ইমাম খাইর, সিবিএনঃ
চকরিয়া উপজেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান খুটাখালী তমিজিয়া ইসলামিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসার ৫০ বছর পূর্তিতে সুবর্ণ জয়ন্তী উদযাপিত হয়েছে।
‘যেখানে হেরার দীপ্তি ছড়ায়’- এই প্রতিপাদ্যে শনিবার (৩০ মার্চ) দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম পর্বে বর্ণাঢ্য র‌্যালি মাদরাসা প্রাঙ্গণ থেকে শুরু হয়ে মহাসড়ক ঘুরে পুনরায় মাদরাসায় পৌঁছে শেষ হয়। পবিত্র কুরআন তিলাওয়াত ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে প্রথম পর্বের আনুষ্ঠানিক কার্যক্রম আরম্ভ হয়। শুরুতে অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ ওমর হামজা প্রাক্তন-বর্তমান শিক্ষার্থীরসহ ৫০ বছর পূর্তি অনুষ্ঠান আয়োজনে যারা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্য রাখেন।
প্রথম পর্বে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম (বি.এ অনার্স এম.এ)।
তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল শিক্ষা ব্যবস্থাকে সমান চোখে দেখেন। মাদরাসা শিক্ষার উন্নয়নের প্রচুর কাজ করেছেন। শিক্ষকদের বেতন ভাতা বাড়িয়েছেন। আমি তমিজিয়া মাদরাসার যে কোন আয়োজন-প্রয়োজনে সাথে ছিলেন। ভবিষ্যতেও থাকব, ইনশাল্লাহ।
প্রধান আলোচক ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডঃ মুহাম্মদ আহসান উল্লাহ (আহসান সাইয়েদ)।
তিনি বলেন, মাদসার শিক্ষার্থীরা আদর্শ জাতি ও দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমানে মাদরাসা শিক্ষা অনেক উন্নত ও আধুনিক হয়েছে। আলেম তৈরির পাশাপাশি বড় স্কলারস মাদরাসা থেকে সৃষ্টি হচ্ছে। মাদরাসা পড়ুয়ারা দেশের উন্নয়নে ভূমিকা রাখছে। বর্তমান সরকারও মাদরাসা শিক্ষাকে আরো বেশি সময়োপযোগী ও উন্নত করতে আন্তরিক।
প্রাক্তন ছাত্র সংসদ ও মাদরাসা কর্তৃপক্ষের আয়োজনে প্রথম অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহি কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, খুটাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ আব্দুর রহমান, অবসরপ্রাপ্ত শিক্ষক মাওলানা আব্দুস সামাদ প্রমুখ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন সিনিয়র আরবি প্রভাষক মাওলানা আবুল ফজল।
প্রাক্তন ছাত্র সংসদের সভাপতি আলহাজ্ব মাওলানা মোহাম্মদ নুরুল ইসলাম (জিগর) এর সভাপতিত্বে দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক কক্সবাজারের কৃতি সন্তান ডঃ মুহাম্মদ মমতাজ উদ্দিন কাদেরী।
বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা -এর সহযোগী অধ্যাপক (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) মোহাম্মদ রহিম উদ্দিন, অবসরপ্রাপ্ত শিক্ষক মাওলানা আব্দুস সামাদ প্রমুখ। অনুষ্ঠানে প্রাক্তনরা স্মৃতিচারণ করে বক্তৃতা দেন।
সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রাক্তন ছাত্র সংসদের আকর্ষণীয় ম্যাগাজিন ‘রাহনুমা-এ তমিজিয়া’ প্রকাশ হয়। শেষ পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
তমিজিয়ার ৫০ বছর পূর্তির এই আয়োজনে মিডিয়া পার্টনার ছিল কক্সবাজার জেলার সর্বাধিক পাঠকপ্রিয় ও সর্বপ্রথম অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন)।
আয়োজন সফল ও সার্থক করায় সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ওমর হামজা, প্রাক্তন ছাত্র সংসদের সভাপতি আলহাজ্ব মাওলানা মোহাম্মদ নুরুল ইসলাম (জিগর) ও সাধারণ সম্পাদক মুহাম্মদ নাছির উদ্দিন।