মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

শুক্রবার বিকেল থেকে কক্সবাজারের টেকনাফ থেকে জেলা সদর পর্যন্ত বিভিন্ন ধরনের গুজবে টালমাটাল হয়ে পড়েছে। একটার পর একটা স্পর্শকাতর বিষয় নিয়ে গুজব গুলো বিদ্যুৎগতিতে সবখানে ছড়িয়ে পড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককেই এই গুজবের মাধ্যম হিসাবে গুজব রটনাকারীরা বেছে নিয়েছে। সাধারণ মানুষও এসব গুজবের সত্যতা যাচাইয়ের জন্য গণমাধ্যম সহ সংশ্লিষ্টদের শরনাপন্ন হচ্ছেন। এভাবে কক্সবাজারে শুক্রবার বিকেল থেকেই “গুজবের কক্সবাজার” এ পরিণত হয়েছে। সবার মুখে মুখে একটি কথা “এটা সঠিক, নাকি গুজব ?”

কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে চেয়ারম্যান পদপ্রার্থী নুরুল আবছার নির্বাচন থেকে সরে গেছেন বলে শুক্রবার বিকেল ৪ টার পর থেকে কক্সবাজারে গুজব রটে যায়। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সেটা দ্রুত ছড়িয়ে পড়ে। পরে এ গুজবের অবসান ঘটাতে নুরুল আবছার নিজেই তাঁর নিজস্ব ফেস বুকে আইডি-তে লাইভে এসে দৃঢ়তার সাথে শেষ পর্যন্ত নির্বাচন করে যাওয়ার ঘোষনা দেন। তাঁর সমর্থন ও জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে একটি চিহ্নিত মহল এ গুজব ছড়াচ্ছে বলে লাইভে তিনি বলেন। ঘোড়া প্রতীক নিয়ে চেয়ারম্যান পদপ্রার্থী নুরুল আবছার গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য কক্সবাজার সদর উপজেলার সর্বস্থরের ভোটারের প্রতি অনুরোধ জানান।

এদিকে, প্রায় একই সময়ে টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ বিপিএম-বার ইয়াবা সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরা পড়েছেন বলে আরো একটি গুজব দ্রুত ছড়িয়ে পড়ে। একটি ফেসবুক আইডি থেকে এ গুজব ছড়ানো হয়। একাধিকবার পুলিশের সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন রাষ্ট্রিয় পুরস্কার প্রাপ্ত টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ বিপিএম-বার (সাহসিকতা) সিবিএন-কে গুজবের বিষয়ে বলেন-হয়ত ইয়াবাবাজ ও হুন্ডিবাজেরা তাঁর ও পুলিশের ভাবমূর্তি এবং সম্মান ক্ষুন্ন করার কুউদ্দ্যেশে পরিকল্পিতভাবে এসব গুজব ছড়াচ্ছে বলে মনে হচ্ছে। তবে গুজব যাই ছড়ানো হোক- মাদকব্যবসা নির্মূলে সরকারের ঘোষিত “জিরো টলারেন্স” নীতি অবলম্বন করে চলমান মাদকবিরোধী অভিযান ক্রমান্বয়ে আরো জোরদার করা হবে। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটনাকারীদের আইনের আওতায় আনতে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।