খরুলিয়া বাজারের ক্রেতা-বিক্রেতাদের উপর অতিরিক্ত টোলের বোঝা

শাহীন মাহমুদ রাসেল:

কক্সবাজার সদর উপজেলার খরুলিয়া বাজার ইজারা নিলাম হয়েছে ভ্যাট-আয়করসহ দুই কোটি ৩৮ লাখ টাকায়। অথচ ওই বাজারটি গেল অর্থবছরের আগের বছর ইজারা হয়েছিল মাত্র ৭৫ লাখ টাকা। চলতি অর্থবছরে এটির সরকারি নির্ধারিত দর ছিল ১ কোটি ১০ লাখ টাকা। গত বছরের ইজারা মূল্য এবং চলতি অর্থবছরের সরকারি দর ছাপিয়ে এক লাফে সর্বোচ্চ ইজারা মূল্য উঠেছে এক কোটি ৯২ লাখ টাকায়। যা ভ্যাট-আয়কারসহ দুই কোটি ৩৮ লাখ টাকা। এটি কক্সবাজার জেলার মধ্যে হাট-বাজার ইজারায় সর্বোচ্চ নিলামের মধ্যে অন্যতম ডাক বলে অংশগ্রহনকারীরা জানিয়েছেন।

শুধু তা নয়, কক্সবাজারের অধিকাংশ হাট-বাজারকে কেন্দ্র করে হিংসাত্নক মনোভাব নিয়ে ইজারা প্রতিযোগীতা শুরু হয়েছে। ফলে ইজারদারদের মনোবাসনা পূর্ণ করতে গিয়ে ক্রেতা-বিক্রেতাদের আর্থিক ক্ষতির স্বীকার হতে হচ্ছে এমনটাই জানিয়েছেন ত্রেতা-বিক্রেতারা।

জানা গেছে, খরুলিয়া বাজার, কলঘর বাজার, রামু বাজার, লিংকরোড়, ঈদঁগাও বাজারসহ ছোট-বড় হাটবাজার নিয়ে দীর্ঘদিন যাবত ইজারা প্রতিযোগীতা অব্যাহত রয়েছে। এসব হাট-বাজার কেন্দ্রীক একাধিক ইজারা গ্রুপ সক্রিয় রয়েছে। অধিকাংশ ইজারদার গ্রুপ পরস্পর হিংসাত্নক মনোভাব নিয়ে প্রতিযোগীতার মাধ্যমে টেন্ডার আহবানকৃত হাট-বাজারের দরপত্র বৃদ্ধি করে চলেছে।

বিগত ১০ বছর পূর্বে হাট-বাজারে যে দরপত্র ছিল তার চেয়ে সাতগুন বৃদ্ধি পেয়েছে। এতে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পেলেও এর চরম খেসারত দিতে হচ্ছে হাট-বাজারে আগত ক্রেতা-বিক্রেতাদের। প্রতিটি হাট-বাজারে পণ্যের উপর নির্ধারিত টোল আদায় তালিকা জনসম্মুক্ষে প্রর্দশনের নিয়ম থাকলেও ইজারদাররা তা অমান্য করে ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছ থেকেই উচ্চাহারে টোল আদায় করে চলেছে।

ইজারদারদের এহেন অনিয়ম-দূর্ণীতির সঙ্গে সংশ্লিষ্ট প্রশাসন ওতপ্রোতভাবে জড়িত রয়েছে বলে জানা গেছে। ইজারদাররা সংশ্লিষ্ট প্রশাসনের যোগসাজশে উচ্চাহারে টোল আদায় করে প্রতিবছর লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে একাধিক সুত্র নিশ্চিত করেছে।

অভিযোগ উঠেছে, এখানে প্রতিবছরই চৈত্র-ফাগুন মাসে হাট-বাজার ইজারার নামে অনিয়ম-দূর্ণীতির খেলা শুরু হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের একশ্রেণীর কর্মকর্তা ও রাজনৈতিক পরিচয়ের প্রভাবশালীদের পকেট পুরন না হলে রিটেন্ডারের ব্যবস্থা করেন। এতে নামমাত্র দরপত্র বৃদ্ধির নামে একশ্রেণীর কর্মকর্তা ও রাজনৈতিক পরিচয়ের প্রভাবশালীদের পকেট ভারী হয়। আর এই অতিরিক্ত অর্থের খেসারত দিতে হাট-বাজারে আগত নিরিহ- জনসাধারনদের।

