যালয় কাজ করছে।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষার সুষ্ঠু পরিবেশ ছাড়া একটি বিশ্ববিদ্যালয় চলতে পারে না। এখানে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ যাতে বজায় থাকে সে ব্যাপারে ছাত্র-শিক্ষক সবাইকে সচেষ্ট থাকতে হবে।