বাঘাইছড়িতে ব্রাশ ফায়ারে হতাহতের ঘটনা তদন্তটিম মাঠে

আলমগীর মানিক, রাঙামাটি:
রাঙামাটির বাঘাইছড়িতে সশস্ত্র হামলা চালিয়ে বর্বরোচিতভাবে ৭ জন মানুষকে হত্যাসহ আরো ২২জনকে গুলিবিদ্ধ করে আহত করাসহ ক্ষয়ক্ষতি নিরূপন ও উত্তেজনাকর সার্বিক পরিস্থিতি মোকাবেলায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় কর্তৃক গঠিত ৭ সদস্য বিশিষ্ট্য তদন্ত কমিটির সদস্য কাজ শুরু করেছেন। বৃহস্পতিবার সকালে কমিটির সদস্যরা রাঙামাটি থেকে রওয়ানা দিয়ে বেলা সাড়ে এগারোটা নাগাদ বাঘাইছড়ি পৌছেন। এসময় তারা বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে সেখানে চিকিৎসারত ৮জনের সাথে কথা বলে ১৮ই মার্চের বর্বরোচিত সশস্ত্র হামলার ঘটনা সম্পর্কে বিস্তারিত শুনে বক্তব্যগুলো রেকর্ড করেন। এরপর তদন্ত টিমের সদস্যরা উপজেলা পরিষদে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময় করে বাঘাইছড়ির সার্বিক পরিস্থিতিসহ ঘটনার বিবরণ ও পরিস্থিতি থেকে উত্তরণে করনীয় সম্পর্কে তাদের মতামত গ্রহণ করেন। এরআগে বেলা এগারোটার সময় তদন্ত কমিটির টিম নিরাপত্তা প্রহরা নিয়ে সশস্ত্র হামলার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এরআগে, কমিটির সকল সদস্যকে সাথে নিয়ে বুধবার রাতে রাঙামাটি সার্কিট হাউসে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয়। বুধবার রাত সাড়ে সাতটা থেকে রাত দশটা পর্যন্ত সময়কালধরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। রুদ্ধদ্বার এই বৈঠকে তদন্ত কমিটির করণীয় বিষয়ে আলোচনা করা হয়। সন্ধ্যা সাড়ে ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত এই বৈঠক চলে। তদন্ত কমিটির প্রধান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের ডিডিএলজি (অতিরিক্ত সচিব) দীপক চক্রবর্তীর নেতৃতে উক্ত কমিটির অন্য সদস্যরা হলেন- পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন (সদস্য প্রশাসন) আশীষ কুমার বড়ুয়া, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আবুল ফয়েজ, মেজর আশরাফ উপ-অধিনায়ক বিজিবি বাঘাইহাট জোন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা সাদেক আহমেদ, চট্টগ্র্রম ৩০ আনসার ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক মো. নুরুল আমিন, কমিটির সদস্য সচিব রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম। এদিকে কমিটির সদস্যরা ছাড়াও রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, পুলিশ সুপার মোঃ আলমগীর কবিরসহ উচ্চ পদস্থ কর্মকর্তাগণ কমিটির সাথে বৈঠকে মিলিত হয়ে তাদের মতামত তুলে ধরেন। এই কমিটি বাঘাইছড়ি উপজেলায় হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করবে। এছাড়া ভবিষ্যতে এমন সহিংস ঘটনারোধে কমিটির সদস্যরা সুপারিশ দেবেন। আগামী ১০ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবেন তারা।

প্রসঙ্গত, মঙ্গলবার বিকেলে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলায় সাজেকের কংলাক ভোটকেন্দ্র থেকে ফেরার পথে নয় কিলো নামে স্থানে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নির্বাচনী কাজে নিয়োজিত ৭ জন নিহত হন। এই ঘটনায় আরো অন্তত ২৮ জন গুলিবিদ্ধ হয়ে খাগড়াছড়ি-চট্টগ্রাম ও ঢাকায় চিকিৎসাধীন রয়েছে।

সর্বশেষ সংবাদ

জেলা ছাত্রদলের শোকজ নোটিশের জবাব দিলেন মোঃ সানাউল্লাহ সেলিম

মাঝ সমুদ্রে পড়ে গেলেন প্রিয়াঙ্কা!

১৫ দিনের ভারী বর্ষণে ৫০ হাজার রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত, পাহাড়ধস ঠেকাতে ‘সেফ প্লাস’ কর্মসূচি

হাসতে হাসতে ২৫ ছাত্রী অজ্ঞান!

প্রতি কেজি পেঁয়াজ ১৬ টাকায় বিক্রি!

সাম্প্রতিক খুন-ধর্ষণের ঘটনা বিএনপি-জামায়াতের নিখুঁত ষড়যন্ত্র: আইনমন্ত্রী

নাইক্ষ্যংছড়ি হাজী এম এ কালাম ডিগ্রি কলেজের প্রভাষক আব্দুস সাত্তারের স্মরণ সভা

গুজবে কান দেবেন না, কথিত ছেলেধরাকে আইনের হাতে দিন : জেলা পুলিশ

‘আর্ন্তজাতিক মানের ইকো ট্যুরিজমের জন্যই সোনাদিয়ায় বনায়ন করা হচ্ছে’

খরুলিয়ার মাদক সম্রাট নুরাইয়া অবশেষে পুলিশের জালে

ছেলে ধরা সন্দেহে পুলিশে খবর দিন-ওসি জাকির হোসেন ভূঁইয়া

শাহপরীর দ্বীপে ভাঙ্গা সড়ক দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

কাজী শুভ’র ‘জড়াও মায়ায়’ গানের ভিউ দুই মিলিয়ন

রাঙ্গামাটিতে জাতীয় পাবলিক সার্ভিস দিবসের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ইসলামাবাদ থেকে ভারতীয় লবনসহ ৬ টি ট্রাক জব্দ

দুই মাসের মধ্যে ফিটনেসহীন গাড়ির লাইসেন্স নবায়নের নির্দেশ

জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন

‘গুজব-গণপিটুনি’ আর কতদিন ?

কোরবানি ঈদকে কেন্দ্র করে পশুপালনে শিক্ষিত ও চাকরিজীবীরা