সশ্রদ্ধ কৃতজ্ঞতা

সায়ীদ আলমগীরঃ

সবদিক হিসেব করলে পাই, আমি নগণ্য একজন। কিন্তু মনের মাঝে অন্যায়ের বিরুদ্ধে লড়ার একটি অদম্য শক্তি রয়েছে। তবে, শক্তিধর কোন পরিবারে আমার জন্ম নয়। শিক্ষক পিতার সন্তান তাই, পত্রিকার সাথে মাধ্যমিকের শিক্ষার্থী থাকাকালেই পরিচিতি। ইত্তেফাক, আজকের কাগজ, যুগান্তর, ইনকিলাব প্রায় কয়েকটি পত্রিকায় চোখ বুলানো হতো।

তখনই বুঝেছিলাম গণমাধ্যমই অন্যায়ের বিরুদ্ধে কথা বলার ‘মুখ্যম হাতিয়ার’। একারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরই ২০০১ সালেই অগ্রজ আতাহার ইকবালের হাত ধরে দৈনিক বাঁকখালী পত্রিকা দিয়ে ‘কলম যুদ্ধে’র সৈনিক হওয়া।

এরপর হাসানুর রশীদ ও তপন চক্রবতীর সহযোগিতায় আজকের কাগজ, রানা ভাইয়ের সহযোগিতায় প্রথম আলো কক্সবাজার অফিসে, নাজিম উদ্দিন শ্যামলের (রাশেদুল ইসলামের যোগাযোগে) সহযোগিতায় দি ইনডিপেনডেন্ট পত্রিকায় কাজ করেছি। লোকাল দৈনিক কক্সবাজার, আজকের দেশবিদেশ, আপনকন্ঠ, ইনানী এবং দৈনন্দিনও আমার অভিজ্ঞতাকে ঋদ্ধ করেছে। কাজ করা হয়েছে যুগান্তর পত্রিকাতেও।

প্রথম কাগজগুলোতে কাজ করতে গিয়ে সৃজনশীলতা ও সততাকে মূল্যায়ন করতে দেখেছি। কাজ করে উৎসাহ পেয়েছি সাংবাদিকতার লিজেন্ড প্রয়াত মাহবুবুল আলমসহ (সাবেক উপদেষ্টা তত্বাবধায়ক সরকার ও সম্পাদক দি ইন্ডিপেনডেন্ট) অনেকের। বিগত ৫ বছর ধরে আন্তরিক সহযোগিতা পাচ্ছি (আমার চলমান ছায়াঘর) মহি উদ্দিন সরকার’র।

তোষামোদি মাড়িয়ে সৃজনশীলতাকে প্রধান্য দিয়ে অভাব-অভিযোগ, দূর্ভোগসহ সমাজের অসঙ্গতি তুলে ধরে চারপাশের সাথেই থাকতে চেয়েছি সব সময়। তাই নিরবে পাশ কাটিয়ে গেছি পুলিশ বিভাগে সম্মানের চাকুরির সুযোগও।

কিন্তু দরদের পেশাটা ছাড়তেই (!) চেয়েছিলাম সম্প্রতি। কারণ আমাদের চারপাশটা দুর্বৃত্তপনায় ভরে গেছে। পা চাটা অকাজের লোকগুলোই সবখানেই প্রধান্য পাচ্ছিল। মুখোশপরা সাধুদের কারণে বিভিন্ন স্থান হতে দু:খজনক ভাবে ছিটকে পড়েছিলাম!

তবে, কতেক মননশীল মানুষের কারণে (যাদের নামগুলো হৃদয়ে জমা) যুক্ত হতে পারলাম দেশের ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামসহ দেশের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ ইত্তেফাক’র সাথে।

আমার নতুন এ পথচলার খবরে আপনারা আন্তরিক অভিবাদন জানিয়ে আবারো প্রমাণ দিলেন সুন্দর চিন্তার মানুষ এখনো ঢের রয়েছে। সামনে চলার পাথেয় হিসেবে আপনাদের এ ভালবাসার প্রতিদান দেয়ার যোগ্যতা আমার নেই। শুধু জানাতে পারি ‘সশ্রদ্ধ কৃতজ্ঞতা’…

সর্বশেষ সংবাদ

কুতুবদিয়ায় ২ জনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

শিক্ষকদের ওপর বেশি কর্তৃত্ব ফলান অশিক্ষিত ব্যবস্থাপনা কমিটি: শিক্ষা উপমন্ত্রী নওফেল

ভোটের মাধ্যমে ‘পুনর্গঠন’ চায় তৃণমূল বিএনপি

লামায় কমিউনিটি ক্লিনিক সংস্কার কাজে অনিয়ম দূর্নীতির অভিযোগ

নাইক্ষ্যংছড়ি কলেজের প্রভাষক আবদুস সাত্তার আর নেই : আসরের পর জানাজা

জাতীয় আইনগত সহায়তা দিবস পালনে কক্সবাজারে ব্যাপক প্রস্তুতি

নির্বাচন কমিশন সচিবের সংগে মতবিনিময় করলেন ঢাকাস্থ রামু সমিতি

বঙ্গবন্ধু বাংলার সাধারণ মানুষের ভালোবাসার কথা ভাবতেন : চট্টগ্রাম বিভাগীয় কমিশনার

চট্টগ্রামে জব্বারের বলীখেলায় কুমিল্লার শাহজালাল চ্যাম্পিয়ন

বাংলাদেশ কমিউনিটি মেটস প্রবাসীদের ১লা বৈশাখ উদযাপন

চকরিয়ায় পাওনা টাকা দাবির জেরে বাড়িতে হামলা ও ভাংচুর, আহত ৬

ইউজিপি-থ্রি প্রকল্প পরিচালকের কলাতলী – মেরিন ড্রাইভ চলমান কাজ পরিদর্শন

দারুল আরক্বম তাহফীযুল কুরআন মাদরাসার সবিনা অনুষ্ঠান সম্পন্ন

আলোকিত উখিয়ায় প্রকাশিত সংবাদের প্রতিবাদ

আদালতের আদেশনামা গোপন করে শপথ নিয়েছে জমিরী- রফিক উদ্দীন

জেরায় বিমর্ষ সোনাগাজী থানার সেই ওসি মোয়াজ্জেম

পেকুয়ায় শরতঘোনা পয়েন্টে বেড়িবাঁধ বিলীন

পেকুয়ায় মুক্তিযোদ্ধার ছেলেকে হত্যাচেষ্টা

চকরিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের উপজেলা প্রশাসনের আর্থিক সহায়তা

কিশলয় বালিকা স্কুলে দুর্নীতি বিরোধী বির্তক প্রতিযোগিতা ও আলোচনা সভা