সশ্রদ্ধ কৃতজ্ঞতা

সায়ীদ আলমগীরঃ

সবদিক হিসেব করলে পাই, আমি নগণ্য একজন। কিন্তু মনের মাঝে অন্যায়ের বিরুদ্ধে লড়ার একটি অদম্য শক্তি রয়েছে। তবে, শক্তিধর কোন পরিবারে আমার জন্ম নয়। শিক্ষক পিতার সন্তান তাই, পত্রিকার সাথে মাধ্যমিকের শিক্ষার্থী থাকাকালেই পরিচিতি। ইত্তেফাক, আজকের কাগজ, যুগান্তর, ইনকিলাব প্রায় কয়েকটি পত্রিকায় চোখ বুলানো হতো।

তখনই বুঝেছিলাম গণমাধ্যমই অন্যায়ের বিরুদ্ধে কথা বলার ‘মুখ্যম হাতিয়ার’। একারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরই ২০০১ সালেই অগ্রজ আতাহার ইকবালের হাত ধরে দৈনিক বাঁকখালী পত্রিকা দিয়ে ‘কলম যুদ্ধে’র সৈনিক হওয়া।

এরপর হাসানুর রশীদ ও তপন চক্রবতীর সহযোগিতায় আজকের কাগজ, রানা ভাইয়ের সহযোগিতায় প্রথম আলো কক্সবাজার অফিসে, নাজিম উদ্দিন শ্যামলের (রাশেদুল ইসলামের যোগাযোগে) সহযোগিতায় দি ইনডিপেনডেন্ট পত্রিকায় কাজ করেছি। লোকাল দৈনিক কক্সবাজার, আজকের দেশবিদেশ, আপনকন্ঠ, ইনানী এবং দৈনন্দিনও আমার অভিজ্ঞতাকে ঋদ্ধ করেছে। কাজ করা হয়েছে যুগান্তর পত্রিকাতেও।

প্রথম কাগজগুলোতে কাজ করতে গিয়ে সৃজনশীলতা ও সততাকে মূল্যায়ন করতে দেখেছি। কাজ করে উৎসাহ পেয়েছি সাংবাদিকতার লিজেন্ড প্রয়াত মাহবুবুল আলমসহ (সাবেক উপদেষ্টা তত্বাবধায়ক সরকার ও সম্পাদক দি ইন্ডিপেনডেন্ট) অনেকের। বিগত ৫ বছর ধরে আন্তরিক সহযোগিতা পাচ্ছি (আমার চলমান ছায়াঘর) মহি উদ্দিন সরকার’র।

তোষামোদি মাড়িয়ে সৃজনশীলতাকে প্রধান্য দিয়ে অভাব-অভিযোগ, দূর্ভোগসহ সমাজের অসঙ্গতি তুলে ধরে চারপাশের সাথেই থাকতে চেয়েছি সব সময়। তাই নিরবে পাশ কাটিয়ে গেছি পুলিশ বিভাগে সম্মানের চাকুরির সুযোগও।

কিন্তু দরদের পেশাটা ছাড়তেই (!) চেয়েছিলাম সম্প্রতি। কারণ আমাদের চারপাশটা দুর্বৃত্তপনায় ভরে গেছে। পা চাটা অকাজের লোকগুলোই সবখানেই প্রধান্য পাচ্ছিল। মুখোশপরা সাধুদের কারণে বিভিন্ন স্থান হতে দু:খজনক ভাবে ছিটকে পড়েছিলাম!

তবে, কতেক মননশীল মানুষের কারণে (যাদের নামগুলো হৃদয়ে জমা) যুক্ত হতে পারলাম দেশের ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামসহ দেশের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ ইত্তেফাক’র সাথে।

আমার নতুন এ পথচলার খবরে আপনারা আন্তরিক অভিবাদন জানিয়ে আবারো প্রমাণ দিলেন সুন্দর চিন্তার মানুষ এখনো ঢের রয়েছে। সামনে চলার পাথেয় হিসেবে আপনাদের এ ভালবাসার প্রতিদান দেয়ার যোগ্যতা আমার নেই। শুধু জানাতে পারি ‘সশ্রদ্ধ কৃতজ্ঞতা’…

সর্বশেষ সংবাদ

জেলা ছাত্রদলের শোকজ নোটিশের জবাব দিলেন মোঃ সানাউল্লাহ সেলিম

মাঝ সমুদ্রে পড়ে গেলেন প্রিয়াঙ্কা!

১৫ দিনের ভারী বর্ষণে ৫০ হাজার রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত, পাহাড়ধস ঠেকাতে ‘সেফ প্লাস’ কর্মসূচি

হাসতে হাসতে ২৫ ছাত্রী অজ্ঞান!

প্রতি কেজি পেঁয়াজ ১৬ টাকায় বিক্রি!

সাম্প্রতিক খুন-ধর্ষণের ঘটনা বিএনপি-জামায়াতের নিখুঁত ষড়যন্ত্র: আইনমন্ত্রী

নাইক্ষ্যংছড়ি হাজী এম এ কালাম ডিগ্রি কলেজের প্রভাষক আব্দুস সাত্তারের স্মরণ সভা

গুজবে কান দেবেন না, কথিত ছেলেধরাকে আইনের হাতে দিন : জেলা পুলিশ

‘আর্ন্তজাতিক মানের ইকো ট্যুরিজমের জন্যই সোনাদিয়ায় বনায়ন করা হচ্ছে’

খরুলিয়ার মাদক সম্রাট নুরাইয়া অবশেষে পুলিশের জালে

ছেলে ধরা সন্দেহে পুলিশে খবর দিন-ওসি জাকির হোসেন ভূঁইয়া

শাহপরীর দ্বীপে ভাঙ্গা সড়ক দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

কাজী শুভ’র ‘জড়াও মায়ায়’ গানের ভিউ দুই মিলিয়ন

রাঙ্গামাটিতে জাতীয় পাবলিক সার্ভিস দিবসের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ইসলামাবাদ থেকে ভারতীয় লবনসহ ৬ টি ট্রাক জব্দ

দুই মাসের মধ্যে ফিটনেসহীন গাড়ির লাইসেন্স নবায়নের নির্দেশ

জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন

‘গুজব-গণপিটুনি’ আর কতদিন ?

কোরবানি ঈদকে কেন্দ্র করে পশুপালনে শিক্ষিত ও চাকরিজীবীরা