ডেস্ক নিউজ:
বিচ্ছিন্ন কিছু সংঘর্ষ ও অনিয়মের অভিযোগের মধ্য দিয়ে পঞ্চম উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন শেষ হয়েছে। দেশের ১১৭টি উপজেলায় রবিবার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল চারটার দিকে শেষ হয়। গত দুই ধাপের মতো তৃতীয় ধাপেও ভোটারের উপস্থিতি ছিল কম।
নির্বাচনকে কেন্দ্র করে রবিবার সকাল থেকে বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি কেন্দ্রে সংঘর্ষের খবর পাওয়া গেছে। এছাড়া তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ বাতিল ও একটি কেন্দ্র স্থগিত করা হয়েছে।
কেন্দ্র দখলে বাধা দেওয়ায় চট্টগ্রামের চন্দনাইশে পুলিশের সঙ্গে আওয়ামী লীগ প্রার্থীর অনুসারীদের গোলাগুলির ঘটনা ঘটেছে। পূর্ব চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এতে এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হন।
কেন্দ্র থেকে পোলিং এজেন্ট বের করে দেওয়াকে কেন্দ্র করে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা ও আনারস মার্কার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের ৮-১০ আহত হয়েছেন।
অনিয়মের অভিযোগে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলায় ভোট বন্ধ করে দেন রিটার্নিং কর্মকর্তা। কোনও কোনও কেন্দ্রে ভোট সাময়িক স্থগিত করা হয়। ভোট কারচুপির অভিযোগে মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার আওয়ামী লীগের দুই বিদ্রোহী প্রার্থী ভোট বর্জন করেছেন।
এছাড়া রবিবার সকাল থেকে ভোটগ্রহণ শুরুর পর থেকে ভোটার উপস্থিতি তেমন একটা চোখে পড়েনি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কোথাও কোথাও ভোটার উপস্থিতি বাড়লেও সামগ্রিকভাবে গত দুই ধাপের নির্বাচনের মতো এবারও ভোটার উপস্থিতি কম ছিল।
তৃতীয় ধাপে ১২৭টি উপজেলায় নির্বাচনের লক্ষ্যে তফসিল ঘোষণা করা হয়। তবে মামলাজনিত কারণে কক্সবাজারের কুতুবদিয়া ও চট্টগ্রামের লোহাগড়ার নির্বাচন স্থগিত; নরসিংদী ও কক্সবাজার সদর উপজেলার ভোট চতুর্থ ধাপে স্থানান্তর এবং বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের ভেদরগঞ্জ, নরসিংদীর পলাশ এবং চট্টগ্রামের আনোয়ারা উপজেলার সব কয়টি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেগুলোতে ভোটগ্রহণ হয়নি। ফলে ১১৭টি উপজেলায় নির্বাচন হয়েছে।
এবারের নির্বাচনে ২৫ জেলার ১১৭ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ধাপের নির্বাচনে ৯ হাজার ২৯৮টি ভোটকেন্দ্রে ভোটার ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •