রাজনীতিকে সেবা হিসেবে বেঁছে নিয়েছি -রেহেনা কাজমী

তাজুল ইসলাম পলাম, চট্টগ্রাম:
রেহেনা আক্তার কাজমী। বাশঁখালী তথা দক্ষিণ চট্টগ্রামের অবহেলীতে নারীদের নেত্রী হিসেবে বেশ পরিচিত তিনি। আওয়ামী লীগ পরিবারের জন্ম রেহেনা আক্তার কাজমী দীর্ঘদিন থেকে আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। শত বাঁধা বিপত্তি উপেক্ষা করে তিনি রাজপথে থেকে কাজ করে যাচ্ছেন। বিপদে আপদে একটি ফোন পেলে তিনি ছুটে মানুষের পাশে। নারী হয়ে নারীদের অধিকার রক্ষার পাশাপাশি তিনি সাধারন মানুষের বিপদে ঝাঁপিয়ে পড়েন। তার নেতৃত্বে সুসংগঠিত হয়েছে তৃণমূলের নারীরা। তার ছুটে চলা যেকোন বিপদে মানুষকে সহযোগীতা করার কারনে বাশঁখালীবাসীর মূখে মূখে শুধু রেহেনা কাজমী। দিন কিংবা রাত কোন সময় যেন কাজমী’র জন্য বাঁধা নয়। কাউকে সহযোগীতা করতে তিনি তৃপ্তি পান।

চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার বরমা ইউনিয়নের বরমা ডিগ্রি কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা মরহুম এ কে এম সিরাজুল ইসলাম কাজমীর কন্যা রেহেনা আক্তার কাজমী। ১৯৮৯ সালে এইচএসসি পড়া অবস্থায় বিয়ে হয় বাঁশখালী পৌরসভার জলদী পূর্ব মিয়া পরিবারের সন্তান আবুল মনছুর হাবীব’র সাথে। আবুল মনছুর হাবীব বর্তমানে চন্দনাইশ উপজেলার বরমা ডিগ্রি কলেজের অধ্যক্ষ’র দায়িত্ব পালন করছেন। ১৯৯৪ সালে তিনি আলাওল ডিগ্রি কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে মাস্টার্স শেষ করার পাশাপাশি তিনি এল এল বি নিয়েও লেখা পড়া করেন। তাঁদের সংসারে দুই সন্তান। বড় ছেলে জুনায়েদ হাবিব এল.এল.বি (অনার্স) এল.এল.এম ও ছোট ছেলে ফাতিন ওয়াহাব (বি বি এ)।

রেহেনা আক্তার কাজমী বাঁশখালী উপজেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রীর পাশাপাশি বর্তমানে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার পরিদর্শকেরও দায়িত্ব পালন করছেন। মানবাধিকার কর্মী ছাড়াও তিনি উপজেলা নারী জাগরণ সংস্থার সভাপতির দায়িত্ব পালন করছেন। এর আগে ১৯৯৭ সালে বিপুল ভোটে বাঁশখালীর জলদী ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার (সংরক্ষিত আসন) নির্বাচিত হন। আসন্ন বাশঁখালী উপজেলা পরিষদ নির্বাচনে তিনি ফুটবল মার্কা নিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। আগামী ১৪ মার্চ এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

তার এই পথচলার কথা, নির্বাচন ও পরবর্তী বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন, তাজুল ইসলাম পলাশ। কাজমী বলেন, লেখা পড়া শেষ করে রাজনীতিতে জড়িয়ে পড়ি। রাজনীতিকে সেবা হিসেবে বেঁচে নিয়েছি। মানুষের পাশে থেকে আজীবন কাজ করে যেতে চায়। আমি মানুষকে ভালোবাসি মানুষও আমাকে ভালোবাসে। আমি যখন মাঠে যায় তখন অনেকেও এসে বিভিন্ন কথা তুলে ধরেন। আমি যথা সাধ্য চেষ্টা করি তাদের সেবা করতে।