আবার অনেকক্ষেত্রে ইজারাদাররা টেন্ডারে হাট-বাজার নিয়ে রাজনৈতিক পরিচয়ের স্থানীয় প্রভাবশালীদের উপ-ইজারা প্রদান করে থাকে। ওইসব উপ-ইজারাদাররা ক্রেতা-বিক্রেতাদের উপর রীতিমতো শারীরিক ও মানসিক নির্যাতন করে উচ্চাহারে নিয়মবর্হিভুতভাবে জোরপূর্বক টোল আদায়ের নামে চাঁদাবাজি করে। অধিকাংশ হাট-বাজারের উপ-ইজারাদারদের কাছে ক্রেতা-বিক্রেতারা জিম্মি হয়ে আছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব জেনেও প্রতিকারের কোন ব্যবস্থা নিচ্ছেনা।

অন্যদিকে ইজারাদাররা হাট-বাজারগুলো থেকে উচ্চাহারে টোল আদায় করায় তাদের পকেট ভরতে ক্রেতা-বিক্রেতাকে হিমসিম খেতে হচ্ছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। তারা এখান থেকে উচ্চাহারে টোল আদায় করলেও হাট-বাজার উন্নয়নের জন্য কোন অর্থব্যয় করেনা। যে কারনে হাট-বাজার ইজারায় দিন দিন এই অরাজকতা বৃদ্ধি পাচ্ছে। দুর্ভোগ বাড়ছে হাটে আগত সাধারণ মানুষের।

এদিকে স্থানীয় লোকজন আশঙ্কা প্রকাশ করছেন যে, খরুলিয়া বাজারসহ অন্যান্য যেসব বাজার সরকারি ইজারা মূল্যের চেয়ে দ্বিগুনের বেশি মূল্যে ইজারা নিয়ে কার্যত সাধারণ লোকজনকেই হয়রাণী করবেন ইজারাদার। বিনিয়োগকৃত টাকা তুলে নিতে তারা সাধারণ ব্যবসায়ীদের উপর চড়াও হতে পারেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, ‘অতিরিক্ত টাকা আদায়ের কোন সুযোগ নেই। ব্যবসায়ী ও সাধারণ লোকজনকে হয়রানী করলে সংশ্লিষ্ট ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া বাজার নজরদারি ও তদারকীর মধ্যেই রাখা হবে।

এলাকাবাসী ও ক্রেতা-বিক্রেতা এব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

সর্বশেষ সংবাদ

ভারুয়াখালীর শফিক চেয়ারম্যানের ২ দিনের রিমান্ড মঞ্জুর

শ্রীলঙ্কায় নিহত বেড়ে ৩৫৯

তারেকের বন্ধু মামুনের ৭ বছরের কারাদণ্ড

এসময়-অসময়

ইয়াবাবাজদের ‘আজরাইল’ ওসি প্রদীপ নিজ জেলাতেও সেরা হয়েছেন

চলে গেলেন সফল পিতা মনির আহমদ

ডা: আব্দুন নুর বুলবুলের স্মরণসভা ও দোয়া মাহফিল

হায়রে জীবন-কোথাই মানবাধিকার!

ব্যবসায়ীকে ছুরিকাঘাত করে সর্বস্ব ছিনিয়ে নিয়ে মৃত ভেবে ফেলে গেলো ছিনতাইকারীরা

আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শাকিলা ইয়াসমিন

মাদকদ্রব্য পাচার রোধে বিশেষ উদ্যোগ

দুর্ঘটনায় সংজ্ঞাহীন নারী জেগে উঠলেন ২৭ বছর পর

রানা প্লাজা: ৬ বছরেও কূল-কিনারা হয়নি মামলার

সৌদিতে একদিনে ৩৭ জনের শিরশ্ছেদ

মিয়ানমারে কাদায় তলিয়ে নিহত ৫০

নেই দৃশ্যমান ব্যবসা, তবু কোটিপতি!

টেকনাফে ফুটপাত জবরদখল

সমবায় কর্মকর্তা জহির আহমেদ আর নেই

কাউয়ারখোপের মনির মেম্বার আর নেই : বুধবার আড়াইটায় জানাজা

মেরিনড্রাইভে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবা ব্যবসায়ী নিহত