পাহাড়ের দরিদ্র ও মেধাবী ২২২২ শিক্ষার্থীকে ২ কোটি টাকার শিক্ষাবৃত্তি দিচ্ছে উন্নয়ন বোর্ড

আলমগীর মানিক,রাঙামাটি :

পার্বত্য জেলা রাঙামাটির কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া দরিদ্র ও মেধাবী ৭৫০জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করেছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। সোমবার রাঙামাটিস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইন্সটিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে শিক্ষাবৃত্তির অর্থ ও বই শিক্ষার্থীদের হাতে তুলে দেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা-এনডিসি। উন্নয়ন বোর্ডের ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান মোঃ শাহিনুল ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বোর্ডের সার্বক্ষণিক সদস্যবৃন্দ, নির্বাহী প্রকৌশলীসহ অন্যান্য প্রকৌশলীবৃন্দ এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ছাত্র-ছাত্রীসহ অভিভাবকগণ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি জানিয়েছেন, পাহাড়ের প্রার্ন্তিক জনগোষ্ঠির হতদরিদ্র পরিবারগুলোর সন্তানরা যাতে উচ্চ শিক্ষা থেকে সটকে নাপড়ে সেই লক্ষ্যে উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ অত্রাঞ্চলের দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদানের উদ্যোগ নেয়। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থবছরে রাঙামাটির কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বমোট ৭৫০জনসহ তিন পার্বত্য জেলার ২ হাজার ২শ ২২ শিক্ষার্থীর মাঝে দুই কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করছে বলেও জানান প্রধান অতিথি। তিনি আরো বলেন, ২০১৩ এর আগের অর্থ বছরগুলোতে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল ৮১ হাজার মাত্র। ২০১৩ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়া পর ৫০ লক্ষ টাকা এবং ২০১৭-১৮ অর্থ বছরের ২ কোটি টাকা বৃত্তি প্রদান করা হচেছ।

তিনি আরো জানান যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য অঞ্চলের মানুষের কল্যাণে শিক্ষা, ক্রীড়া-সংস্কৃতি, কৃষি, সমাজ কল্যাণ, ভৌত অবকাঠামো নির্মাণ, আইসিটি প্রকল্প, সোলার প্রকল্প, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পসহ আয়বর্ধকমূলক বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। বিগত চার দশকে বেশী সময় ধরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/স্কিম অনুমোদন দিতে কার্পণ্য করে না। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আনাচে কানাচে বিভিন্ন জায়গায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়নের ছোঁয়া লেগেছে বলেও তিনি জানান।

সর্বশেষ সংবাদ

মৌসুমের শুরুতেই ডেঙ্গুর ‘কামড়’

স্ত্রীকে ‘উত্ত্যক্তের’ প্রতিবাদ করায় প্রকাশ্যে কুপিয়ে হত্যা

মিয়ানমারের বিচারে আরও একধাপ এগোচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালত

ইয়াবা ব্যবসার নিরাপদ স্থান রোহিঙ্গা ক্যাম্প!

অল্প বৃষ্টিতেই দুর্ভোগ, জলাবদ্ধতা নিরসনে তিন উপায় 

ফিউচার লাইফের আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত

দারুল আরক্বমে সংবর্ধনা ও নবীন বরণ

একবার ভেবে দেখবেন কী !

কনস্টেবল স্বাস্থ্য পরীক্ষায় ৩৮৬ জনের বিপরীতে ৭৫৩ জন উত্তীর্ণ : বৃহস্পতিবার লিখিত পরীক্ষা

একটি সাদা কাফনের সফর নামা – (৭ম পর্ব)

হোপ ফাউন্ডেশনের ফিস্টুলা সেন্টারের অনুমোদনপত্র হস্তান্তর করলো কউক

অপরাধ দমনে শ্রেষ্ট অফিসার চকরিয়া থানার এএসআই আকবর মিয়া

জেলা মৎস্যজীবি শ্রমিকলীগের কমিটি গঠন

চকরিয়ায় আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত

সন্ত্রাসীর সঙ্গে যুদ্ধ করেও স্বামীকে বাঁচাতে পারলেন না স্ত্রী

বিশ্ব বিবেক নাড়িয়ে দেওয়া আরেকটি ছবি

মাদক ঠেকাতে পাড়া-মহল্লায় প্রচারণা, ঘরে ঘরে হুশিয়ারি

‘ঈদগাহ উপজেলা’ গঠন প্রক্রিয়া শুরু

মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : ডিসি কামাল

হ্নীলায় রাশেদ, ফাঁসিয়াখালীতে গিয়াস ও বড়ঘোপে কালাম মেম্বার