মো: সেলিম উদ্দীন (দিদার) সৌদি আরব প্রতিনিধি:
সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে ২২ মার্চ শুক্রবার ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী-এমপি বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে ওআইসি সম্মেলনের বর্তমান চেয়ারম্যান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জনাব মেভুল্ট চাভুসওগ্লু সভাপতিত্ব করেন। বৈঠকে ওআইসি মহাসচিব ড. ইউসুফ আল ওথাইমেন উপস্থিত ছিলেন। তুরস্কের আমন্ত্রণে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটারসেনও জরুরী বৈঠকে উপস্থিত ছিলেন।

নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী আন্তঃসীমান্ত সাদৃশ্যের ওপর গুরুত্ব সহকারে এবং নিউজিল্যান্ডে মুসলমান সম্প্রদায়ের প্রতি সমর্থন ও শ্রদ্ধা প্রকাশ ও প্রসারিত করার জন্য তার সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপের সংক্ষিপ্ত বিবরণ প্রদান করে একটি বিবৃতি দেন। তার বক্তব্যে নিউজিল্যান্ডের সহানুভূতি প্রকাশ এবং কয়েকদিন আগে নিউজিল্যান্ডের সংসদ অধিবেশনের উদ্বোধনী অধিবেশনে পবিত্র কুরআন তেলাওয়াতের একটি সংক্ষিপ্ত ভিডিও উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে তুর্কী রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান সন্ত্রাসবাদের জন্য হতাশা প্রকাশ করেন এবং অমুসলিম দেশে মুসলিমদের বিরুদ্ধে ঘৃণা মোকাবেলা করার জন্য ওআইসি কর্তৃক যৌথ প্রচেষ্টার গুরুত্ব তুলে ধরেন।

বৈঠকে সাইফুজ্জামান চৌধুরী নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলার নিন্দা ও মুসলিম সম্প্রদায়ের সাথে একাত্মতা প্রকাশ করেন।