ফরিদুল আলম দেওয়ান ,মহেশখালী :

মহেশখালী উপজেলা পরিষদ নির্বাচনে প্রচার প্রচারণায় মিছিলে মিটিংয়ে হাজার হাজার কর্মী সমর্থকের উল্লাস উন্মাদনা দেখা গেলেও আজ ২৪ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে কেন্দ্রে ভোটারের উপস্থিতি ছিল নিতান্তই নগন্য। নির্বাচন কমিশন ও স্থানিয় প্রশাসন অবাধ , সুষ্ট ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি করলেও সাড়া দেয়নি ভোটারার। সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত একটানা কেন্দ্র খোলা রেখে ভোট গ্রহণ চললেও কোন কোন কেন্দ্রে ২০/৩০ ভাগের উপরে ভোটারের উপস্থিতি লক্ষ্য করা যায়নি। তবে কোথাও ভোট কাটাকাটির খবর পাওয়া যায়নি। কেন্দ্রে যারা উপস্থিত হয়েছে তারা যার ভোট সে ইচ্ছে মতো দিতে পারছে। প্রার্থীদের নিজ নিজ আওতাভূক্ত বাড়ীর পাশের কেন্দ্র গুলোতে ভোটারের উপস্থিতি বাড়াতে গ্রামে গ্রামে কর্মী সমর্থকদের দিয়ে গাড়ী পাঠিয়ে বিশেষ করে মহিলা ভোটারদের উপস্থিতি বাড়াতে মরিয়া হয়ে কাজ করতে লক্ষ্য করা গেছে।

সরজমিনে পর্যবেক্ষণে দেখা গেছে, সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সময়ে মহেশখালীর প্রায় সব কেন্দ্রে ভোটারের উপস্থিতি একেবারেই হতাশা ব্যঞ্জক ছিল।বিশেষ করে উত্তর মহেশখালীর উত্তর নলবিলা বড়ুয়া পাড়া,ঝাপুয়া,কালারমার ছড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র, হোয়ানকের রাজুয়ার ঘোনা, মাতার বাড়ীর কয়েকটি কেন্দ্র, পৌরসভার চর পাড়া কেন্দ্র এবং ছোট মহেশখালীর বেশ কিছু কেন্দ্র ছিল ফাঁকা। তবে তুলণামূলক ভাবে দক্ষিণ মহেশখালীর ভোটারের উপস্থিতি বেশী। বিশেষ করে বড়মহেশখালী ও কুতুবজোম এলাকায় নারী ভোটারের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।

স্থানীয় নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, পুরুষ ও মহিলা মিলে মোট- ২ লক্ষ ১১ হাজার ৬ শত ৫৪ ভোটার চেয়ারম্যান পদে ৪জন, সাধারণ ভাইসচেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন সহ ১২জন প্রার্থী থেকে তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রতীকের নিয়ে বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ হোছাইন ইব্রাহীম, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব মো:শরীফ বাদশা, দোয়াত কলম প্রতীক নিয়ে মহেশখালী উপজেলা যুবলীগের আহবায়ক সাজেদুল করিম, মিনার প্রতীক নিয়ে মো: ইরফান উল্লাহ। সাধারণ অাসনে ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বর্তমান ভাইস চেয়ারম্যান বৈদ্যুতিক বাল্ব প্রতীক নিয়ে মো: জহির উদ্দিন, চশমা প্রতীক নিয়ে নেওয়াজ কামাল, মাইক প্রতিকের মাহাবুব আলম, তালা প্রতিকের মো: ফরিদুল আলম, টিউবওয়েল প্রতীকের মো: গিয়াস উদ্দিন, বই প্রতিকের মো: আবু ছালেহ। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন পদ্মফুল প্রতীক মিনুয়ারা ছৈয়দ, কলস প্রতীক নিয়ে মনোয়ারা কাজল। ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়নের ৭৪টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্টিত হয়। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে প্রশাসনের পক্ষ হতে নিরাপত্তা মুলক ব্যবস্থা ছিল প্রশংসা যোগ্য। নির্বাচনে ৭জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৫ প্লাটুন বিজিবি, ৩৫৯জন পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি মোতায়েনেরর মাধ্যমে কোন প্রকার সহিংসতা ছাড়া ভোট গ্রহণ সম্পন্ন করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •