ইমারত নকশা অনুমোদন, গৃহনির্মাণ সংক্রান্ত বিষয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ’র কর্মশালা সম্পন্ন

প্রেস বিজ্ঞপ্তি :

আধুনিক ও আকর্ষণীয় পর্যটন নগরী প্রতিষ্ঠাকল্পে সুপরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করার লক্ষে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষদিনব্যাপী পরিকল্পিত গৃহ নির্মাণ বিষয়ে প্রকৌশলী, ঠিকাদার ও নির্মাণ শ্রমিকদের নিয়ে কর্মশালা ২৪ মার্চ কউক সভাকক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমদ, এলডিএমসি, পিএসসি।

কর্মশালা অনুষ্ঠানে প্রতিপাদ্য বিষয় ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুযায়ী ইমারতের নকশা প্রণয়ন, নিবন্ধিত প্রকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদদের সঠিক ও যথাযথভাবে নকশা প্রণয়নে ও বাস্তবায়নে নিয়োজিত নির্মাণ শ্রমিকদের উদ্বুদ্ধ করতেই কউক কর্তৃপক্ষের এমন আয়োজন।

কর্তৃপক্ষের চেয়ারম্যান তাঁর বক্তৃতায় বলেন, বিধিমালা অনুযায়ী যথাযথভাবে ইমারত নির্মাণ করে আমরা একটি নিশ্চিত ঝুঁকিমুক্ত, নিরাপদ ও পরিকল্পিত পর্যটন শহর গড়ে তুলতে পারি। এজন্য ভুমি মালিকদের মাঝে সচেতনতা বৃদ্ধির সাথে সাথে প্রকৌশলী, স্থপতি ও পরিকল্পনাবিদদের পাশাপাশি যারা নির্মাণ কাজ সরেজমিনে বাস্তায়নে জড়িত সেই নির্মাণ শ্রমিকদের যথাযথভাবে নকশা অনুযায়ী নির্মাণ করা খুবই জরুরী। তাই ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুযায়ী নকশা প্রণয়নে সচেতনতা বৃদ্ধিসহ অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণের লক্ষ্যে এ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ একটি দুর্নীতিমুক্ত সহজসেবামূলক প্রতিষ্ঠান। ইমারতের নকশা অনুমোদনের লক্ষ্যে ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুসারে নকশাসহ আনুসাঙ্গিক কাগজপত্রাদি জমা দিলে নির্ধারিত সময়ের মধ্যে আমরা সহজসেবা দিতে বদ্ধপরিকর এবং বিগত ২৩ জানুয়ারী, ২০১৭ইং থেকে সেটা করে আসছি। এ ব্যাপারে কারো কোন অভিযোগ থাকলে তা সরাসরি কিংবা ওয়েবসাইটের মাধ্যমে কউককে জানানোর জন্যও তিনি আহ্বান জানান।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) লে: কর্ণেল মোহাম্মদ আনোয়ার উল ইসলাম। তিনি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এর চলমান উন্নয়ন কর্মকান্ড নিয়ে বিস্তারিত আলোচনা এবং অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণের সহায়তা কামনা করেন।

প্রতিপাদ্য বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন মোঃ জাহাঙ্গির আলি, উপ-নগর পরিকল্পনাবিদ, কঊক। সভায় বক্তব্য রাখেন কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতির সেক্রেটারি সাইফুল ইসলাম নবাব, সভাপতি মোঃ আবুল কালাম, জহির উদ্দিন, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত, কক্সবাজার, পিন্টু চাকমা, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত, কক্সবাজার এবং মোঃ নুরুল আলম, নির্বাহী প্রকৌশলী, কক্সবাজার পৌরসভা। এছাড়াও কউকের স্থানীয় বোর্ড সদস্য জনাব ডঃ ফরাজী, প্রকৌশলী বদিউল আলম উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

ভারুয়াখালীর শফিক চেয়ারম্যানের ২ দিনের রিমান্ড মঞ্জুর

শ্রীলঙ্কায় নিহত বেড়ে ৩৫৯

তারেকের বন্ধু মামুনের ৭ বছরের কারাদণ্ড

এসময়-অসময়

ইয়াবাবাজদের ‘আজরাইল’ ওসি প্রদীপ নিজ জেলাতেও সেরা হয়েছেন

চলে গেলেন সফল পিতা মনির আহমদ

ডা: আব্দুন নুর বুলবুলের স্মরণসভা ও দোয়া মাহফিল

হায়রে জীবন-কোথাই মানবাধিকার!

ব্যবসায়ীকে ছুরিকাঘাত করে সর্বস্ব ছিনিয়ে নিয়ে মৃত ভেবে ফেলে গেলো ছিনতাইকারীরা

আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শাকিলা ইয়াসমিন

মাদকদ্রব্য পাচার রোধে বিশেষ উদ্যোগ

দুর্ঘটনায় সংজ্ঞাহীন নারী জেগে উঠলেন ২৭ বছর পর

রানা প্লাজা: ৬ বছরেও কূল-কিনারা হয়নি মামলার

সৌদিতে একদিনে ৩৭ জনের শিরশ্ছেদ

মিয়ানমারে কাদায় তলিয়ে নিহত ৫০

নেই দৃশ্যমান ব্যবসা, তবু কোটিপতি!

টেকনাফে ফুটপাত জবরদখল

সমবায় কর্মকর্তা জহির আহমেদ আর নেই

কাউয়ারখোপের মনির মেম্বার আর নেই : বুধবার আড়াইটায় জানাজা

মেরিনড্রাইভে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবা ব্যবসায়ী নিহত