ঝুঁকিতে ‘গোমাতলী বেইলী’ ব্রীজ

সিবিএন:
কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নে গোমাতলী বেইলী ব্রীজটি আবারো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এপাশ-ওপাশের কয়েকটি পাটাতন ক্ষয়ে গিয়ে ভেঙ্গে যাওয়ায় ব্যহত হচ্ছে যান চলাচল। ফলে লবণ ও অন্যান্য ব্যবসায়ীরা মালামাল পরিবহণ নিয়ে ভোগান্তি পোহাচ্ছেন। এতে পারাপার নিয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন স্থানীয়রাও।
লোহার কয়েকটি পাটাতনের জয়েন্ট খুলে গিয়ে চলাচল কালে ভয়ানক শব্দ করায় ভেঙ্গে পড়ায় ভয়ে তটস্ত থাকতে হচ্ছে এটি পার হওয়া শিক্ষার্থীসহ সব বয়সী মানুষকে। গত দু’বছর আগে মেরামত করার পর আবারো ভঙ্গুর হওয়ায় সময়ে অসময়ে ঘটছে দুর্ঘটনাও।
পূর্ব গোমাতলীর পোল্ট্রি ব্যবসায়ী সাইফুল ইসলাম সিবিএনকে জানান, বৃহত্তর গোমাতলীতে প্রায় ১৫ কিলোমিটারের বেশি এলজিইডির সড়ক রয়েছে। প্রায় ২০ হাজার একর লবণ মাঠে গ্রীষ্মে লবণ উৎপাদন ও বর্ষায় বাগদা চিংড়ি চাষাবাদ করা হয়। উৎপাদিত এসব পণ্য পরিবহনে স্থল যোগাযোগের জন্য ঈদগাঁও-গোমাতলী সড়কের গোমাতলী বেইলি ব্রীজটি একমাত্র মাধ্যম। কিন্তু মাস ছয়েক আগে থেকে গোমাতলী বেইলী ব্রীজটির উভয় পাশ ও মাঝখানে ক্ষয়ে গিয়ে স্থানে স্থানে গর্ত হয়ে গেছে। ফলে যাতায়াত নিয়ে লবণ-মৎস্য চাষী, শিক্ষার্থীসহ সব শ্রেণীর মানুষ ভোগান্তি পাচ্ছে।
ইজিবাইক চালক শফি আলম বলেন, উৎপাদনশীল এলাকা হিসেবে গোমাতলী কেন্দ্রীক লাখো মানুষের কর্মসংস্থান। সে হিসেবে জীবন সংশ্লিষ্ট নানা ধরণের পণ্য নিয়মিত পরিবহন করতে হয়। কিন্তু মালামাল নিয়ে ঝুঁকি নিয়ে পার হতে গিয়ে অনেক সময় ভাঙ্গা পাঠাতনে চাকা ঢুকে গিয়ে গাড়ি উল্টে যাবার ঘটনাও ঘটেছে। তাই ব্রীজের উপর দিয়ে গেলে বুকটা কেঁপে উঠে।
লবণ চাষী মালিক হাফেজ জমির উদ্দিন জানিয়েছেন, ব্রীজের প্রায়সব পাটাতনের জয়েন্ট খুলে গেছে। কিন্তু ভাঙ্গা বা খুলে যাওয়া অংশে কোন প্রকার বিপজ্জনক সংকেত বা নিশানা না থাকায় নতুন আসা গাড়ি গুলো দুর্ঘটনায় পড়ছে বেশি। সড়কটিতে বড় কোন যানবাহন না থাকায় ছোট যানেই ভরসা করতে হচ্ছে ব্রীজের এপার ওপারের লাখো মানুষের। সেসব যানবাহনও ব্রীজটি পার হতে অনীহা প্রকাশ করায় ব্রীজটি এখন দূর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
শুক্রবার ব্রীজ এলাকায় গিয়ে দেখা যায়, ব্রীজের একাধিক পাটাতন ভেঙ্গে যাওয়ায় ঝুঁকি নিয়ে অটোরিকশা (সিএনজি), ইজিবাইক, মোটরসাইকেল, ভ্যানগাড়ী ও বাইসাইকেল চলাচল করছে। অনেকে গাড়ি থেকে নেমে পায়ে হেটে ব্রীজ পার হতে নিরাপদ বোধ করছেন। গাড়ি পারাপারের সময় পাঠাতন নড়ে গিয়ে যেভাবে আওয়াজ হয় এতে যেকেনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা। রাতে ভাঙ্গা ব্রীজের আশপাশে বাতি বা আলোর ব্যবস্থা না থাকায় অনেকেই ব্রীজের ভাঙ্গা পাটাতনের ভেতর পড়ে যান বলেও দাবি করেন স্থানীয় অধিবাসী সামশুল আলম।
পোকখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) স্থানীয় সদস্য কলিম উল্লাহ সিবিএনকে জানান, স্থানীয়ভাবে উৎপাদিত লবণ মাছ গুলো আগে মিনিট্রাক ও মাহিদ্রাতে পরিবহন হতো। কিন্তু ব্রীজটির এহাল হবার পর থেকে তা বন্ধ রয়েছে। সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ, যাত্রীবাহী ও মালবাহী গাড়ী চলাচল করে। যাতায়ত করে কয়েকশ শিক্ষার্থী। ব্রীজের কারণে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। তার মতে, শুষ্ক মৌসুমে ব্রীজ সংস্কারের উদ্যোগ নেয়া না হলে লবণ মৌসুমের শেষের দিকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে গোমাতলী।
তথ্যের সত্যতা স্বীকার করে এলজিইডি সদর উপজেলা প্রকৌশলী মো. মনিরুজ্জামান সিবিএনকে বলেন, লবণাক্ত আবহাওয়ার কারণে কয়েক বছর পরপর বেইলী ব্রীজটির পাটাতন ক্ষয়ের ঘটনা ঘটে। সরকারি কাজ বিধায় সংস্কারে কিছু প্রক্রিয়া মেনটেন করতে হয়। এবারও পাঠাতন উঠে যাওয়া ও ক্ষয়ে গিয়ে ভয়ানক হবার কথা স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন। মেরামতের প্রক্রিয়া চালানো হচ্ছে। সুত্র-ইত্তেফাক।