আপনি যদি নির্বাচিত হন প্রথম পদক্ষেপ কি থাকবে এমন প্রশ্নে তিনি বলেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনা এদেশের মানুষের ভাগ্য বদলে তিনি দিন রাত পরিশ্রম করছে। আমরা তারই আদর্শে রাজনীতি করি। আমাদের প্রথম কাজ থাকবে যোগাযোগ ব্যবস্থা, লেখাপড়ার পরিবেশ সৃষ্ঠি করা, বিভিন্ন এলাকায় কালভার্ট নির্মান করে দেওয়া, দুস্থ ও অসহায় মহিলাদের কার্ড দেওয়া, গৃহহিনদের ঘর তৈরী করে দেওয়া। এছাড়া দুর্নীতির বিরুদ্ধেও কাজ করে যাবো। বলেন কাজমী।

কেমন নির্বাচন প্রত্যাশা করেন এমন প্রশ্নে কাজমী বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠ হবে। মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ফলাফল যাই হবে মেনে নেবো। তিনি বলেন, আমি জয়ের ব্যাপারে আশাবাদী। কারণ বাশঁখালীর মানুষ আমাকে অনেক ভালোবাসে। সেটা আমি বুঝতে পারি। বিভিন্ন এলাকা থেকে অনেকে আমাকে ফোন করে, কেমন আছে জানতে চায়। এজন্য আমি বুঝতে পারি মানুষ আমাকে কতো ভালোবাসে। তাদের জন্য কিছু করতে পারলে আমার রাজনৈতিক জীবন সার্থক হবে।

বাশঁখালীর আওয়ীলীগের নেতাদের মতে, তৃণমূলের আনাচে কানাচে যার পদচারনা তিনি রেহেনা কাজমী। যেকোন বিপদে তিনি ছুটে যান। যিনি কখনো রাজনীতিকে ব্যবহার অনিয়ম ও দুর্নীতি করেননি। রাজনীতিকে সবসময় মানবতা ও দেশপ্রেমের কাজে লাগিয়েছেন।

উল্লেখ্য- আগামী ২৪শে মার্চ বাঁশখালী উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে বিভিন্ন পদে এখন পর্যন্ত আট জন প্রতিদ্বদ্বিতা করছেন। চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে তিনজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন।

সর্বশেষ সংবাদ

জেলা ছাত্রদলের শোকজ নোটিশের জবাব দিলেন মোঃ সানাউল্লাহ সেলিম

মাঝ সমুদ্রে পড়ে গেলেন প্রিয়াঙ্কা!

১৫ দিনের ভারী বর্ষণে ৫০ হাজার রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত, পাহাড়ধস ঠেকাতে ‘সেফ প্লাস’ কর্মসূচি

হাসতে হাসতে ২৫ ছাত্রী অজ্ঞান!

প্রতি কেজি পেঁয়াজ ১৬ টাকায় বিক্রি!

সাম্প্রতিক খুন-ধর্ষণের ঘটনা বিএনপি-জামায়াতের নিখুঁত ষড়যন্ত্র: আইনমন্ত্রী

নাইক্ষ্যংছড়ি হাজী এম এ কালাম ডিগ্রি কলেজের প্রভাষক আব্দুস সাত্তারের স্মরণ সভা

গুজবে কান দেবেন না, কথিত ছেলেধরাকে আইনের হাতে দিন : জেলা পুলিশ

‘আর্ন্তজাতিক মানের ইকো ট্যুরিজমের জন্যই সোনাদিয়ায় বনায়ন করা হচ্ছে’

খরুলিয়ার মাদক সম্রাট নুরাইয়া অবশেষে পুলিশের জালে

ছেলে ধরা সন্দেহে পুলিশে খবর দিন-ওসি জাকির হোসেন ভূঁইয়া

শাহপরীর দ্বীপে ভাঙ্গা সড়ক দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

কাজী শুভ’র ‘জড়াও মায়ায়’ গানের ভিউ দুই মিলিয়ন

রাঙ্গামাটিতে জাতীয় পাবলিক সার্ভিস দিবসের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ইসলামাবাদ থেকে ভারতীয় লবনসহ ৬ টি ট্রাক জব্দ

দুই মাসের মধ্যে ফিটনেসহীন গাড়ির লাইসেন্স নবায়নের নির্দেশ

জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন

‘গুজব-গণপিটুনি’ আর কতদিন ?

কোরবানি ঈদকে কেন্দ্র করে পশুপালনে শিক্ষিত ও চাকরিজীবীরা