মোঃ ওসমান গণিঃ

কক্সবাজার সদরের মাছুয়াখালী রত্নগর্ভা রিজিয়া আহম্মদ মাধ্যমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।
মঙ্গলবার (২৬ মার্চ) মহান দিনটি উপলক্ষে সকালে র‍্যালি বের হয়।
এরপর বিদ্যালয় প্রাঙ্গণে মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রধান শিক্ষক ফরিদুল আলমের সভাপতিত্বে আনুষ্ঠাতে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের নির্বাহি কমিটির অন্যতম সদস্য আজিজুর রহমান সিকদার। বক্তব্যে তিনি বলেন, ১৯৭১সালে ২৫ শে মার্চ কালো রাতে হঠাৎ করে বাঙালির জাতির উপর অন্যায়ভাবে নির্যাতন শুরু করে পাকিস্তানের হানাদার বাহিনী। তাদের অত্যাচারে নির্যাতনে প্রাণ দিতেই হলো লক্ষ লক্ষ নিীহ মানুষকে। শহিদ হতে হল আমাদের মা বোনদেরকেও। সেই নির্যতনের শিকার বাঙালিরা যুদ্ধ ঘোষণা করে দেশকে স্বাধীন করেছিল। ২৬ মার্চ মাসে স্বাধীন করে। এই জন্য প্রতি বছরে মার্চ মাসের ২৬ তারিখ স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করা হয়।
স্বাধীনতা দিবসে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কালির ছড়া নিবাসি মঈন উদ্দীন চৌধুরী মাছুয়াখালী মুরব্বী আব্দু সালাম সিকদার পাড়া নিবাসি মাষ্টার শাহাব উদ্দীন, শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন- মাষ্টার আবু ববকর ছিদ্দিক, মাষ্টার আবুহেনা, মাষ্টার জসিম উদ্দীন, মাষ্টার শারমিন সোলতানা সোনিয়া।
ছাত্র ছাত্রীর মধ্যে বক্তব্য রাখেন- জুবাইদা আক্তার, রুশনি, সাদিয়া সিয়াম, জেমি, উম্মা ফারছা, সাফওয়ান রাশেদ, জুবাইর, আহাদ, আবু বকর প্রমুখ।
অনুষ্ঠান সন্ঞ্চালনায় ছিলেন মাষ্টার নাজিফা আকতার।