সর্বশেষ সংবাদ

সুন্দরী নারীরা পুরুষের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়!

পেকুয়া দিগন্ত ফাউন্ডেশনের তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন, দুই অমুসলিমের ইসলাম গ্রহণ

আমরা চাঁদাবাজ-দুর্নীতিমুক্ত নেতা নির্বাচন করব -ইঞ্জিনিয়ার মোশারফ

মহেশখালী হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

গোমাতলীর হাজী ফজলের ইন্তেকাল, বাদ আছর জানাজা

রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে অপরাধ, মারধরে গুরুতর আহত রোহিঙ্গা দম্পতি

চট্টগ্রাম শাহ আমানতে ২১৬ কার্টন সিগারেটসহ যাত্রী আটক

এস.কে ইন্টারন্যাশনাল গ্রামার স্কুলে শিক্ষক আবশ্যক

কাশ্মীরের মানুষের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল

‌ হয়ে গেল সৃ‌জিত-‌মি‌থিলার বিয়ে

অমুসলিমরা ভারতে ৫ বছর থাকলেই নাগরিকত্ব

পুঁজিবাদ : আজকের দুনিয়ার অধিকাংশ সমস্যার মূল উৎস

কক্সবাজার জেলার এসএসসি ৯৭ ব্যাচ এর মতবিনিময় সভা

কক্সবাজারে বেড়েই চলছে বাড়ি ভাড়া, নেই কোনও তদারকি

কুড়িয়ে পাওয়া মোবাইলের মালিক খোঁজে অস্থির যে হকার!

পেঁয়াজ সিন্ডিকেটের অনিয়ম কারসাজি প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা : এডিএম

দুর্নীতিমুক্ত ও আন্তরিকতার সহিত সেবা দিয়ে যাচ্ছি : এ.ডি আবু নাঈম

রাতের বেলায় শীতার্তদের খোঁজে জেলা প্রশাসক, নিজের হাতে পরিয়ে দিলেন শীতবস্ত্র

জমকালো আয়োজনে ০৭০৯’র কক্সিয়ান মিলন মেলা অনুষ্ঠিত

নতুন অফিস ব্লাড ডোনার’স সোসাইটির ফুটবল টুর্ণামেন্টের ২য় সেমিফাইনাল