আল মাহমুদ ভূট্টো,রামু :

কক্সবাজারের রামুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কবি আশীষ কুমারের লেখা কাব্যগ্রন্থ ‘সূর্য্য সত্য শেখ মুজিব’ এবং কবির লেখা কবিতা ও গান নিয়ে আবৃত্তি ও সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে ‘সমস্বর’।

শনিবার (৩০ মার্চ) রাতে রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে কক্সবাজারের খ্যাতিমান প্রয়াত কবি আশীষ কুমারের স্মরণে এ আয়োজন চলে রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত । প্রায় সাড়ে তিনঘন্টাব্যাপী এ আয়োজনে ছিল কবিতা, গান আর কথামালার আয়োজন।

অনুষ্ঠানে কবি আশীষ কুমারের কাব্যগ্রন্থের ‘নির্ঘন্ট: ঘৃণার সভা’ এ দীর্ঘ কবিতাটি আবৃত্তি করেন কক্সবাজারের বিশিষ্ঠ আবৃত্তিকার,শব্দায়ন আবৃত্তি একাডেমীর পরিচালক জসিম উদ্দিন বকুল। এছাড়াও মাষ্টার মো. আলম ‘সূর্য্য সত্য শেখ মুজিব’,অধ্যাপক নীলোৎপল বড়ুয়া, ‘শেখের পুতের জবান’, কবি কন্যা বিভা বড়ুয়া ‘বাগান’, এবং চিকু বড়ুয়া ‘অদ্বৈত’ কবিতাটি আবৃত্তি করেন।

‘তোঁয়ারা জাননি ওভাই, রামুরে রম্যভূমি হয় কিয়রল্লাই, রামু বড় সুন্দর জাগা, এড়ে হন ধর্ম-বর্ণ জাত ভেদাভেদ নাই, রামুরে রম্যভূমি হয় এতল্লাই’ কবি আশীষ কুমারের লেখা এই গানটি পরিবেশন করেন শিল্পী আবুল কাশেম। এছাড়াও কবির লেখা গান পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী আশীষ কুমারের ভাই প্রবীর বড়ুয়া, লোকশিল্পী গোলাম কবির,পলি বড়ুয়া ও রিসপা।

কবি পতœী ডলি বড়ুয়া ও কবি কন্যা বিভা বড়ুয়াকে ফুল ও ক্রেস্ট দিয়ে সন্মাননা জানানোর মধ্যদিয়ে শুরু হয় কবি আশীষ কুমার স্মরণে স্মৃতিচারণ সভা। এতে স্মৃতিচারণ করেন কক্সবাজার জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি ও কবির ঘনিষ্টজন এড. নুরুল ইসলাম, কবি সাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ সেন বাঞ্চু, কবি ও প্রাবন্ধিক সুলতান আহমদ মনিরী, কক্সবাজার বেতারের সংগীত প্রযোজক শিল্পী বশিরুল ইসলাম, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাসির উদ্দিন, কবি পতœী ডলি বড়ুয়া ও কবি কন্যা বিভা বড়ুয়া। অনুষ্ঠান সঞ্চলানায় ছিলেন অধ্যাপক নীলোৎপল বড়–য়া ও কক্সবাজার ল্যাববরেটনী স্কুলের অধ্যক্ষ মাহবুবুল আলম। যন্ত্রানুসঙ্গে ও সার্বিক সহযোগিতায় ছিলেন এইচ বি পান্থ, আবুল কাশেম, মিজানুল হক, সুজয়, কামাল ও ওমর ফারুক মাসুম।