আমান উল্লাহ কবির, টেকনাফ:

যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচীর মধ্য দিয়ে টেকনাফে এ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার সূর্যদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সুচনা ও শহীদদের স্বরনে পূষ্পস্তবক অর্পন করা হয় এবং সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৮ টায় টেকনাফ উপজেলা আদর্শ কমপ্লেক্স বিদ্যালয় মাঠে উপজেলা পরিষদের উদ্যোগে কোরআন তেলাওয়াত, আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে কুচকাওয়াজ ও মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক নাটক মঞ্চস্থ করা হয়। এর পূর্বে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক কুচকাওয়াজের সালাম গ্রহন করেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান ও টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ।

এরপরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক শরীর চর্চা ও কুজকাওয়াজ প্রদর্শন করা হয়। এতে বাংলাদেশ পুলিশ বাহিনী, টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়, টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়, মলকাবানু উচ্চ বিদ্যালয়, বায়তুশ শরফ রিয়াদুল জন্নাহ মাদ্রাসা, টেকনাফ সরকারি বার্মিজ প্রাথমিক বিদ্যালয়, মায়মুনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, টেকনাফ সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, টেকনাফ আদর্শ কমপ্লেক্স, বর্ডার গার্ড স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহন করেন। কুচকাওয়াজ শেষে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পৃথকভাবে ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা জ্ঞাপন করা হয়েছে।

পরে সকাল ১১ টায় সকাল মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসানের সভাপতিত্বে ও একাডেমিক সুপার ভাইজার নুরুল আবছারের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ, টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নুরুল বশর, মুক্তিযুদ্ধাকালীন কমান্ডার মোঃ আয়ুব বাঙ্গালী, মুক্তিযোদ্ধা কমান্ডার জহির আহমদ। সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন টেকনাফ উপজেলা সহকারি কমিশনা (ভূমি) প্রণয় চাকমা।

আলোচনা সভাশেষে প্রতিযোগীতায় অংশগ্রহনকারী উত্তীর্ণ সকলের হাতে পুরষ্কার পুরষ্কার তুলে দেওয়া হয়।