ইমারত নকশা অনুমোদন, গৃহনির্মাণ সংক্রান্ত বিষয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ’র কর্মশালা সম্পন্ন

প্রেস বিজ্ঞপ্তি :

আধুনিক ও আকর্ষণীয় পর্যটন নগরী প্রতিষ্ঠাকল্পে সুপরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করার লক্ষে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষদিনব্যাপী পরিকল্পিত গৃহ নির্মাণ বিষয়ে প্রকৌশলী, ঠিকাদার ও নির্মাণ শ্রমিকদের নিয়ে কর্মশালা ২৪ মার্চ কউক সভাকক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ, এলডিএমসি, পিএসসি।

কর্মশালা অনুষ্ঠানে প্রতিপাদ্য বিষয় ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুযায়ী ইমারতের নকশা প্রণয়ন, নিবন্ধিত প্রকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদদের সঠিক ও যথাযথভাবে নকশা প্রণয়নে ও বাস্তবায়নে নিয়োজিত নির্মাণ শ্রমিকদের উদ্বুদ্ধ করতেই কউক কর্তৃপক্ষের এমন আয়োজন।

কর্তৃপক্ষের চেয়ারম্যান তাঁর বক্তৃতায় বলেন, বিধিমালা অনুযায়ী যথাযথভাবে ইমারত নির্মাণ করে আমরা একটি নিশ্চিত ঝুঁকিমুক্ত, নিরাপদ ও পরিকল্পিত পর্যটন শহর গড়ে তুলতে পারি। এজন্য ভুমি মালিকদের মাঝে সচেতনতা বৃদ্ধির সাথে সাথে প্রকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদদের পাশাপাশি যারা নির্মাণ কাজ সরেজমিনে বাস্তায়নে জড়িত সেই নির্মাণ শ্রমিকদের যথাযথভাবে নকশা অনুযায়ী নির্মাণ করা খুবই জরুরী। তাই ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুযায়ী নকশা প্রণয়নে সচেতনতা বৃদ্ধিসহ অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণের লক্ষ্যে এ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ একটি দুর্নীতিমুক্ত সহজসেবামূলক প্রতিষ্ঠান। ইমারতের নকশা অনুমোদনের লক্ষ্যে ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুসারে নকশাসহ আনুসাঙ্গিক কাগজপত্রাদি জমা দিলে নির্ধারিত সময়ের মধ্যে আমরা সহজসেবা দিতে বদ্ধপরিকর এবং বিগত ২৩ জানুয়ারী, ২০১৭ইং থেকে সেটা করে আসছি। এ ব্যাপারে কারো কোন অভিযোগ থাকলে তা সরাসরি কিংবা ওয়েবসাইটের মাধ্যমে কউককে জানানোর জন্যও তিনি আহ্বান জানান।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) লে: কর্ণেল মোহাম্মদ আনোয়ার উল ইসলাম। তিনি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এর চলমান উন্নয়ন কর্মকান্ড নিয়ে বিস্তারিত আলোচনা এবং অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণের সহায়তা কামনা করেন।

প্রতিপাদ্য বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন মোঃ জাহাঙ্গির আলি, উপ-নগর পরিকল্পনাবিদ, কঊক। সভায় বক্তব্য রাখেন কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতির সেক্রেটারি সাইফুল ইসলাম নবাব, সভাপতি মোঃ আবুল কালাম, জহির উদ্দিন, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত, কক্সবাজার, পিন্টু চাকমা, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত, কক্সবাজার এবং মোঃ নুরুল আলম, নির্বাহী প্রকৌশলী, কক্সবাজার পৌরসভা। এছাড়াও কউকের স্থানীয় বোর্ড সদস্য জনাব ডঃ ফরাজী, প্রকৌশলী বদিউল আলম উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

হিন্দু কলেজ ছাত্রীকে কোরান বিলির নির্দেশ ভারতের আদালতের

মিন্নির পাশে কেউ নেই! পুলিশ সুপারের ভূমিকা প্রশ্নবিদ্ধ

রুবেল মিয়ার মেজ ভাইয়ের মৃত্যুতে সদর ছাত্রদলের শোক প্রকাশ

হালদা দূষণের অপরাধে বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার নির্দেশ : জরিমানা ২০ লাখ টাকা

তরুণ সাংবাদিক হাফিজের শুভ জন্মদিন আজ

চকরিয়া উপজেলা চেয়ারম্যান সাঈদী’র বরাদ্দ থেকে ১৫০০ পরিবারে চাউল বিতরণ

কলেজ আমার কাছে দ্বিতীয় পরিবার

রামু উপজেলা ছাত্রদল যুগ্ম আহবায়ক সানাউল্লাহ সেলিম কে শোকজ

No more than 2500 Easy Bikes in the city, Acting D.c Ashraf

An awaiting repatriation

25 elites relate to Yaba, SP Masud Hussain

উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : সড়ক বিভাগের জমিতেই নান্দনিক ৪ লেন সড়ক

কক্সবাজারে এইচএসসিতে পাসের হার ৫৪.৩৯%

নিজেকে চেয়ারম্যান ঘোষণা করতে পারেন কাদের

ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

নিমিষেই এনআইডি যাচাই করবে ‘পরিচয়’

মনের শক্তিতে জিপিএ-৫ পেলো পটিয়ার সাইফুদ্দিন রাফি

হজে এবার ৮০০ কোটির ওপরে আয় করবে বিমান

ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্য নিয়ন্ত্রণের প্রস্তাব ডিসি সম্মেলনে

ওসি খায়েরের চ্যালেঞ্জ ছিল রোহিঙ্গা, মনসুরের চ্যালেঞ্জ ইয়াবা