শাহেদ মিজান, সিবিএন:

চতুর্থ ধাপের আওতায় আজ ৩১ মার্চ রোববার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে এই উপজেলায় ভোট গ্রহণ করা হচ্ছে। সুষ্ঠু ও শান্তি পরিবেশে ভোট গ্রহণের জন্য নিচ্ছিদ্র নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। দায়িত্ব পালন করছেন, পুলিশ, বিজিবি, র‌্যাব, আমর্ড পুলিশ ও আনসার সদস্যরা।

কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী কায়সারুল হক জুয়েল, কক্সবাজারের পৌরসভার ৪ বারের নির্বাচিত চেয়ারম্যান নুরুল আবছার ঘোড়া মার্কা এবং স্বতন্ত্র প্রার্থী সেলিম আকবর (আনারস)।

ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন আমজাদ হোসেন ছোটন রাজা (টিউবওয়েল), কাজী রাসেল আহমেদ নোবেল (গ্যাস সিলিন্ডার) হাসান মুরাদ আনাচ (টিয়া পাখি) আব্দুর রহমান (পালকি), কক্সবাজার জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোরশেদ হোসাইন তানিম (উড়োজাহাজ) কাইয়ুম উদ্দীন (চশমা) রশিদ মিয়া (বই) কামাল উদ্দিন (তালা) বাবুল কান্তি দে (মাইক)।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন বর্তমান মহিলা ভাইস চেয়াম্যান হেলেনাজ তাহেরা (প্রজাপতি), কক্সবাজার জেলা যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ (পদ্মফুল) ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হামিদা তাহের (ফুটবল)।

এবারের নির্বাচনে মোট ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন ভোটার ইভিএমের মাধ্যমে ১০৮টি ভোট কেন্দ্রের ৬৪৮টি বুথে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৪৪২ এবং মহিলা ১ লাখ ২১ হাজার ২০২ জন।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, ‘নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করতে সব ধরনের নিরাপত্তামূলক প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিদ্বন্দ্বি কোন পক্ষকে বিন্দু পরিমাণ প্রভাব বিস্তার করতে সুযোগ দেয়া হচ্ছে না। অত্যন্ত শান্তিপুর্ণ, ভীতিমুক্ত, নিরাপদ ভোটারবান্ধব পরিবেশে ভোট গ্রহন করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচনে কোন ধরনের গোলযোগ সৃষ্টির চেষ্টা, সন্ত্রাস, পরিবেশকে অশান্ত করতে চাইলে তা কঠোর হস্তে দমন করা হবে।’

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •